এক কেজি গাঁজার জন্য ঝুলতে হলো ফাঁসিতে - দৈনিকশিক্ষা

এক কেজি গাঁজার জন্য ঝুলতে হলো ফাঁসিতে

দৈনিকশিক্ষা ডেস্ক |

গাঁজা পাচারের অভিযোগে তানগারাজু সুপ্পিয়াহ (৪৬) নামের এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছে সিঙ্গাপুর সরকার। ক্ষমা প্রার্থনার পরও বুধবার ভোরে চাঙ্গি কারাগারে তার ফাঁসি দেওয়া হয়।

বিবিসি’র এক প্রতিবেদনে এমন খবর উঠে এসেছে। মাত্র এক কেজি গাঁজা পাচারের দায়ে তার এ সাজা হলো। 

এদিকে আদালতের এই রায়ের বিরুদ্ধে প্রশ্ন তুলেছেন মানবাধিকার কর্মীরা। তারা বলছেন, দুর্বল প্রমাণের ভিত্তিতে তিনি (তানগারাজু সুপ্পিয়াহ) দোষী সাব্যস্ত হয়েছেন। তার বিচার চলাকালীন আইনি কার্যক্রম সীমিত ছিল। 

তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এই অভিযোগ মানতে নারাজ। তারা বলছে, যথাযথ প্রক্রিয়া অবলম্বন করেই এই সাজা কার্যকর হয়েছে। আদালতের রায়ের বিরুদ্ধে প্রশ্ন তোলায় কর্তৃপক্ষ মানবাধিকার কর্মীদের সমালোচনাও করেছে।

অধিকার কর্মী কার্স্টেন হ্যান বুধবার বিবিসিকে বলেছেন, ‘পরিবার বলেছে যে তারা শেষ পর্যন্ত তানগারাজুকে ছেড়ে দেবে না। এটি তাদের জন্য একটি বেদনাদায়ক অভিজ্ঞতা।’

মামলা অমীমাংসিত উল্লেখ করে তিনি বলেন, ‘মামলা এবং তানগারাজুরের বিরুদ্ধে আনা প্রমাণ সম্পর্কে পরিবারের অনেক অমীমাংসিত প্রশ্ন রয়েছে।’

এদিকে বুধবার, টাঙ্গারাজু সুপ্পিয়ার পরিবার তার মরদেহ গ্রহণ করতে পূর্বে শহরের বিমানবন্দরের কাছে চাঙ্গি কারাগারে জড়ো হয়েছিল।

সিঙ্গাপুরে আইন অনুযায়ী মাদক পাচারের শাস্তি মৃত্যুদণ্ড। তবে বহনকারীদের জন্য শাস্তি তুলনামূলকভাবে কম। সর্বশেষ আপিলে বিচারক প্রসিকিউশনের সঙ্গে একমত হন যে তানগারাজু ডেলিভারি সমন্বয় করেছিলেন, যা তাকে আরও কম শাস্তির জন্য অনুপযোগী করে তুলেছে।

উল্লেখ্য, সিঙ্গাপুরে বিশ্বের কিছু কঠোর মাদক অপরাধ সংক্রান্ত আইন রয়েছে। দেশটি বলে থাকে, সমাজ রক্ষায় এসব আইন অতিপ্রয়োজনীয়।

গত বছর দেশটি মাদককাণ্ডে জড়িত থাকার দায়ে এক বুদ্ধিপ্রতিবন্ধী সহ ১১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে।

সিঙ্গাপুরের প্রতিবেশী মালয়েশিয়া এই মাসের শুরুতে বাধ্যতামূলক মৃত্যুদণ্ড বাতিল করে বলেছে যে এটি অপরাধের জন্য কার্যকর প্রতিবন্ধক নয়।

ইতিমধ্যে প্রতিবেশী থাইল্যান্ড সহ বিশ্বের অনেক জায়গায় গাঁজাকে অপরাধমূলক করা হয়েছে, যেখানে এর বাণিজ্যকে উৎসাহিত করা হয়।

জঙ্গি ছাত্রশিবির, ছাত্রদল সব নষ্টের চেষ্টা করেছে: আইনমন্ত্রী - dainik shiksha জঙ্গি ছাত্রশিবির, ছাত্রদল সব নষ্টের চেষ্টা করেছে: আইনমন্ত্রী শিক্ষার্থীদের আন্দোলনে ভর করে ধ্বংসযজ্ঞ: নৌবাহিনী প্রধান - dainik shiksha শিক্ষার্থীদের আন্দোলনে ভর করে ধ্বংসযজ্ঞ: নৌবাহিনী প্রধান কোটা সংশোধনের প্রজ্ঞাপন জারি: সব গ্রেডের চাকরিতে কোটায় ৭ - dainik shiksha কোটা সংশোধনের প্রজ্ঞাপন জারি: সব গ্রেডের চাকরিতে কোটায় ৭ তিন শতাধিক পরীক্ষা পেছানোয় শিক্ষায় স্থবিরতা - dainik shiksha তিন শতাধিক পরীক্ষা পেছানোয় শিক্ষায় স্থবিরতা শিক্ষা ক্যাডারদের এমপিওর তথ্য মেলেনি আজও - dainik shiksha শিক্ষা ক্যাডারদের এমপিওর তথ্য মেলেনি আজও দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে  - dainik shiksha please click here to view dainikshiksha website Execution time: 0.012763977050781