জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু: ঢাবি উপাচার্য - দৈনিকশিক্ষা

জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু: ঢাবি উপাচার্য

দৈনিক শিক্ষাডটকম, ঢাবি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের চার তলায় জাপান সরকারের আর্থিক অনুদানে নির্মিত ‘জাপানি ভাষা শ্রেণিকক্ষ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ.এস.এম. মাকসুদ কামাল এবং ঢাকাস্থ জাপান দূতাবাসের রাষ্ট্রদূত মি. ইওয়ামা কিমিনোরি। 

মঙ্গলবার (৯ জুলাই) সকালে এই উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এই প্রকল্পে জাপান সরকারের ৭৫ লাখ টাকার অনুদানে ৩টি শ্রেণিকক্ষ, ৩টি শিক্ষককক্ষ নির্মাণ করা হয়। প্রকল্প পরিচালক ছিলেন অধ্যাপক ড. মোহাম্মদ আনছারুল আলম এবং সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইদুর রহমান। প্রকল্প বাস্তবায়ন কমিটির অন্য দু’জন সদস্য হচ্ছেন বিপুল চন্দ্র দেবনাথ এবং ড. মো. মনির উদ্দিন।

উদ্বোধনী পর্ব শেষে ইনস্টিটিউটের অডিটোরিয়ামে এক সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনার শুরুতে প্রকল্প পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আনছারুল আলম উপস্থিত সবাইকে স্বাগত জানিয়ে প্রকল্পের ধারাবাহিক কার্যক্রমসমূহ সচিত্র প্রতিবেদনসহ উপস্থাপন করেন। এরপর ঢাকাস্থ জাপান দূতাবাসের রাষ্ট্রদূত মি. ইওয়ামা কিমিনোরি তার বক্তৃতায় নবনির্মিত এই শ্রেণিকক্ষগুলো পাঠদানের পাশাপাশি বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমে ব্যবহৃত করে, জাপানি ভাষা ও সংস্কৃতি শিক্ষার মাধ্যমে দু’দেশের সম্পর্ক আরো জোরদার করা হবে বলে আশা ব্যক্ত করেন।

প্রধান অতিথির বক্তৃতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ.এস.এম. মাকসুদ কামাল জাপান ও বাংলাদেশকে দীর্ঘদিনের পরীক্ষিত বন্ধু হিসেবে উল্লেখ করে, দু’দেশের সম্পর্ক উন্নয়নে আরো কাজ করে যাওয়ার আহ্বান জানান। সবশেষে সভাপতির বক্তৃতায় আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইদুর রহমান জাপান সরকারের চলমান সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে এর ধারাবাহিকতা অব্যাহত রাখতে অনুরোধ করেন। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন আভাই-র শিক্ষকবৃন্দ এবং জাপান দূতাবাসের মি. ইয়ামামোতো কিওহেই।

শিক্ষার্থীদের রাজাকার শ্লোগান লজ্জার: প্রধানমন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের রাজাকার শ্লোগান লজ্জার: প্রধানমন্ত্রী কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা স্থগিত উপহার দিলেই এমপিওভুক্তি! - dainik shiksha উপহার দিলেই এমপিওভুক্তি! কোচিং বাণিজ্যে জড়িত পিএসসির আরো ৪ কর্মকর্তা-কর্মচারী - dainik shiksha কোচিং বাণিজ্যে জড়িত পিএসসির আরো ৪ কর্মকর্তা-কর্মচারী ঢাবির জরুরি বৈঠকে প্রভোস্ট কমিটির পাঁচ সিদ্ধান্ত - dainik shiksha ঢাবির জরুরি বৈঠকে প্রভোস্ট কমিটির পাঁচ সিদ্ধান্ত কোটার পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীদের পাল্টাপাল্টি কর্মসূচি আজ - dainik shiksha কোটার পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীদের পাল্টাপাল্টি কর্মসূচি আজ শিক্ষামন্ত্রী দেশে ফিরছেন আজ - dainik shiksha শিক্ষামন্ত্রী দেশে ফিরছেন আজ র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0031170845031738