একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে - দৈনিকশিক্ষা

নটর ডেম, হলিক্রসে পরীক্ষাএকাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ২৬ মে

দৈনিক শিক্ষাডটকম, এনামুল হক প্রিন্স |

দৈনিক শিক্ষাডটকম, এনামুল হক প্রিন্স:  আজ রোববার প্রকাশিত এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণদের ফলের ভিত্তিতে অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হতে পারে ২৬ মে। আগামীকাল সোমবার শিক্ষা মন্ত্রণালয়ে এ বিষয়ে অনুষ্ঠিতব্য এক বৈঠকে ভর্তির আবেদন ও ক্লাস শুরুর তারিখ, ভর্তি ফিসহ নানা বিষয় চূড়ান্ত করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের সূত্র দৈনিক আমাদের বার্তাকে এসব তথ্য নিশ্চিত করেছে। তারা জানান, ভর্তির জন্য কোনো পরীক্ষা বা হাতে হাতে কোনো আবেদন গ্রহণ করা হবে না। কেবল অনলাইনে আবেদন করা যাবে।

তবে, খ্রিস্টান মিশনারি পরিচালিত কলেজগুলো বিশেষ সুবিধা পাওয়ায় তারা লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তি করবে।

জানা গেছে, চলতি বছর অনলাইনে নির্ধারিত ওয়েবসাইটে (www.xiclassadmission.gov.bd) একাদশ শ্রেণির ভর্তির আবেদন করতে পারবেন। অনলাইন ছাড়া সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে ম্যানুয়ালি ভর্তির আবেদন নেয়া হবে না। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে তার মধ্য থেকে তার মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।

তবে যেসব শিক্ষার্থী বিশেষ চাহিদা সম্পন্ন হিসেবে এসএসসি পরীক্ষা উত্তীর্ণ হয়েছে তারা বোর্ডে ম্যানুয়ালি ভর্তির জন্য আবেদন করতে পারবেন। প্রবাসীদের সন্তান ও বিকেএসপি থেকে শিক্ষার্থী ভর্তির জন্য বোর্ডে ম্যানুয়ালি আবেদন করতে পারবেন। এক্ষেত্রে বোর্ড প্রমাণপত্র যাচাই বাছাই করে শিক্ষার্থীকে ভর্তির ব্যবস্থা নেবে।

গ্রুপ নির্বাচন যেভাবে :

বিজ্ঞান গ্রুপ থেকে এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিকে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যেকোনো একটি নির্বাচন করতে পারবেন। মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপ থেকে উত্তীর্ণরা এ দুই গ্রুপের যেকোনো একটি নির্বাচন করতে পারবেন। দাখিল উত্তীর্ণ বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থীরা বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যেকোনো একটি ও সাধারণ গ্রুপ থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপের যেকোনো একটি নির্বাচন করতে পারবেন। ভর্তির জন্য কোনো পরীক্ষা হবে না, শিক্ষার্থীদের এসএসসি ও সমমান পরীক্ষার ফলের ভিত্তিতে ভর্তি করা হবে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিয়োগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল   SUBSCRIBE করতে ক্লিক করুন।

২ কোটি টাকায় পিএসসির পরীক্ষার প্রশ্নফাঁস - dainik shiksha ২ কোটি টাকায় পিএসসির পরীক্ষার প্রশ্নফাঁস অষ্টাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা নিয়ে যা জানা গেলো - dainik shiksha অষ্টাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষা নিয়ে যা জানা গেলো প্রশ্ন ফাঁসের অভিযোগে দুই শিক্ষক আটক - dainik shiksha প্রশ্ন ফাঁসের অভিযোগে দুই শিক্ষক আটক এনটিআরসিএর সনদ জালিয়াতি, গ্রেফতার ৩ - dainik shiksha এনটিআরসিএর সনদ জালিয়াতি, গ্রেফতার ৩ প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাখ্যান করেছেন কোটা আন্দোলনকারীরা - dainik shiksha প্রধানমন্ত্রীর বক্তব্য প্রত্যাখ্যান করেছেন কোটা আন্দোলনকারীরা পাঁচ হাজার টাকায় মেলে এইচএসসির প্রশ্ন সঙ্গে জিপিএ ৫ - dainik shiksha পাঁচ হাজার টাকায় মেলে এইচএসসির প্রশ্ন সঙ্গে জিপিএ ৫ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে ঢাকা কমার্স কলেজের ছাত্র খুন, র‍্যাবের হাতে গ্রেফতার প্রধান সন্দেহভাজন ঘাতক - dainik shiksha ঢাকা কমার্স কলেজের ছাত্র খুন, র‍্যাবের হাতে গ্রেফতার প্রধান সন্দেহভাজন ঘাতক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে please click here to view dainikshiksha website Execution time: 0.0029361248016357