হামাস-ইসরায়েল যুদ্ধে নিজেদের অবস্থান জানালো ভারত - দৈনিকশিক্ষা

হামাস-ইসরায়েল যুদ্ধে নিজেদের অবস্থান জানালো ভারত

দৈনিকশিক্ষা ডেস্ক |

সপ্তাহব্যাপী হামাস-ইসরায়েল যুদ্ধে নিজেদের অবস্থানের কথা জানাল ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ফিলিস্তিনে ‘দুই রাষ্ট্র’ সমাধান এবং স্বাধীন ফিলিস্তিনের অধিকারকে সমর্থন করে ভারত। বৃহস্পতিবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী সংবাদ সম্মেলনে এ কথা বলেন। খবর-টেলিগ্রাফ 

তিনি বলেন, ইসরায়েলের পাশাপাশি স্বীকৃত সীমানার মধ্যে বসবাসকারী ফিলিস্তিনিদের একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য সরাসরি আলোচনা আবারও শুরু করা দরকার।

এর আগে মঙ্গলবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আলাপের পর সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (টুইটার) লেখেন, ভারতের জনগণ ইসরায়েলের পাশে আছে। সব ধরনের সন্ত্রাসের নিন্দা করে ভারত।

এদিকে হামাস-ইসরায়েল সংঘাতের মধ্যে সেখানে আটকে পড়া নিজেদের নাগরিকদের দেশে ফেরাতে বৃহস্পতিবার থেকে বিশেষ বিমান পাঠানো শুরু করছে ভারত। তেল আবিবে ভারতীয় দূতাবাস জানিয়েছে, সে দেশে প্রায় ১৮ হাজার ভারতীয় বাস করেন। এছাড়া ফিলিস্তিন এলাকা, এমনকি গাজাতেও কয়েকজন ভারতীয় আটকে আছেন বলে সরকারের তরফে জানানো হয়েছে। নাগরিকদের দেশে ফেরানোর এই কর্মকাণ্ডের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন অজয়’। বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর তার মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে 'অপারেশন অজয়ের' প্রস্তুতি খতিয়ে দেখেন।

সংবাদ সম্মেলনে  অরিন্দম বাগচী বলেছেন, অপারেশন অজয় শুরু হয়েছে। বৃহস্পতিবার রাতেই তেল আবিবে প্রথম বিশেষ বিমানটি পৌঁছবে। যেসব ভারতীয় নাগরিক দেশে ফিরতে চান, তাদের নিয়ে বিমানটি শুক্রবার সকালে ভারতে ফিরে আসবে।

বাগচী বলেন, হামাস-ইসরায়েল সংঘাতে একজন ভারতীয় নারী আহত হয়েছেন। তিনি হাসপাতালে চিকিৎসাধীন। যেসব ভারতীয় নাগরিক দেশে ফিরতে চাইবেন, তাদের জন্য তেল আবিব দূতাবাস নাম নথিভুক্ত করার প্রক্রিয়া শুরু করেছে বৃহস্পতিবার থেকে।

প্রথম বিমানটিতে ২৩০ জন যাত্রী দেশে ফিরতে পারেন বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। পরবর্তী বিমানগুলো কবে আসবে, সেটা নির্ভর করবে কতজন ভারতে ফিরে আসতে চাইছেন তার ওপরে। 

 

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.003262996673584