আফগানিস্তানে নারীদের জন্য বিউটি পার্লার নিষিদ্ধ করলো তালেবান - দৈনিকশিক্ষা

আফগানিস্তানে নারীদের জন্য বিউটি পার্লার নিষিদ্ধ করলো তালেবান

দৈনিকশিক্ষা ডেস্ক |

আফগানিস্তানে নারীদের বিউটি পার্লার নিষিদ্ধ করা হয়েছে। দেশটির নীতি-নৈতিকতা বিষয়ক মন্ত্রণালয়ের (ভাইস অ্যান্ড ভার্চু মিনিস্ট্রি) একজন মুখপাত্র মোহাম্মদ আকিফ মাহাজার বলেছেন, এ ইসলামিক আমিরাতের নেতা একটি নতুন মৌখিক ডিক্রিতে কাবুল এবং সারা দেশের অন্যান্য প্রদেশে নারীদের বিউটি পার্লার নিষিদ্ধ করেছেন। 

ছবি : সংগৃহীত

আফগানিস্তানের নীতি-নৈতিকতা বিষয়ক মন্ত্রণালয় সেখানকার কাবুল পৌরসভাকে দেশটির শাসন কর্তৃপক্ষের এ নতুন ডিক্রি কার্যকর করতে বলেছে। এ শহরটিতে নারীদের বিউটি পার্লারগুলোর লাইসেন্স বাতিল করার নির্দেশ দেয়া হয়েছে।

এ সিদ্ধান্তের বিষয়ে মেকআপ আর্টিস্ট রায়হান মুবারিজ বলেন, ‘দেশটিতে অনেক পুরুষ বেকার। এ কারণে ওই পুরুষরা তাদের পরিবারের যত্ন নিতে পারে না। তখন নারীরা জীবিকার তাগিদে বিউটি পার্লারে কাজ করতে বাধ্য হয়। এখন যদি এ বিউটি সেলুনগুলোকে বন্ধ করে দেয়া হয়, তবে আমরা কী করব?

আরেকজন মেকআপ আর্টিস্ট বলেন, যদি পরিবারের পুরুষদের চাকরি থাকে তবে আমরা বাড়ি থেকে বের হব না। আমরা এখন কি করতে পারি? কাজ না করলে আমাদের না খেয়ে মরতে হবে।

এ বিষয়ে কাবুলের বাসিন্দা আব্দুল খাবির বলেছেন, ‘সরকারের উচিত এর জন্য একটি কাঠামো তৈরি করা। কাঠামোটি এমন হওয়া উচিত যাতে ইসলাম বা দেশের ক্ষতি না হয়।’

উল্লেখ্য, আফগানিস্তানে নারীদের এনজিওতে কাজ করার বিষয়টি নিষিদ্ধ করেছে দেশটির সরকার। এছাড়া দেশটির মেয়েদের পার্ক, সিনেমা হল এবং অন্যান্য বিনোদনের জায়গা যাওয়া নিষেধ।

সূত্র: তোলো নিউজ

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0033130645751953