গ্রেফতার হয়ে ১৬ দিনে শিশুকেন্দ্রে ১৩৭ শিশু - দৈনিকশিক্ষা

গ্রেফতার হয়ে ১৬ দিনে শিশুকেন্দ্রে ১৩৭ শিশু

দৈনিক শিক্ষাডটকম, গাজীপুর |

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে গ্রেফতার হয়ে ১৬ দিনে ১৩৭ শিশু-কিশোর টঙ্গী শিশু উন্নয়ন (বালক) কেন্দ্রে এসেছে। ২০০ বন্দির ধারণক্ষমতা সম্পন্ন এই কেন্দ্রে এখন আছে ৬১০ জন শিশু-কিশোর। বৃহস্পতিবার টঙ্গী শিশু উন্নয়ন কেন্দ্র সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সমাজ সেবা অধিদপ্তরের পরিচালনায় টঙ্গী শিশু উন্নয়ন কেন্দ্রের দায়িত্বশীল সূত্র জানায়, ১৫ জুলাই থেকে ১ আগস্ট বেলা ১১টা পর্যন্ত ১৩৭ জন শিশু-কিশোর বন্দি এখানে এসেছে। ১৪ জুলাই বন্দির সংখ্যা ছিল ৫৭৩ জন। বর্তমানে এই সংখ্যা ৬১০ জন। দেশের বিভিন্ন আদালতের আদেশে বিভিন্ন মামলায় এরা বন্দি।

৫ দশমিক ৩৪ একর জমির ওপর প্রতিষ্ঠিত বাংলাদেশে শিশু-কিশোর অপরাধীদের অন্যতম বন্দিশালা টঙ্গী শিশু উন্নয়ন কেন্দ্র (বালক)। ধারণক্ষমতার চেয়ে চার গুণ বেশি থাকা এই বন্দিশালায় শিশু ও কিশোরদের চিকিৎসার জন্য পর্যাপ্ত ডাক্তার ও নার্স নেই। 

একটি পাঁচতলা ও একটি দোতলা ভবনে থাকে শিশু-কিশোর বন্দিরা। এই বন্দিশালার ধারণক্ষমতা ২০০ জন। এখানে আছে ৬১০ জন বন্দি। তবে অনুমোদন করা আছে ৩০০ বন্দি থাকার।

সমাজসেবা অধিদপ্তর গাজীপুরের উপ-পরিচালক আনোয়ারুল করিম বলেন, এখানে শিশু বন্দিদের আসা-যাওয়া নিয়মিত ঘটনা। আদালতের নির্দেশেই শিশুরা এসে থাকে। বৃহস্পতিবার পর্যন্ত ৬১০ জন বন্দি রয়েছে।

বন্দি শিশুদের মানসিক বিকাশে ও সংশোধনের জন্য বিভিন্ন ধরনের ব্যবস্থা আছে এই কেন্দ্রে। শিশু-কিশোরদের নানা ধরনের প্রশিক্ষণ দেয়া হয়।

প্রশিক্ষণ ও মানসিক বিকাশে রয়েছে খেলাধুলার ব্যবস্থা। প্রতিদিন দুপুর আড়াইটা থেকে ৩০ মিনিট করে প্রতি ফ্লোরের বন্দিদের পালাক্রমে মাঠে খেলতে দেয়া হয়। এছাড়া ফ্লোরের ভেতরে দাবা, কেরাম ও লুডু খেলার ব্যবস্থা আছে।

প্রশিক্ষণের মধ্যে রয়েছে সেলাই, কম্পিউটার, ইলেকট্রনিকসের কাজ, অটোমোবাইলসহ নানা ধরনের প্রশিক্ষণ।

অফিস থেকে প্রধানমন্ত্রীর ছবি সরালেন জাবি শিক্ষক - dainik shiksha অফিস থেকে প্রধানমন্ত্রীর ছবি সরালেন জাবি শিক্ষক যুক্তরাষ্ট্রের চোখে জামায়াত হবে ‘বোকো হারাম’? - dainik shiksha যুক্তরাষ্ট্রের চোখে জামায়াত হবে ‘বোকো হারাম’? কারাগারে বসে এইচএসসি পরীক্ষা দেয়ার অনুমতি পেলো দুই ছাত্র - dainik shiksha কারাগারে বসে এইচএসসি পরীক্ষা দেয়ার অনুমতি পেলো দুই ছাত্র দ্বিতীয় দফায় বাড়লো কলেজে ভর্তির সময় - dainik shiksha দ্বিতীয় দফায় বাড়লো কলেজে ভর্তির সময় মেট্রোরেলে বড় নিয়োগ - dainik shiksha মেট্রোরেলে বড় নিয়োগ কর্নেল আজমত উল্লাহর পদত্যাগের দাবির ফ্যাক্টচেক - dainik shiksha কর্নেল আজমত উল্লাহর পদত্যাগের দাবির ফ্যাক্টচেক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0033400058746338