আগের নিয়মে শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রন্থাগারিক নিয়োগের দাবিতে লাগাতার কর্মসূচি - দৈনিকশিক্ষা

আগের নিয়মে শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রন্থাগারিক নিয়োগের দাবিতে লাগাতার কর্মসূচি

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

নতুন নিয়ম চালুর সময় প্রক্রিয়াধীন থাকা মাদরাসার গ্রন্থাগার বিষয়ের সহকারী শিক্ষক ও প্রভাষক নিয়োগ আগের নিয়মে শেষ করার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন চাকরিপ্রত্যাশী প্রার্থীরা। তাদের দাবি না মানলে লাগাতার কর্মসূচি চালিয়ে যাবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন তারা।   

এ ব্যাপারে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক হাবিবুর রহমানের কাছে জানতে চাইলে সোমবার সকালে তিনি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এ সংক্রান্ত চিঠি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব ড. মো. ফরিদ উদ্দিনের নজরে এসেছে বিষয়টি। তিনি বলেছেন, সংশ্লিষ্টদের নিয়ে কমিটি গঠন করা হবে। পরে সভার আয়োজন করে তাদের ব্যাপারে সিদ্ধান্ত হবে।

এদিকে আন্দোলনকারীদের একটি প্রতিনিধিদল ডিজি হাবিবুর রহমানের সঙ্গে দেখা করলে তাদেরকেও এ বিষয়টি জানানো হয়। তবে তারা দাবির আদায়ের সিদ্ধান্ত বাস্তবায়ন না হলে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

অপরদিকে রাজধানীর নিউ বেইলি রোডে মাদরাসা শিক্ষা অধিদপ্তরের সামনে গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান চাকরি প্রত্যাশী ঐক্য পরিষদের ব্যানারে অবস্থান কর্মসূচি পালন করছেন আন্দোলনকারীরা। 

চাকরি প্রত্যাশী প্রার্থীরা জানান, ২০১৮ খ্রিষ্টাব্দে এমপিও নীতিমালায় গ্রন্থাগারিক ও সহকারী গ্রন্থাগারিক নামে দুটি পদ সৃষ্টি করে ২০২০-২১ অর্থবছর থেকে কমিটির মাধ্যমে নিয়োগ শুরু হয়। তবে ২০২১ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারির শুরু থেকে ওই দুই পদে নিয়োগে ডিজির প্রতিনিধি মনোনয়ন বন্ধ করে দেয় মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। ফলে প্রক্রিয়াধীন থাকা নিয়োগ কার্যক্রমগুলো আটকে যায়। পরে একই বছর জুলাইতে ওই দুই পদকে শিক্ষক মর্যাদা দিয়ে নিয়োগ কার্যক্রম পরিচালনার দায়িত্ব দেয়া হয় বেসরকারি শিক্ষক-নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে (এনটিআরসিএ)। ফলে প্রক্রিয়াধীন থাকা নিয়োগ কার্যক্রম আর শুরু করা যায়নি। প্রার্থীরা সে সময় প্রক্রিয়াধীন থাকা মাদরাসার গ্রন্থাগার বিষয়ের সহকারী শিক্ষক ও প্রভাষক পদগুলোর নিয়োগ আগের নিয়মে শেষ করার দাবি জানিয়েছেন।  

পরিষদের সভাপতি বলেন, আমরা চাকরির আবেদন করে নিয়োগ পরীক্ষার অপেক্ষায় ছিলাম। কিন্তু কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের তৎকালীন সচিবের মৌখিক নির্দেশনায় ডিজির প্রতিনিধি মনোনয়ন বন্ধ থাকে। পরে ২০২১ খ্রিষ্টাব্দের ১৮ জুলাই ওই পদগুলোকে শিক্ষক মর্যাদা দিয়ে নিয়োগের দায়িত্ব এনটিআরসিএকে দেয়া হয়। অতীতের বিভিন্ন সময় এরকম অফিস আদেশ বা পরিপত্রের একাংশে আগে আবেদন করা চাকরিপ্রত্যাশীদের প্রক্রিয়াধীন থাকা নিয়োগ কার্যক্রম আগের নিয়মে সম্পন্ন করার সুযোগ রাখা হয়েছে। কিন্তু মাদরাসার  গ্রন্থাগার শিক্ষক ও প্রভাষক নিয়োগের ক্ষেত্রে তা হয়নি। 

তিনি আরো বলেন, প্রক্রিয়াধীন থাকা নিয়োগ পরীক্ষা পূর্বের নীতিমালা অনুযায়ী সম্পন্ন করার দাবিতে আমরা সারা দেশের চাকরিপ্রত্যাশীরা গত তিন বছর ধরে শান্তিপূর্ণ মানববন্ধন কর্মসূচি পালন করে আসছি। এছাড়াও বিভিন্ন শিক্ষা সংশ্লিষ্ট দপ্তরে ধরনা দিয়েও এখনো পর্যন্ত কোনো সমাধান পাইনি। চাকরির নির্ধারিত বয়স প্রায় শেষের দিকে, তাই চরমভাবে বৈষম্যের শিকার হয়েছি। মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা এ বিষয়ে আলোচনার আশ্বাস দিয়েছেন, মন্ত্রণালয়ে চিঠিও পাঠিয়েছেন, তবে আমরা কোন সমাধান পাইনি।  তাই আমরা অবস্থান কর্মসূচি শুরু করেছি। বিকেলের মধ্যে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তারা আমাদের কোন সিদ্ধান্ত না জানালে আমরা কঠোর কর্মসূচি, এমন কী আমরণ অনশনের ঘোষণা দেবো।

প্রাথমিক শিক্ষাকে বেশি গুরুত্ব দেয়া উচিত: গণশিক্ষা উপদেষ্টা - dainik shiksha প্রাথমিক শিক্ষাকে বেশি গুরুত্ব দেয়া উচিত: গণশিক্ষা উপদেষ্টা শিক্ষাক্রমে আরবি ভাষা বাধ্যতামূলক করার দাবি - dainik shiksha শিক্ষাক্রমে আরবি ভাষা বাধ্যতামূলক করার দাবি আসামিদের দ্রুত ফাঁ*সির দাবি জানালেন আবরারের মা - dainik shiksha আসামিদের দ্রুত ফাঁ*সির দাবি জানালেন আবরারের মা প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণে ৫০০ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক - dainik shiksha প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণে ৫০০ কোটি টাকা দেবে বিশ্বব্যাংক বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক ভিসি হতে চান, ক্লাসে পড়াতে চান না - dainik shiksha বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক ভিসি হতে চান, ক্লাসে পড়াতে চান না শিক্ষাক্রমে আরবি ভাষা বাধ্যতামূলক করার দাবি - dainik shiksha শিক্ষাক্রমে আরবি ভাষা বাধ্যতামূলক করার দাবি শেখ হাসিনার পরিবারের নামে সোয়াশ কলেজ স্কুল মাদরাসা - dainik shiksha শেখ হাসিনার পরিবারের নামে সোয়াশ কলেজ স্কুল মাদরাসা কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0031869411468506