জিইডি পাসে আর নয় এইচএসসি মান - দৈনিকশিক্ষা

জিইডি পাসে আর নয় এইচএসসি মান

রুম্মান তূর্য |

জেনারেল এডুকেশনাল ডেভেলপমেন্ট (জিইডি) কোর্স করা শিক্ষার্থীরা আর এইচএসসির সমমান পাবেন না। কয়েকমাস মেয়াদী যেনতেন এ কোর্স করে এতোদিন শিক্ষার্থীরা বাংলাদেশী শিক্ষাক্রম অনুযায়ী দুই বছরের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট ( এইচএসসি) সমমান সনদ পেতেন। কিন্তু দেরিতে হলেও তা বন্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। জিইডি কোর্স করা শিক্ষার্থীদের এইচএসসি সমমান সনদের জন্য আবেদন না করতে নির্দেশ দেয়া হয়েছে।

গতকাল রোববার সন্ধ্যায় দৈনিক আমাদের বার্তাকে বিষয়টি নিশ্চিত করেছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার। 

জানতে চাইলে তিনি বলেন, এতোদিন শিক্ষার্থীরা দেশ-বিদেশ থেকে কয়েকমাস মেয়াদী জিইডি কোর্স করে আমাদের কাছে বাংলাদেশী শিক্ষাক্রমে পরিচালিত এইচএসসি সমমান পাওয়ার আবেদন করতেন। কিন্তু তা বন্ধ হয়েছে। জিইডি কোর্স করা শিক্ষার্থীদের এইচএসসির সমমান দেয়া হবে না বলে সিদ্ধান্ত নেয়া হয়েছে। একইসঙ্গে জিইডি কোর্স করা শিক্ষার্থীদের এইচএসসি ও সমমান সনদের জন্য আবেদন না করার নির্দেশনা দেয়া হয়েছে। 

তিনি আরও বলেন, এ কোর্স করা শিক্ষার্থীদের সনদ দেয়ার বিষয়ে আমরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মতামত চেয়েছিলাম। কিন্তু ইউজিসি বলছে, ছয় মাসের এ কোর্স করে দুই বছরে উচ্চমাধ্যমিকের সমমান সনদ দেয়া উচিত হবে না। তাই আমরা তাদের সনদ দেয়া বন্ধ করেছি। 

তিনি জানান, শিক্ষা বোর্ডের সমতুল্য সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। ২০১৮ খ্রিষ্টাব্দে জারি করা যে চিঠির আলোকে জিইডি কোর্স করা শিক্ষার্থীদের এইচএসসি সমমান সনদের আবেদন করার সুযোগ দেয়া হয়েছিলো সে চিঠিটি বাতিল করা হয়েছে। 
জেনারেল এডুকেশনাল ডেভেলপমেন্ট বা জিইডি কোর্স করতে চার থেকে ছয় মাস সময় লাগে। উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসতে ও উত্তীর্ণ হতে সময় লাগে প্রায় দুই বছর। পৃথিবীর বেশ কয়েকটি দেশের বিশ্ববিদ্যালয়ে জিইডি ডিগ্রি নিয়ে স্নাতকে ভর্তির সুযোগ পাওয়া যায়।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0031609535217285