৭ ঘণ্টা অবরুদ্ধ জাবির উপাচার্য - দৈনিকশিক্ষা

৭ ঘণ্টা অবরুদ্ধ জাবির উপাচার্য

জাবি প্রতিনিধি |

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আইবিএ ভবনের জন্য নির্ধারিত স্থানে (সুন্দরবন) গাছ কাটার ঘটনায় উপাচার্য অধ্যাপক নূরুল আলমকে প্রায় ৭ ঘণ্টা অবরুদ্ধ রাখেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার বেলা সোয়া ১টা থেকে রাত ৮টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিজ কার্যালয়ে তাঁকে অবরুদ্ধ রাখা হয়।

এর আগে গতকাল বেলা ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের পরিবহন চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। পরে মিছিলটি বিভিন্ন সড়ক ঘুরে নতুন প্রশাসনিক ভবনের সামনে শেষ হয়। এ সময় আন্দোলনকারীরা ভবনটির প্রবেশপথে তালা লাগিয়ে সেখানে অবস্থান নেন। এ ছাড়া গতকাল রাত ৮টার দিকে আইবিএ ভবনের ঠিকাদারি প্রতিষ্ঠান।

‘অনিক ট্রেডার্স’-এর বিশ্ববিদ্যালয়ে চলমান অন্য আরেকটি কাজ আটকে দিয়েছেন আন্দোলনকারীরা। বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পের আওতাধীন নতুন কেন্দ্রীয় গ্রন্থাগারের কাজ করছিল প্রতিষ্ঠানটি।

আন্দোলনরত শিক্ষার্থীরা গাছ কাটার সঙ্গে জড়িত সংশ্লিষ্টদের দ্রুত বিচার, তদন্ত কমিটি গঠন এবং ভবন নির্মাণের জন্য উপযুক্ত জায়গা নির্ধারণের দাবি জানিয়েছেন।

ইতিমধ্যেই গাছ কাটার ঘটনাটি খতিয়ে দেখতে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মনজুরুল হককে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পাঁচ কার্যদিবসের মধ্যে কমিটিকে ঘটনার তদন্তের প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এ বিষয়ে উপাচার্য নূরুল আলম বলেন, ‘কারা গাছ কেটেছে, কখন কেটেছে—আমরা কিছুই জানি না। আমরা কাউকে গাছ কাটার অনুমতি দিইনি। আমরা গাছ কাটার দায় নেব না। তদন্ত করা হবে। বিষয়টি সিন্ডিকেটে তোলা হবে। সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

তবে আইবিএর পরিচালক অধ্যাপক কে এম জাহিদুল ইসলাম বলেন, ইনস্টিটিউটটির ভবন নির্মাণের দরপত্রে যাঁরা কার্যাদেশ পেয়েছেন, তাঁরাই গাছগুলো কেটেছেন।

এদিকে রাত ৯টার দিকে নির্ধারিত স্থানটিতেই ভবন নির্মাণের দাবিতে বিক্ষোভ করেছেন আইবিএর শিক্ষার্থীরা।

গত বুধবার সকালে আইবিএ ভবনের জন্য নির্ধারিত বিশ্ববিদ্যালয়ের সুন্দরবন এলাকায় গাছগুলো কাটা দেখতে পান শিক্ষার্থীরা। এর আগেও ভবন নির্মাণের জন্য জায়গাটি নির্ধারণ নিয়ে আপত্তি তুলেছিলেন আন্দোলনকারীরা।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0030810832977295