হল খোলা রাখার দাবিতে রাবির প্রশাসনিক ভবন ঘেরাও - দৈনিকশিক্ষা

হল খোলা রাখার দাবিতে রাবির প্রশাসনিক ভবন ঘেরাও

দৈনিক শিক্ষাডটকম, রাবি |

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে এবং সারাদেশের শিক্ষার্থীদের ওপর হামলা ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের হল ত্যাগের নির্দেশের প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা বিক্ষোভ করছেন। বুধবার সকাল সাড়ে ১০টার দিকে শহীদ হবিবুর রহমান মাঠ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন তাঁরা। এ সময় আন্দোলনকারীরা শহীদ হবিবুর রহমান হলে ছাত্রলীগ নেতা-কর্মীদের অন্তত ১২টি কক্ষ ভাঙচুর করেন। পরে, তারা মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে প্রশাসনিক ভবন ঘেরাও করেন। এসময় তারা হল ত্যাগের নির্দেশ প্রত্যাহারসহ একাধিক দাবি জানান।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- হল ত্যাগের নির্দেশ দুপুর ১টার মধ্যে প্রত্যাহার করতে হবে, হল থেকে ছাত্র রাজনীতি চিরতরে নিষিদ্ধ করতে হবে, বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে, হল থেকে অছাত্র ও বহিরাগতদের বের করে দিতে হবে, প্রভোস্টদের হলে অবস্থান করতে হবে ও মেস খুলে দিতে মেস মালিক সমিতিকে চিঠি দিতে হবে।

এর আগে, আজ সকাল ১০টা থেকেই শিক্ষার্থীরা শহীদ হবিবুর রহমান খেলার মাঠে জড়ো হতে থাকেন। সকাল ১০টা ৪০ মিনিটের দিকে তাঁরা বিক্ষোভ মিছিল বের করেন। এসময় তারা শহীদ হবিবুর রহমান হলে গিয়ে ছাত্রলীগ নেতা-কর্মীদের অন্তত ১২টি কক্ষ ভাঙচুর করেন। কয়েকটি কক্ষ থেকে রামদা, রডসহ দেশীয় অস্ত্রশস্ত্র উদ্ধার করেন তাঁরা। ভাঙচুরের পর মিছিল নিয়ে পশ্চিমপাড়া ছাত্রী হল হয়ে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে আসেন তাঁরা। এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। পরে, তাঁরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন ঘেরাও করেন এবং তাদের দাবিগুলো প্রশাসনের কাছে উপস্থাপন করেন।

আন্দোলনকারী জানিয়েছেন, দাবি না মানা পর্যন্ত তাঁরা বিশ্ববিদ্যালয় ছাড়বেন না। তাঁরা একটি যৌক্তিক আন্দোলন করছিলেন, কিন্তু এ আন্দোলনে পুলিশ প্রশাসন এবং ছাত্রলীগ তাদের ওপর হামলা চালায়। তাঁরা এ হামলার যৌক্তিক বিচার দাবি চান।

 

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0028829574584961