৫০ বছরের পুরনো সিভিল মামলা নিষ্পত্তি - দৈনিকশিক্ষা

৫০ বছরের পুরনো সিভিল মামলা নিষ্পত্তি

আদালত প্রতিবেদক |

আদালত প্রতিবেদক : ১৯৭৩ খ্রিষ্টাব্দের সরকারি সম্পত্তিকে দেবোত্তর সম্পত্তি দাবি করে দায়ের করা ৫০ বছরের পুরনো মিথ্যা মামলা খারিজের আদেশ দিয়েছে আদালত। একইসঙ্গে মামলায় মিথ্যা তথ্য দেয়া ও কোর্টের সময়ক্ষেপণ করায় ১৫ হাজার টাকা ক্ষতিপূরণেরও আদেশ দেয়া হয়েছে। 

সুনামগঞ্জের দোয়ারাবাজার আদালতের বিচারক সহকারী জজ আসিফ আলম চৌধুরী গত ১২ নভেম্বর এ আদেশ দেন।

জানা যায়, ১৯৭৩ খ্রিষ্টাব্দে বাদী কালী তনয় চৌধুরী গং সুনামগঞ্জ জেলার তাহিরপুর, জামালগঞ্জ, বিশ্বম্ভরপুর উপজেলা জুড়ে ৫৮টি মৌজার প্রায় হাজার একর জায়গা শ্রী শ্রী মদন মোহন জিউ দেবোত্তর এস্টেটের সম্পদ বলে সেবায়েত হিসেবে স্বত্ব ঘোষণার দাবিতে তৎকালীন বৃহত্তর জেলা সিলেট আদালতে মামলা দায়ের করেন।

টাংগুয়ার হাওর, জাদুকাটা নদী, বৌলাই নদী সংলগ্ন হওয়ায় ভৌগোলিক কারণেই অর্থনৈতিক ও পরিবেশগতভাবে খুবই গুরুত্বপূর্ণ সরকারি সম্পত্তি। বাদী এই বিশাল রাষ্ট্রীয় সম্পত্তি শ্রী শ্রী মদন মোহন জিউ দেবোত্তর এস্টেটের সম্পদ বলে দাবি করেন। ১৯৮৪ খ্রিষ্টাব্দে সুনামগঞ্জ জেলা ঘোষিত হলে সিলেট আদালত থেকে মামলাটি সুনামগঞ্জের দোয়ারাবাজার সহকারী জজ আদালতে বদলি হয়ে আসে।

মামলাটির দীর্ঘসূত্রতা নিরসন করে আদেশ প্রাপ্তির ৬ মাসের মধ্যে নিষ্পত্তির জন্য হাইকোর্ট দোয়ারাবাজার সহকারী জজ আদালতকে নির্দেশ দেয়। সেই নির্দেশনা অনুযায়ী দোয়ারাবাজার সহকারী জজ আদালত ৬ মাস পূর্ণ হবার আগেই ওই মামলার নিষ্পত্তি করে দিলো। 

যুগান্তকারী এ আদেশে মিথ্যা তথ্য দিয়ে মামলা দীর্ঘায়িত করার কারণে আদালতের ও বিবাদী সরকারের মূল্যবান সময় নষ্ট করায় বাদিপক্ষকে ১৫ হাজার টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়া হয়।

সরকার পক্ষের সহকারী কৌঁসুলি (এজিপি) অ্যাডভোকেট মনি শঙ্কর পাল জানান, দোয়ারাবাজার আদালতের বিচারক যে আদেশ দিয়েছেন তা যুগান্তকারী রায় হিসেবেই মাইলফলক হয়ে থাকবে৷ বাদীপক্ষ অন্যায়ভাবে সরকারের বিপুল ক্ষতি করেছেন। পরবর্তীকালে ওই আদেশ সংক্রান্ত বিষয়ে জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.004539966583252