অন্যের পরীক্ষা দিতে গিয়ে কারাগারে ২ যুবক - দৈনিকশিক্ষা

অন্যের পরীক্ষা দিতে গিয়ে কারাগারে ২ যুবক

রংপুর প্রতিনিধি |

রংপুরের পীরগাছায় দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করা দুই ভুয়া পরীক্ষার্থীকে আটক করা হয়েছে। এ সময় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে একজনকে ছয় মাস ও অপরজনকে তিন মাসের কারাদণ্ড প্রদান করা হয়। 

রোববার (৩০ এপ্রিল) সকালে পরীক্ষা চলাকালীন পীরগাছা হাজী ছফর উদ্দিন মাদরাসা কেন্দ্র থেকে তাদের আটক করা হয়। 

ভুয়া পরীক্ষার্থীরা হলেন- কাউনিয়া উপজেলার মীরবাগ ভূতছোড়া গ্রামের সেলেমান মিয়ার ছেলে ও মীরবাগ ডিগ্রি কলেজের ১ম বর্ষের ছাত্র বিপুল মিয়া (২২) এবং সুন্দরগঞ্জ উপজেলার তারাপুর ইউনিয়নের খোদ্দা গ্রামের মোহাম্মদ আলীর ছেলে আক্কাস মিয়া (২৩)। 

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানা যায়, সারা দেশের ন্যায় রোববার সকালে পীরগাছা হাজী ছফর উদ্দিন মাদরাসা কেন্দ্রে দাখিল পরীক্ষার প্রথম দিনে কোরআন মজিদ পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকালে পরীক্ষা শুরুর আগে মাদরাসার গেটে তল্লাশির সময় বিপুল মিয়াকে কেন্দ্রসচিব এবং পরীক্ষা চলাকালীন সময় আক্কাস মিয়াকে আটক করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হক সুমন।

শুরুতে তাদের উভয়ের বয়স বেশি বলে প্রতীয়মান হওয়ায় তাদেরকে আটক করা হয়। পরে প্রবেশপত্রে তাদের নাম ও ছবির মিল না থাকায় ভ্রাম্যমাণ আদালত বসানো হয়। আদালত ভুয়া পরীক্ষার্থী বিপুল মিয়াকে ৬ মাস ও আক্কাস মিয়াকে ৩ মাসের কারাদণ্ড প্রদান করেন।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হক সুমন জানান, হাজী ছফর উদ্দিন মাদরাসা কেন্দ্র থেকে দুই ভুয়া পরীক্ষার্থীকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে একজনকে ৬ মাস ও আরেকজনকে ৩ মাসের কারাদণ্ড প্রদান করা হয়।

বিপুল মিয়া চর রহমত দাখিল মাদরাসার এক শিক্ষার্থীর পরিবর্তে ও আক্কাস ইটাকুমারীর পূব হাসনা দাখিল মাদরাসার শিক্ষার্থী মাইদুলের পরিবর্তে পরীক্ষায় অংশ নেন।

উল্লেখ্য, এবার রংপুর জেলায় এসএসসি পরীক্ষায় ৫০টি কেন্দ্রে ৩৭ হাজার ২০৬ জন, দাখিলে ১৪টি কেন্দ্রে ৫ হাজার ৮৭২ জন এবং এসএসসি ও দাখিল (ভোকেশনাল) ১৬টি কেন্দ্রে ২ হাজার ৯৭৫ পরীক্ষার্থী অংশ নিচ্ছেন।

এছাড়া এ বছর দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে রংপুর বিভাগের আট জেলায় ২ লাখ ১ হাজার ৩৫৯ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। বিভাগের ২৭৭টি কেন্দ্রে এ পরীক্ষায় অংশ নেন ২ হাজার ৭০৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0036580562591553