অবশেষে সুপ্রিম কোর্ট ছাড়লেন আন্দোলনকারী শিক্ষার্থীরা - দৈনিকশিক্ষা

অবশেষে সুপ্রিম কোর্ট ছাড়লেন আন্দোলনকারী শিক্ষার্থীরা

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানসহ আপিল বিভাগের সাত বিচারপতির পদত্যাগের আশ্বাস পাওয়ার পর সুপ্রিম কোর্ট এলাকা ছেড়ে দিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। 'পালাইছে রে পালাইছে, প্রধান বিচারপতি পালাইছে'- স্লোগান দিতে দিতে হাইকোর্ট ছাড়েন তারা। এর আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মাহবুব উদ্দিন খোকন শিক্ষার্থীদের এ ব্যাপারে আশ্বস্ত করেন। 

শনিবার (১০ আগস্ট) দুপুর ১টা ৫০ মিনিটের দিকে তারা সুপ্রিম কোর্ট থেকে চলে যেতে থাকেন এবং ২টার মধ্যে সুপ্রিম কোর্ট এলাকা ছেড়ে দেন। 

এ এম মাহবুব উদ্দিন খোকন শিক্ষার্থীদের বলেন, প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের বিচারপতিরা পদত্যাগ করতে যাচ্ছেন। আপনারা এখন চলে যান।

এর আগে দুপুর ১টা ১৫ মিনিটের দিকে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান সন্ধ্যার মধ্যে পদত্যাগ করবেন জানানোর পর হাইকোর্ট এলাকা থেকে সবাইকে সরে যেতে অনুরোধ করেন সেনাবাহিনীর সদস্যরা।

এসময় সেনাবাহিনীর সদস্যরা মাইকে বলেন, আপনারা সুষ্ঠু বিচারের জন্য এ আন্দোলন করছেন। প্রধান বিচারপতি পদত্যাগ করবেন বলে জানিয়েছেন। আপনারা এখন এ জায়গা থেকে সরে যান। এত ভিড়ের মধ্যে যেকোনো অঘটন ঘটতে পারে। তাতে বিচারশালা ক্ষতিগ্রস্ত হবে এবং আপনাদের আন্দোলন বাধাগ্রস্ত হবে। আপনারা সরে যান।

শনিবার (১০ আগস্ট) বেলা ১১টা থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা মিছিল সহকারে সুপ্রিম কোর্ট আসা শুরু করেন। তারা বিচারপতিদের দলবাজ দাবি করে পদত্যাগ করার দাবি জানিয়ে স্লোগান দেন।

শিক্ষার্থীরা স্লোগানে বলেন— 'জেগেছে রে জেগেছে, ছাত্র সমাজ জেগেছে'; 'দফা এক দাবি এক, বিচারপতির পদত্যাগ'; 'অ্যাকশন অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন'; 'রক্তের বন্যায়, ভেসে যাবে অন্যায়'; 'শেখ হাসিনার দালালি, চলবে না চলবে না'।

এর আগে সকালে সব বিচারপতির অংশগ্রহণে প্রধান বিচারপতির ডাকা সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভা স্থগিত ঘোষণা করা হয়। বর্তমান পরিস্থিতিতে কীভাবে আদালত পরিচালনা করা যায় ও বিবিধ বিষয় নিয়ে আলোচনার জন্য সকাল সাড়ে ১০টায় ফুলকোর্ট সভা ডেকেছিলেন প্রধান বিচারপতি। পরে এটি স্থগিত করা হয়।

গণ-আন্দোলনে হত্যায় জড়িতদের দ্রুত বিচারসহ ৫ সিদ্ধান্ত আইন মন্ত্রণালয়ের - dainik shiksha গণ-আন্দোলনে হত্যায় জড়িতদের দ্রুত বিচারসহ ৫ সিদ্ধান্ত আইন মন্ত্রণালয়ের নতুন শিক্ষাক্রমের সব কাজ স্থগিত - dainik shiksha নতুন শিক্ষাক্রমের সব কাজ স্থগিত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হচ্ছেন আশফাকুল ইসলাম - dainik shiksha ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হচ্ছেন আশফাকুল ইসলাম শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ কিংবা খোলা নিয়ে অস্পষ্টতা - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ কিংবা খোলা নিয়ে অস্পষ্টতা কোথাও যেন গোলযোগ না হয়: ড. ইউনূস - dainik shiksha কোথাও যেন গোলযোগ না হয়: ড. ইউনূস এক নজরে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টারা - dainik shiksha এক নজরে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টারা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0053761005401611