চাঁদের বুকে ধ্বংস হল রাশিয়ার ‘লুনার ২৫’ নভোযান - দৈনিকশিক্ষা

চাঁদের বুকে ধ্বংস হল রাশিয়ার ‘লুনার ২৫’ নভোযান

দৈনিকশিক্ষা ডেস্ক |

নিয়ন্ত্রণ হারিয়ে চন্দ্রপৃষ্ঠে আছড়ে পড়েছে রাশিয়ার ‘লুনা ২৫’ নভোযান। প্রায় অর্ধ শতাব্দির মধ্যে চাঁদের উদ্দেশ্যে পাড়ি জমানোয় দেশটির প্রথম উদ্যোগ ছিল এটি।

১৯ থেকে ২১ অগাস্টের মধ্যে নভোযানটির চাঁদে অবতরণ করার কথা থাকলেও অবতরণের আগে গতিপথ বদলাতে গিয়ে সমস্যায় পড়ার কথা জানিয়েছিল রাশিয়ার মহাকাশ গবেষণা কর্তৃপক্ষ রসকসমস। পরে নভোযানটি ধ্বংস হয়ে যাওয়ার খবর দিয়েছে সংস্থাটি।

“অপ্রত্যাশিত কক্ষপথে চলে যাওয়ার পর চন্দ্রপৃষ্ঠের সঙ্গে সংঘর্ষে পড়ে এটি ধ্বংস হয়ে গেছে” – এক বিবৃতিতে বলেছে রসকসমস।

মর্যাদাপূর্ণ এই অভিযানে রাশিয়ার ব্যর্থতা কার্যত “মহাকাশ অভিযানে এই পরাশক্তির ক্ষয়িষ্ণু বাস্তবতার দিকেই নির্দেশ করে বলে প্রতিবেদনে লিখেছে রয়টার্স। “বিশেষ করে যে দেশটি প্রথম কৃত্রিম উপগ্রহ স্পুটনিক ও প্রথম মানব নভোচারি ইউরি গ্যাগারিনকে মহাকাশে পাঠিয়েছিল।”

১৯৭৬ খ্রিষ্টাব্দে লুনা ২৪ মিশনের পর রাশিয়া গত প্রায় পাঁচ দশকে আর চন্দ্রাভিযানের উদ্যোগ নেয়নি।

রাশিয়া প্রথমবার এই অভিযানে কারিগরি সমস্যার কথা বলার পরপরই নভোযানটির ভাগ্য নিয়ে সন্দেহ প্রকাশ করেন ‘রাশিয়ানস্পেসওয়েব ডটকম’-এর সংবাদকর্মী আনাতোলি জাক।

“রাশিয়ার ইন্টারনেট এখন ব্যর্থতার চিত্রে ভরে গেছে। অনেকেই বলছেন নভোযানটি হারিয়ে গেছে। কারণ, বড় কোনো সমস্যা না হলে রসকসমস এ নিয়ে কথাই বলত না।” – এক্স-এ দেওয়া পোস্টে লেখেন তিনি।

নভোযান ধ্বংস হওয়ার এই ঘটনা রাশিয়ার মহাকাশ প্রকল্পে বড় এক ধাক্কা। কারণ, সোভিয়েত যুগের পর রাশিয়া থেকে পরিচালিত প্রথম চন্দ্রাভিযান ছিল এটি।

১০ অগাস্ট উৎক্ষেপিত লুনা ২৫ চাঁদের কক্ষপথে পৌঁছায় ছয় দিন পর। আর সোমবার নাগাদ চাঁদের দক্ষিণ মেরুর কাছাকাছি অবতরণের কথা ছিল এর।

এই নভোযানে ছিল আটটি ভিন্ন বৈজ্ঞানিক যন্ত্র। পরিকল্পনা অনুসারে চাঁদের দক্ষিণ মেরুতে বরফ পানির খোঁজসহ বিভিন্ন পরীক্ষা চালানোর কথা ছিল এর। চাঁদের ওই এলাকায় এখন পর্যন্ত কোনো ‘রোভার বা ল্যান্ডার’ অবতরণ করতে পারেনি।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0044360160827637