একযোগে ১৮২ বিদ্যালয়ে পরিচ্ছন্নতা অভিযান - দৈনিকশিক্ষা

একযোগে ১৮২ বিদ্যালয়ে পরিচ্ছন্নতা অভিযান

দৈনিক শিক্ষাডটকম, কেন্দুয়া (নেত্রকোনা) |

নেত্রকোনার কেন্দুয়ায় শিক্ষা কার্যক্রম ব্যাহত না করে একযোগে ১৮২টি প্রাথমিক বিদ্যালয়ে পালিত হলো পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান। বিদ্যালয়ের ভেতরে-বাইরে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, ডেঙ্গু ও এডিস মশার আক্রমণ থেকে রক্ষা পাওয়াসহ স্বাস্থ্যসম্মত ও পরিবেশবান্ধব শিক্ষার পরিবেশ তৈরি হচ্ছে এর মূল লক্ষ্য। 

নেত্রকোনা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মোফাজ্জল হোসেন পরিষ্কার-পরিচ্ছন্নতা সম্পর্কিত এক নির্দেশনা দেন। নির্দেশনায় ২৪ ও ২৫ সেপ্টেম্বর এই দুইদিনের মধ্যে পরিষ্কার -পরিচ্ছন্নতা করে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে জমা দিতে হবে পাশাপাশি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস আজ বৃহস্পতিবারের মধ্যে উপজেলার ১৮২ প্রাইমারি স্কুলের পরিষ্কার পরিচ্ছন্নতার রিপোর্ট তৈরি করে জমা দিবে জেলা শিক্ষা অফিসে।

এই নির্দেশনার আলোকে শ্রেণিকক্ষ পরিষ্কার রাখায় যেসব শিক্ষার্থী বেশি অবদান রাখবে, তাদের পুরস্কার দেয়া হবে। এ ছাড়া উপজেলায় তাদের স্ব স্ব অধিক্ষেত্রে অবস্থিত শ্রেষ্ঠ পরিচ্ছন্ন প্রাথমিক বিদ্যালয় বাছাই করে পুরস্কারের ব্যবস্থা করা হবে। এসব বিষয় প্রতিপালনে ব্যর্থ প্রধান শিক্ষকদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থাও নেয়া হবে।

সরেজমিনে কেন্দুয়া উপজেলা পৌরসভার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, রোয়াইলবাড়ী ইউনিয়নের চাপুরী কতুবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, চিরাং ইউনিয়নের পূর্বরায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে এপরিষ্কার-পরিচ্ছন্নতার চিত্র দেখতে পাওয়া যায়। 

উপজেলার রোয়াইলবাড়ী ইউনিয়নে চাপুরী কতুবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম দৈনিক আমাদের বার্তাকে জানান, উপজেলা শিক্ষা অফিসের নির্দেশে বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতার অভিযান পরিচালিত করছি। মূলত প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার মানসম্মত ও স্বাস্থ্যসম্মত পরিবেশ নিশ্চিত করাই আমাদের লক্ষ্য। বিদ্যালয় আঙিনা যাতে কোনোভাবেই অস্বাস্থ্যকর না থাকে, কোথাও যাতে ময়লা-আবর্জনা জমে না থাকে এবং শ্রেণিকক্ষগুলোও যাতে অপরিষ্কার না থাকে সেজন্য এই অভিযান। 

এ বিষয়ে কেন্দুয়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. আমিনুল ইসলাম দৈনিক আমাদের বার্তাকে বলেন, মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে পরিষ্কার-পরিচ্ছন্ন, স্বাস্থ্যসম্মত ও পরিবেশবান্ধব শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রধান শিক্ষকদের সাপ্তাহিক পরিচ্ছন্নতা কার্যক্রম সারা বছর অব্যাহত রাখতে হবে, শিক্ষা কার্যক্রমের আওতায় পরিষ্কার-পরিচ্ছন্ন, স্বাস্থ্যসম্মত ও পরিবেশবান্ধব প্রাথমিক বিদ্যালয় গড়ে তুলতে হবে। পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়টি ক্লাস রুটিনে অন্তর্ভুক্ত করতে হবে, আবশ্যিকভাবে খেলার মাঠ যথাসম্ভব পরিচ্ছন্ন ও খেলাখুলার উপযোগী রাখতে হবে। খেলার মাঠে ময়লা ফেলার জন্য বড় আকারের পাত্র রেখে তা নিয়মিত পরিষ্কার করার ব্যবস্থা করতে হবে। জায়গা থাকলে বৃক্ষরোপণের ব্যবস্থাসহ মৌসুমী ফুলের বাগান করতে হবে। 

প্রথম শ্রেণির ভর্তিতে কেন লটারি - dainik shiksha প্রথম শ্রেণির ভর্তিতে কেন লটারি এসএসসি ২০২৫-এর ফরম পূরণ ১ ডিসেম্বর - dainik shiksha এসএসসি ২০২৫-এর ফরম পূরণ ১ ডিসেম্বর কওমি ও আলিয়া মাদরাসার প্রাচীর উঠিয়ে দিতে হবে - dainik shiksha কওমি ও আলিয়া মাদরাসার প্রাচীর উঠিয়ে দিতে হবে শাবাশ অন্তর্বর্তী সরকারের দক্ষতা ও দেশপ্রেম - dainik shiksha শাবাশ অন্তর্বর্তী সরকারের দক্ষতা ও দেশপ্রেম এইচএসসির ফল তৈরিতে নতুন নির্দেশনা - dainik shiksha এইচএসসির ফল তৈরিতে নতুন নির্দেশনা অধ্যক্ষ মাহবুব মোল্লাসহ ৮ জনের বিরুদ্ধে চার্জশিট - dainik shiksha অধ্যক্ষ মাহবুব মোল্লাসহ ৮ জনের বিরুদ্ধে চার্জশিট এসএসসি ২০২৫ -এর টেস্টের ফল ২৭ নভেম্বরের মধ্যে - dainik shiksha এসএসসি ২০২৫ -এর টেস্টের ফল ২৭ নভেম্বরের মধ্যে এসএসসির নম্বরের ভিত্তিতে হবে বাতিল এইচএসসির ফল - dainik shiksha এসএসসির নম্বরের ভিত্তিতে হবে বাতিল এইচএসসির ফল দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.007066011428833