ইবি ছাত্রলীগের ৩৩ দাবি - দৈনিকশিক্ষা

ইবি ছাত্রলীগের ৩৩ দাবি

ইবি প্রতিনিধি |

সাধারণ শিক্ষার্থীদের স্বার্থে ক্যাম্পাসের নানা সমস্যা নিয়ে প্রশাসনের কাছে ৩৩ দফা দাবি জানিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। মঙ্গলবার দুপুরে এসব দাবি জানিয়ে স্মারকলিপি উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামকে দেন সংগঠনটির সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাত ও সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয়। 

স্মারকলিপিতে গবেষণা খাতে বরাদ্দ বাড়ানো, মাদক নিমূর্ল, র‌্যাগিং ও ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধকরণ, র‌্যাগিং আবাসিক হল ও ভবনে দ্রুতগতির ওয়াইফাই ব্যবস্থা নিশ্চিত করা, হল লাইব্রেরিগুলোতে মানসম্মত বই ও পড়াশোনার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করা, পরিবহন ভোগান্তি নিরসন ও চিকিৎসাকেন্দ্রে মানসম্মত ও জরুরি চিকিৎসাসেবা নিশ্চিত করার দাবি জানায় সংগঠনটির নেতাকর্মীরা। এ সময়, সকল যৌক্তিক দাবি বাস্তবায়নে দ্রুত পদক্ষেপ গ্রহণ করার দাবি জানায় সংগঠনটি।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া, প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ ও প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. দেবাশীষ শর্মা। এছাড়া শাখা ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন। 

ছাত্রলীগের অন্য দাবিগুলো হলো, হলগুলোতে খাবারের মান বৃদ্ধি, আবাসিক সংকট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, স্বপ্নের মেগা প্রজেক্ট দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন, শ্রেণিকক্ষ, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সংকট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, শিক্ষার্থীদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ের চারিদিকের প্রাচীর সংস্কার ও মেরামত করা, টিএসসিসিতে নিয়মিত সভা-সেমিনার করার ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ, পরীক্ষা নিয়ন্ত্রক অফিসের ভোগান্তি নিরসনে ওই অফিসকে ডিজিটালাইজেশনের আওতায় নিয়ে আসা, ব্যাংকে ই-ব্যাংকিং ব্যবস্থা নিশ্চিত করা, সার্টিফিকেট উত্তোলনের ভোগান্তি নিরসনের লক্ষ্যে ওই অফিস ডিজিটালাইজেশনের আওতায় আনা, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরের ড্রেনেজ ব্যবস্থা উন্নত করা ও বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করা।

এছাড়া প্রভোষ্ট ও আবাসিক শিক্ষকদের বিশ্ববিদ্যালয়ে অবস্থান নিশ্চিত করা, নিয়মিত ক্রীড়া ও সাংস্কৃতিক চর্চা নিশ্চিত করা, মশা নিধনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, আবাসিক হলের মানসম্মত ওয়াশরুমের ব্যবস্থা নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়কে পূর্ণাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয় করার লক্ষ্যে দ্রুত সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, ছাত্রকল্যাণ তহবিল থেকে অসুস্থ শিক্ষার্থীদের চিকিৎসা সহায়তা নিশ্চিত করা,  বিশ্ববিদ্যালয়কে সবুজ ক্যাম্পাসে রুপান্তরিত করার লক্ষ্যে অধিক সংখ্যক ফলজ, বনজ, ঔষধি গাছ লাগানোর পদক্ষেপ গ্রহণ,  

জাতীয় স্থাপনাগুলোর সঠিক পরিচর্যা নিশ্চিত করা, টিএসসিসি সার্বক্ষণিক শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত রাখা, কেন্দ্রীয় লাইব্রেরি সব শিক্ষার্থীর জন্য সার্বক্ষণিক খোলা রাখা, সব শিক্ষার্থীর জন্য আধুনিক স্মার্ট কার্ড নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট নিয়মিত হালনাগাদ করা, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের দায়িত্বের ব্যপারে জবাবদিহিতা নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত জার্নাল ওয়েবসাইটে অনলাইনে প্রকাশ করা ও বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরে নিরাপদ পানি নিশ্চিত করা।

ছাত্রলীগের সভাপতি সম্পাদক ফয়সাল সিদ্দিকী আরাফাত বলেন, সাধারণ শিক্ষার্থীদের স্বার্থসংশ্লিষ্ট যৌক্তিক দাবিগুলো নিয়ে প্রশাসনকে কাজ করার জোর দাবি জানাচ্ছি। এই দাবিগুলো বাস্তবায়নে শাখা ছাত্রলীগকে সব সময় পাশে পাবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, আপনাদের দাবি দাওয়ার সাথে আমরা সম্পূর্ণভাবে একমত। আমরা বিষয়গুলো দেখবো। এগুলো করতে পারলে আমাদেরও স্যাটিসফ্যাকশনের জায়গা তৈরি হবে। এগুলো সবগুলোই বিবেচনায় নেয়া হলো এবং আমরা এগুলো সমাধান করার চেষ্টা করবো। এজন্য সবার সহযোগিতা দরকার।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0053160190582275