কিস্তিতে কেনা বাসে আগুন, দৃশ্য দেখে অজ্ঞান মালিক - দৈনিকশিক্ষা

কিস্তিতে কেনা বাসে আগুন, দৃশ্য দেখে অজ্ঞান মালিক

গাজীপুর প্রতিনিধি |

দৈনিকশিক্ষাডটকম, গাজীপুর: ২৮ লাখ টাকায় বাস কিনতে গাজিপুরের বাসিন্দা দেলোয়ার হোসেনকে বিক্রি করতে হয়েছে ৭ কাঠা জমি। পুরো টাকা একসঙ্গে দিতে না পারায় প্রতিমাসে ৬২ হাজার টাকা কিস্তি পরিশোধ করতে হতো বাসে যাত্রী বহন করে পাওয়া ভাড়ার টাকায়। বিএনপিসহ সমমনা দলগুলোর ডাকা হরতালে বাসের ক্ষতি হতে পারে ভেবে বাসটি পাকিং করে রাখেন মালিক দেলোয়ার। কিন্তু শেষ রক্ষা করতে পারেননি। অজ্ঞাত দূর্বৃত্তরা বাসটিতে আগুন ধরিয়ে দেয় আর তাতেই পুড়ে যায় দেলোয়ারের সব সপ্ন। বাসটি পুড়তে দেখে অজ্ঞান হয়ে পড়েন তিনি।

 

রোববার (১৯ নভেম্বর) ভোর ৬টা থেকে হরতাল কর্মসূচি পালনে মাঠে নামে বিএনপি এবং তাদের সমমনাদলগুলো। আজও দলটির হরতার কর্মসূচি পালন করবে যা আগামীকাল ভোর পর্যন্ত থাকবে। বিএনপি ও জামায়াতসহ সমমনাদলগুলোর হরতালের সমর্থনে ঢাকায় পিকেটেং না দেখা গেলেও দেশের বিভিন্ন জেলায় পিকেটারদের তৎপরতা দেখা গেছে। অন্যদিকে হরতাল কর্মসূচির মধ্যে সব ধরনের নাশকতা প্রতিরোধে তৎপর ছিল আইনশৃঙ্খলা বাহিনী। পুলিশ র‌্যাব এবং আনসার সদস্যরা নিরাপত্তায় নিয়োজিত ছিল গত শনিবার সন্ধ্যার পর থেকেই। এর মধ্যেও রোববার হরতাল কর্মসূচির মধ্যে দেশের অনেক জেলায় বাসে আগুন, ভাঙচুরের খবর পাওয়া গেছে। সড়ক অবরোধের চেষ্টা করেছে বিএনপি ও জামায়াতসহ সমমনা দলগুলো।

রোববার দুপরে ঢাকা জয়দেবপুর সড়কের গাজীপুর মহানগর এলাকার শহীদ বরকত বাসে আগুন দেয়ার ঘটনা ঘটে। আগুন দেয়ার দৃশ্য দেখে বাসের মালিক দেলোয়ার হোসেন (বাসটির চালক) অচেতন হয়ে মাটিতে লুটিয়ে পড়েন। পরে এলাকাবাসী তাকে উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করে। গাজীপুরের শহীদ বরকত সড়কে দূরপাল্লার বাসটিতে আগুনের বিষয়ে এলাকাবাসী ও পুলিশ জানায়, ঢাকা-শেরপুর রুটের তুরাগ পরিবহনের একটি বাসের মালিক ও চালক দেলোয়ার হোসেনের বাড়ি শহীদ বরকত সরণি এলাকায়। সেখানে তিনি দীর্ঘদিন ধরে ভাড়া বাসায় থাকেন। হরতাল থাকায় বাসের মালিক ওই এলাকায় বাসটি দাঁড় করিয়ে রেখেছিলেন। মালিক নিজেই বাসটি চালাতেন। প্রতিদিনের মতো গত শনিবার ভোর রাতে ওই স্থানে বাসটি রেখে বাড়ি যান দেলোয়ার। রোববার দুপুরে কে বা কারা বাসটিতে অগ্নিসংযোগ করে পালিয়ে যায়। মুহূর্তেই বাসটিতে আগুন ছড়িয়ে পড়ে। প্রায় ১ ঘণ্টা চেষ্টার পর এলাকাবাসী পাশের পুকুর থেকে পানি এনে আগুন নেভান।[

বাসটির মালিকের চাচাতো ভাই সাগর হোসেন বলেন, দেলোয়ার তার ৭ কাঠা জমি বিক্রি করে ২৮ লাখ টাকায় কিস্তিতে বাসটি কিনেছিলেন। এজন্য প্রতি মাসে তাকে ৬২ হাজার টাকা কিস্তি পরিশোধ করতে হয়। অগ্নিকান্ডের খবর শুনে বাসা থেকে বাসের কাছে গিয়ে বাসটির পুড়ে যাওয়ার দৃশ্য দেখে তিনি অচেতন হয়ে পড়েন।inside-ad]

রোববার থেকে আজ ও আগামীকাল ভোর পর্যন্ত টানা ২ দিনে ৪৮ ঘণ্টা হরতাল আহ্বান করে বিএনপি ও সমমনা দলগুলো। হরতাল রোববার ভোর থেকে ডাকা হলেও শনিবার সন্ধ্যা ৬টা থেকে রোববার সকাল ৯টা পর্যন্ত ১৫ ঘণ্টায় মোট ১১টি যানবাহনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এর মধ্যে পাঁচটি ঘটনা ঘটেছে ঢাকায়। বাকিগুলো ঘটেছে নাটোর, বগুড়া, জয়পুরহাট, ফেনী, কুমিল্লা ও জামালপুরে।

ফায়ার সার্ভিস বলছে, যানবাহনগুলোর মধ্যে রয়েছে ছয়টি বাস, একটি কাভার্ডভ্যান, একটি ট্রাক, একটি সিএনজিচালিত অটোরিকশা, একটি পিকআপ ও যমুনা এক্সপ্রেস ট্রেনের তিনটি বগি। দেশের বিভিন্ন স্থানে লাগা এই আগুন নির্বাপণে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ২০ ইউনিট ও ১০৭ জন জনবল কাজ করেছে বলেও জানিয়েছেনে সংস্থাটি।

ফায়ার সার্ভিসের দেয়া তথ্য অনুযায়ী, গত শনিবার সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে কাফরুল এলাকায় বিহঙ্গ পরিবহন, ৭টা ৪০ মিনিটে গুলিস্তান টোল প্লাজার সামনে কমল পরিবহনে, ৯টা ৪৫ মিনিটে জয়পুরহাটে একটি পিকআপে, ১১টা ৩৫ মিনিটে কুমিল্লায় পাপিয়া পরিবহনের বাসে, ১১টা ৫৭ মিনিটে রাজধানীর ধানমন্ডির ল্যাবএইডের সামনে মৌমিতা পরিবহনে, ১১টা ৫৮ মিনিটে মিরপুরের কালশীতে বসুমতি পরিবহনের বাসে আগুন দেয়া হয়।

গত রাত ১টা ২০ মিনিটে সরিষাবাড়িতে ট্রেনে (তিনটি বগি), ১টা ৩০ মিনিটে বগুড়ায় ট্রাকে, ১টা ৪০ মিনিটে ফেনীর লালপুরে কাভার্ডভ্যানে ও ৩টা ২০ মিনিটে নাটোরের ভবানীগঞ্জে বাসে আগুন দেয়া হয়। সর্বশেষ রোববার সকাল সাড়ে ৮টায় বঙ্গবাজারের কাজী আলাউদ্দিন রোডে দুর্বৃত্তদের ছোড়া ককটেল বিস্ফোরণে সিএনজিচালিত অটোরিকশায় আগুন লাগে।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0035691261291504