১৬ শিক্ষার্থীর বিপরীতে শাবিপ্রবিতে রয়েছেন একজন শিক্ষক - দৈনিকশিক্ষা

১৬ শিক্ষার্থীর বিপরীতে শাবিপ্রবিতে রয়েছেন একজন শিক্ষক

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) প্রতি ১৬ জন শিক্ষার্থীর বিপরীতে রয়েছেন একজন করে শিক্ষক। গতকার সোমবার প্রকাশিত বিশ্ববিদ্যালয়ের ১১তম বার্ষিক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া যায়।

জানা যায়, বৈশ্বিকভাবে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থী অনুপাতের ন্যূনতম মানদণ্ড ধরা হয় ১:২০। অর্থাৎ প্রতি ২০ জন শিক্ষার্থীর ন্যূনতম একজন শিক্ষক থাকবেন। জাতীয় পর্যায়েও দেশের সব উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে এ মানদণ্ড অনুসরণে উৎসাহিত করে আসছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।   

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, শাবিপ্রবিতে অধ্যয়নত মোট শিক্ষার্থী রয়েছেন ৯ হাজার ১৪১ জন। তাদের বিপরীতে শিক্ষক রয়েছেন ৫৭০ জন। অর্থাৎ প্রতি ১৬ জন শিক্ষার্থীর বিপরীতে শিক্ষক রয়েছেন একজন।

অন্যদিকে, শিক্ষক-শিক্ষার্থীর পাশাপাশি রয়েছেন ২৭৪ জন কর্মকর্তা এবং ৫১৮ জন কর্মচারী। এ হিসেবে প্রতি ৩৩ জন শিক্ষার্থীর বিপরীতে কর্মকর্তা আছেন একজন এবং ১৭ জন শিক্ষার্থীর বিপরীতে কর্মচারী রয়েছেন ১ জন।

এদিন সকালে ২০২২-২৩ সেশনের বার্ষিক প্রতিবেদনের মোড়ক উন্মোচন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এতে ২০১৭ সাল থেকে বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব নেওয়র পর মোট নয়টি বার্ষিক প্রতিবেদনের মোড়ক উন্মোচন করেন তিনি।

২০২২-২৩ সেশনের প্রতিবেদন ঘেঁটে দেখা যায়, এবারের প্রতিবেদনটি অন্যবারের তুলনায় আরও তথ্য সমৃদ্ধ করে তৈরি করা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, একাডেমিক কাউন্সিল, রেজিস্ট্রার দপ্তর, হিসাব দপ্তর, পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর, বিভিন্ন বিভাগ, আবাসিক হলগুলো পরিচিতি, কার্যক্রম, শিক্ষকদের গবেষণা, সভা, সিম্পোজিয়াম, সেমিনার, সাংস্কৃতিক কর্মকাণ্ড খেলাধুলাসহ সবকিছু বিস্তারিত তুলে ধরা হয়।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0059590339660645