এইচএসসি পরীক্ষা জুলাইয়ে - দৈনিকশিক্ষা

এইচএসসি পরীক্ষা জুলাইয়ে

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

 এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী জুলাই মাসে নেয়ার পরিকল্পনা করছে শিক্ষা প্রশাসন। জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে এ পরীক্ষা শুরু হতে পারে। তবে পরীক্ষা শুরুর সুনির্দিষ্ট তারিখ এখনো নির্ধারণ হয়নি। গতকাল সোমবার সন্ধ্যা দৈনিক আমাদের বার্তার পক্ষ থেকে করা এক প্রশ্নের জবাবে এ তথ্য জানিয়েছেন শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের মোর্চ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

এইচএসসি পরীক্ষা কবে শুরু হতে পারে জানতে চাইলে তিনি বলেন, জুলাইয়ের প্রথমাংশে পরীক্ষা শুরুর পরিকল্পনা আছে। তবে পরীক্ষা শুরুর সুনির্দিষ্ট তারিখ এখনো নির্ধারণ করা হয়নি। আমরা প্রস্তুতি চালিয়ে যাচ্ছি। 

জানা যায়, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ২৫ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত দেশের কলেজগুলোতে ছুটি থাকবে। জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে এ পরীক্ষা শুরু হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

এদিকে আগামী ৩০ এপ্রিল শুরু হচ্ছে এসএসসি ও সমামনের পরীক্ষা। ২৩ মে পর্যন্ত চলবে এসএসসির লিখিত পরীক্ষা। আর ২৪ থেকে ৩০ মে’র মধ্যে ব্যবহারিক পরীক্ষা নেয়া হবে। এ বিষয়ে অধ্যাপক তপন কুমার সরকার বলেন, সুষ্ঠুভাবে পরীক্ষা আয়োজনের সব প্রস্তুতি নেয়া হচ্ছে।

জানা যায়, ২০২৩ খ্রিষ্টাব্দে এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে। এনসিটিবির পুনর্বিন্যাসকৃত সিলেবাসে সব বিষয়ে ২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২০২৩ খ্রিষ্টাব্দে এসএসসি পর্যায়ে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) পরীক্ষার পূর্ণ নম্বর হবে ৫০। তবে অন্য প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর এইচএসসি পর্যায়ে প্রতিটি বিষয়ে ৩ ঘণ্টা সময়ে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। স্বাভাবিক সময়ে এসএসসি ও সমমানের পরীক্ষা হতো বছরের ফেব্রুয়ারি মাসের শুরুতে। আর এইচএসসি ও সমমানের পরীক্ষা হতো এপ্রিল মাসের শুরুতে। কিন্তু করোনার সংক্রমণের কারণে পুরো শিক্ষাপঞ্জি এলোমেলোভাবে চলছে। করোনা মহামারির ধাক্কায় উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের শিক্ষবর্ষের মেয়াদও কমেছে।

 

 

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0029251575469971