আসছে মাতৃভাষা পিডিয়া, প্রকাশনার উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী - দৈনিকশিক্ষা

আসছে মাতৃভাষা পিডিয়া, প্রকাশনার উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

মাতৃভাষা পিডিয়া প্রকাশ করতে যাচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট। বাংলা ও ইংরেজি ভাষায় পাঁচ খণ্ডে প্রকাশিত হবে এ মাতৃভাষা বিশ্বকোষ। ২০২৪ খ্রিষ্টাব্দের ২১ ফেব্রুয়ারি এর মোড়ক উন্মোচন করা। বুধবার মাতৃভাষা পিডিয়ার প্রকাশনা কার্যক্রমের উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পৃথিবীর বিভিন্ন ভাষা সংরক্ষণ, নথিবদ্ধকরণ এবং ব্যাকরণ তৈরিতে মাতৃভাষা পিডিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছেন আয়োজকরা। দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মাতৃভাষা পিডিয়ার প্রকাশনা কার্যক্রমের উদ্বোধন কর হয়।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে মাতৃভাষা বিশ্বকোষটি প্রধানত বাংলা এবং ইংরেজি - এই দুই ভাষায় প্রকাশের পরিকল্পনা নেয়া হয়েছে। প্রাথমিক পরিকল্পনা হলো বাংলা সংস্করণটি ‘মাতৃভাষা পিডিয়া’ শিরোনামে বাংলা ভাষায় প্রকাশিত হবে পাঁচ খণ্ড এবং ইংরেজি সংস্করণটি ‘Mother Language Pedia’ শিরোনামে ইংরেজি ভাষায় প্রকাশিত হবে পাঁচ খণ্ড।

আয়োজকরা জানান, বাংলা ভাষা এবং এদেশে বিদ্যমান অন্যান্য নৃ-ভাষার ঐতিহ্য হাজার বছরের। পৃথিবীর সমৃদ্ধতম ভাষাগুলোর একটি বাংলা। মাতৃভাষা পিডিয়া রচনার মাধ্যমে বাংলাদেশের ভাষাকে যেমন বিশ্বে ছড়িয়ে দেয়া সম্ভব হবে, তেমনি বিশ্বের বিভিন্ন ভাষার গবেষকদের জন্য মাতৃভাষা পিডিয়া তথ্য-উৎসের আকরগ্রন্থে পরিণত হবে। অন্তর্জালের এই যুগে একভাষার সঙ্গে অন্য ভাষার যোগাযোগ দ্রুততম সংঘটিত হচ্ছে। সেক্ষেত্রেও মাতৃভাষা পিডিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

১৯৯৯ খ্রিষ্টাব্দে ১৭ নভেম্বর ইউনেস্কো ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দেয়। এই স্বীকৃতি পৃথিবীর সব মাতৃভাষা সংরক্ষণে বাংলা ভাষাকে দায়বদ্ধ করে তুলেছে। এ দায়বদ্ধতা থেকে সব মাতৃভাষার বিশ্বকোষ তৈরির প্রত্যাশা নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আমাই) মাতৃভাষা পিডিয়া প্রকাশের উদ্যোগ নিয়েছে।

মাতৃভাষা পিডিয়ার কার্যক্রম পরিচালনার জন্য উপদেষ্টা পরিষদ গঠন করা হয়েছে। এতে উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রাক্তন প্রধান সমন্বয়ক এবং কবি ও লেখক ড. কামাল আব্দুল নাসের চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোলেমান খান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম।

এছাড়া মাতৃভাষা পিডিয়ার কার্যক্রম পরিচালনার জন্য দায়িত্ব পেয়েছেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের প্রধান সম্পাদক প্রফেসর ড. হাকিম আরিফ, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের প্রাক্তন মহাপরিচালক অধ্যাপক ড. জীনাত ইমতিয়াজ আলী, বাংলা একডেমির মহাপরিচালক নুরুল হুদা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের অধ্যাপক ড. শিশির ভট্টাচার্য্যসহ অনেকে।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের উপপরিচালক মো. মিজানুর রহমান জানান, ২০২৪ খ্রিষ্টাব্দের ২১ ফেব্রুয়ারি এর মোড়ক উন্মোচন করা হতে পারে। 

জানা গেছে, মাতৃভাষা পিডিয়া সাধারণ বিশ্বকোষ নয়। এটি হবে প্রধানত প্রত্যেকের মাতৃভাষায় ব্যবহূত ধ্বনি, শব্দ, বাক্য, শব্দের ব্যুত্পত্তি, শব্দ ও বাক্যের অর্থ ও প্রয়োগ, ব্যাকরণসহ ভাষা-সংশ্লিষ্ট সামগ্রিক আলোচনাসমৃদ্ধ একটি বিশ্বকোষ। মাতৃভাষা পিডিয়ায় পৃথিবীর সব দেশের সব জাতির মাতৃভাষা স্থান পাবে। তবে প্রথমে এটিতে বাংলাদেশের অভ্যন্তরে ব্যবহৃত মাতৃভাষাগুলোর শব্দ স্থান পাবে। মাতৃভাষা চর্চা, শিক্ষা ও গবেষণা সম্পর্কিত বিভিন্ন পরিভাষা, বিষয় এবং উপাদান ইত্যাদি মাতৃভাষা পিডিয়ার ভুক্তি হিসেবে অন্তর্ভুক্ত হবে। ভুক্তির সংখ্যা হবে অনধিক ১ হাজার ৫০০।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0047919750213623