ছাত্রলীগের বিরুদ্ধে ছাত্র ইউনিয়নের তিন দফা দাবি - দৈনিকশিক্ষা

ছাত্রলীগের বিরুদ্ধে ছাত্র ইউনিয়নের তিন দফা দাবি

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি |

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি : ছাত্র ইউনিয়নের নেতাদের উপর ছাত্রলীগের হামলা, রাজু ভাস্কর্য কালো কাপড়ে মুড়ে দেওয়া ও ইউনিয়নের দেয়াল লিখন মুছে ফেলার প্রতিবাদে তিন দফা দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়ন (একাংশ)। তিনটি কর্মসূচি ঘোষণা করেছে সংগঠনটি। 

সোমবার (১৮ ডিসেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব দাবি ও কর্মসূচি ঘোষণা করা হয়।

সংঠনটির তিন দফা দাবিগুলো হলো, সাবেক ছাত্রনেতা বিপুল চাকমাসহ ৪ জনকে পরিকল্পিতভাবে হত্যার বিচার করতে হবে, গণতান্ত্রিক ছাত্র জোটের মিছিলে ও পরবর্তীতে ছাত্র ইউনিয়নের নেতৃবৃন্দের উপর পরিকল্পিত হামলায় জড়িত ছাত্রলীগের নেতাদের চিহ্নিত করে প্রশাসনিকভাবে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে, ভাস্কর্য নীতিমালা পরিপন্থি কর্মকাণ্ড বন্ধ করতে হবে। 

সম্মেলনে লিখিত বক্তব্যে ছাত্র ইউনিয়নের একাংশের সভাপতি রাগীব নাঈম বলেন, 'পাহাড়ে বাম সংগঠনের সাথে যুক্ত চার নেতা হত্যার প্রতিবাদে বাম সংগঠনগুলোর মোর্চা গণতান্ত্রিক ছাত্রজোটের মশাল মিছিলে হামলা করে ছাত্রলীগ। এতেও ক্ষান্ত না হয়ে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য কালো কাপড়ে মুড়ে দেয় তারা। হামলার পরদিন টিএসসি এলাকায় নিজ নিজ কাজে ফেরার পথে ছাত্র ইউনিয়নের ঢাবি শাখার সভাপতি মেঘমল্লার বসুসহ চার নেতার উপর অতর্কিত হামলা চালানো হয়। ক্যাম্পাসের শ্যাডোতে এম এন লারমার গ্রাফিতিসহ টিএসসি ও শামসুন নাহার হলের দেয়ালে ছাত্র ইউনিয়নের দেয়াল লিখন মুছে দেয় ছাত্রলীগ।' 

তিনি আরও বলেন, 'মিছিলে হামলার ১ দিন বাদে বাংলাদেশের অভ্যুদয়ের আনন্দের সাথে মিশে থাকা ট্রাজেডি ১৪ ডিসেম্বর বুদ্ধিজীবী দিবসের সকালে শ্রদ্ধার্ঘ্য অর্পণের পর টিএসসি এলাকায় ছাত্র ইউনিয়নের নেতৃবৃন্দ চা খাওয়া শেষে নিজ নিজ কাজে ফেরার পথে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি মেঘ মল্লার বসু ও ঢাকা মহানগর সংসদের সহকারি সাধারণ সম্পাদক তাহমিদ তাজোয়ার শুভ্রের উপর শাহবাগে, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সাধারণ সম্পাদক মাঈনের উপর মিলন চত্বর ও স্বোপার্জিত স্বাধীনতা সংলগ্ন রাস্তায়, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের নেতা শিহাবের উপর স্মৃতি চিরন্তন চত্বরে হামলা করে ছাত্রলীগের সন্ত্রাসীরা। শুধু হামলা করেই থামে না ছাত্রলীগ। তারপর ক্যাম্পাস শ্যাডোতে এম, এন, লারমার গ্রাফিতিসহ কলাভবন, টিএসসি এবং শামসুন্নাহার হলের দেয়ালে ছাত্র ইউনিয়নের দেয়াললিখন সাদা রং দিয়ে ঢেকে দেয়।'  

তিনি রাজু ভাস্কর্যের প্রসঙ্গে বলেন, 'গত ১ ডিসেম্বর ভাস্কর্য নীতিমালার লঙ্ঘন করে টিএসসিতে মেট্রো স্টেশন স্থাপনের জন্য সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে মেট্রোরেলের ছবি সংবলিত একটি কিম্ভুতকিমাকার বিলবোর্ড স্থাপন করে ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তানবীর হাসান সৈকত। ফলে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য বিলবোর্ডের আড়ালে সম্পূর্ণ ঢেকে যায়। ভাস্কর্যটির সার্বিক তত্ত্বাবধানে থাকা সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের নেতৃবৃন্দ ছাত্রলীগ নেতা তানবীর হাসান সৈকতকে বিলবোর্ডটি সরাতে অনুরোধ করেন কিন্তু তাতে না করলে নেতৃবৃন্দ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অবগত করে এবং অবিলম্বে বিলবোর্ড সরানোর আহ্বান জানান। কিন্তু টানা ১২ দিন পার হলেও ছাত্রলীগ এবং প্রশাসনের পক্ষ থেকে সেটি সরানোর কোনো উদ্যোগ লক্ষ্য করা যায়নি। এতে আমরা দেশের প্রগতিশীল নাগরিক হিসেবে যারপরনাই মর্মাহত'।

তিনি উক্ত ঘটনা সমূহের প্রতিবাদে ছাত্রলীগের সমালোচনা করে বলেন, 'ঘোষিত কর্মসূচিতে ও পরবর্তিতে অতর্কিত হামলার মধ্য দিয়ে ছাত্রলীগ্রের ক্রমাগত সন্ত্রাস ও পরপর বেশ কয়েকবার ভাস্কর্য ঢেকে দিয়ে ছাত্রলীগের যে মৌলবাদী রূপ তা পুনঃবার আমাদের সামনে উন্মোচিত হয়েছে।' 

সংগঠনটির আগামীর কর্মসূচিসমূহ হলো, ১৮ ডিসেম্বর বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর স্মারকলিপি প্রদান করবে সংগঠনটি, ২০ ডিসেম্বর বিকেল ৩টায় টিএসসি সঞ্জীব চত্বরে সন্ত্রাসবিরোধী আলোকচিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক পরিবেশনা করা হবে, ২২শে ডিসেম্বর বিকেল ৩টায় পাহাড়ে সেনা শাসন হটাও ও সারাদেশে রাষ্ট্রীয়মদদে সন্ত্রাসমুক্ত ক্যাম্পাসের দাবিতে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে সমাবেশ করা হবে।

উল্লেখ্য, এ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ছাত্র ইউনিয়নের ঢাবি শাখার সাবেক সভাপতি শিমুল কুম্ভকার, বর্তমান সাধারণ সম্পাদক মাঈন আহমেদসহ প্রমুখ।

যাত্রাবাড়ীতে অবরোধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ - dainik shiksha যাত্রাবাড়ীতে অবরোধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ কমপ্লিট শাটডাউন ঘিরে কাউকে সহিংসতা করতে দেওয়া হবে না: কাদের - dainik shiksha কমপ্লিট শাটডাউন ঘিরে কাউকে সহিংসতা করতে দেওয়া হবে না: কাদের ‘ছাত্রলীগ করে, ওকে মেরে ফেল’ - dainik shiksha ‘ছাত্রলীগ করে, ওকে মেরে ফেল’ সারাদেশে কমপ্লিট শাটডাউন চলছে - dainik shiksha সারাদেশে কমপ্লিট শাটডাউন চলছে সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন - dainik shiksha সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0033628940582275