৩৫ হাজার কোটি টাকা চায় গণশিক্ষা মন্ত্রণালয় - দৈনিকশিক্ষা

৩৫ হাজার কোটি টাকা চায় গণশিক্ষা মন্ত্রণালয়

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

আসছে ২০২৩-২৪ অর্থবছরে প্রায় ৩৫ হাজার কোটি টাকা বাজেট বরাদ্দ চাইছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। আগামী অর্থবছরে এ মন্ত্রণালয়ের বাজেট প্রাক্কলন নির্ধারণ করা হয়েছে ৩৪ হাজার ৭১৬ কোটি ৯০ লাখ টাকা। এরমধ্যে পরিচালন ব্যয় ধরা হয়েছে ২২ হাজার ৬৯৮ কোটি ৪৯ লাখ টাকা এবং উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১২ হাজার ১৮ কোটি ৪১ লাখ টাকা।

চলতি অর্থবছরের তুলনায় আগামী অর্থবছরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বাজেট প্রাক্কলন বেড়েছে ৯ দশমিক ৩১ শতাংশ। চলতি ২০২২-২৩ অর্থবছরের বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে ৩১ হাজার ৭৬১ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিলো।

সম্প্রতি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বাজেট ব্যবস্থাপনা কমিটির (বিএমসি) সভায় ২০২৩-২৪ অর্থবছরের জন্য বাজেট প্রাক্কলন নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যে আইবাস প্লাস প্লাসে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের প্রাক্কলন এন্ট্রি করে তা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। 

জানা গেছে, গত ১৭ এপ্রিল গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত বিএমসির সভায় আগামী অর্থবছরের বাজেটের প্রাক্কলন নির্ধারণ করা হয়েছে। এতে সভাপতিত্ব করেন গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ। সভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরসহ অধীনস্ত দপ্তর ও সংস্থার প্রতিনিধি এবং অর্থ বিভাগের প্রতিনিধি অংশ নেন। 

সভার কার্যবিবরণীতে বলা হয়েছে, ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৩৪ হাজার ৭১৬ কোটি ৯০ লাখ টাকা বাজেট প্রাক্কলন অর্থ বিভাগ ও পরিকল্পনা কমিশনে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। আর সভায় ২০২৪-২৫ অর্থবছরের জন্য ৩৮ হাজার ১৮৮ কোটি ৫৯ লাখ টাকা ও ২০২৫-২৬ অর্থবছরের জন্য ৪২ হাজার ৭ কোটি ৪৫ লাখ টাকা প্রেক্ষাপণ নির্ধারণ করে অর্থ বিভাগ ও পরিকল্পনা কমিশনে পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।

জানা গেছে, অর্থ বিভাগের সিলিং অনুযায়ী ২০২৩-২৪ অর্থবছরের বাজেট প্রাক্কলন নির্ধারণ করা হয়েছে। পরিচালন বাজেটের ২২ হাজার ৬৯৮ কোটি ৪৯ লাখ টাকার মধ্যে ২২ হাজার ৫৪৫ কোটি ৫৯ লাখ টাকা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর বরাদ্দ পাবে। বাকি ১৫২ কোটি ৯০ লাখ টাকার মধ্যে মন্ত্রণালয়ের নিজস্ব পরিচালন বাজেট ধরা হয়েছে ১২৩ কোটি ১৬ লাখ টাকা আর উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো পরিচালন বাজেট ধরা হয়েছে ২৯ কোটি ৭৪ লাখ টাকা। মন্ত্রণালয়ের নিজস্ব পরিচালন বাজেট থেকে নেপ ৯ কোটি ৩৪ লাখ টাকা ও শিশু কল্যাণ ট্রাস্ট ৪৪ কোটি ৯৩ লাখ টাকা পাবে। 

সভার কার্যবিবরণী থেকে জানা গেছে, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর প্রতিনিধি ১১১ কোটি বাজেট বরাদ্দের অনুরোধ করেছিলেন। তবে, সভায় জানানো হয় অর্থ বিভাগ সিলিং চূড়ান্ত দেয়ায় ২০২৩-২৪ অর্থবছর থেকে বরাদ্দ দেয়ার সুযোগ নেই। আগামী ২০২৪-২৫ অর্থবছরে যৌক্তিকতাসহ প্রস্তাব পাঠানো হলে অর্থ বিভাগে তা বিবেচনার জন্য পাঠানো হবে বলেও জানানো হয়েছে সভায়।

 

 

জঙ্গি ছাত্রশিবির, ছাত্রদল সব নষ্টের চেষ্টা করেছে: আইনমন্ত্রী - dainik shiksha জঙ্গি ছাত্রশিবির, ছাত্রদল সব নষ্টের চেষ্টা করেছে: আইনমন্ত্রী শিক্ষার্থীদের আন্দোলনে ভর করে ধ্বংসযজ্ঞ: নৌবাহিনী প্রধান - dainik shiksha শিক্ষার্থীদের আন্দোলনে ভর করে ধ্বংসযজ্ঞ: নৌবাহিনী প্রধান কোটা সংশোধনের প্রজ্ঞাপন জারি: সব গ্রেডের চাকরিতে কোটায় ৭ - dainik shiksha কোটা সংশোধনের প্রজ্ঞাপন জারি: সব গ্রেডের চাকরিতে কোটায় ৭ তিন শতাধিক পরীক্ষা পেছানোয় শিক্ষায় স্থবিরতা - dainik shiksha তিন শতাধিক পরীক্ষা পেছানোয় শিক্ষায় স্থবিরতা শিক্ষা ক্যাডারদের এমপিওর তথ্য মেলেনি আজও - dainik shiksha শিক্ষা ক্যাডারদের এমপিওর তথ্য মেলেনি আজও দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে  - dainik shiksha please click here to view dainikshiksha website Execution time: 0.0029699802398682