ডাক ও টেলিযোগাযোগ পদক জিতল নগদ - দৈনিকশিক্ষা

ডাক ও টেলিযোগাযোগ পদক জিতল নগদ

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

বাংলাদেশ ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আয়োজিত ডিজিটাল বাংলাদেশ মেলার ডাক ও টেলিযোগাযোগ পদক-২০২৩ জিতেছে মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’। মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসের প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধিতে অবদান রাখায় নগদ-কে এ পুরস্কার দেওয়া হয়। 

গত শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল বাংলাদেশ মেলার সমাপনী অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার ‘নগদ’-এর করপোরেট কমিউনিকেশনের ডিরেক্টর মোহাম্মদ সোলাইমান এবং হেড অব পাবলিক কমিউনিকেশন্স মোহাম্মদ জাহিদুল ইসলামের হাতে এ পুরস্কার তুলে দেন।

 অনুষ্ঠানে প্রধান অতিথি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ইলেকট্রনিক কেওয়াইসি ও *১৬৭# চেপে অ্যাকাউন্ট খোলার পদ্ধতি উদ্ভাবন করে নগদ একটা বিপ্লব করেছে। আমরা যে উদ্ভাবনী শক্তির কথা বলছি, তা করে দেখিয়েছে ডাক বিভাগের এই সেবাটি।
  
পুরস্কার গ্রহণের পর মোহাম্মদ সোলাইমান বলেন, যেকোনো পুরস্কার প্রাপ্তি অত্যন্ত গর্বের। নগদ সবসময় নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন করে মানুষের পাশে থাকতে চায়। এ পুরস্কার পুরো দেশের অর্জন। নগদ পরিবারের পক্ষ থেকে আমি ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে ধন্যবাদ জানাচ্ছি।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত তিন দিনের এই আয়োজনে সমাপনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদার এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিক। 
 
মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের স্টলের পাশাপাশি ছিলো নগদ-এর আকর্ষণীয় একটি স্টল। সেখানে মানুষের ভিড় জমেছিল বিভিন্ন সুবিধা ও ফিচার সম্পর্কে জানতে। এছাড়া স্টলে ভিআর ফুটবল খেলার ব্যবস্থা ছিলো।  

এই প্রথমবারের মতো বাংলাদেশ ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আয়োজন করেছে ডাক ও টেলিযোগাযোগ পুরস্কার। পুরস্কার দেওয়ার ক্ষেত্রে মাত্র চার বছরেরও কম সময়ে নগদ-এর উন্নতি এবং উদ্ভাবনকে বিবেচনায় নেওয়া হয়েছে। 

প্রযুক্তি উদ্ভাবনে অসাধারণ দুটি অবদান রেখেছে নগদ। প্রথমত তারা *১৬৭# ডায়াল করে কোনো জটিলতা ছাড়াই তাৎক্ষণিক এমএফএস অ্যাকাউন্ট খোলার প্রযুক্তি উদ্ভাবন করেছে। এর ফলে ডিজিটাল বাংলাদেশের অর্থনৈতিক অন্তর্ভুক্তিতে এসেছে কয়েক কোটি প্রান্তিক মানুষ। এ ছাড়া ডিজিটাল কেওয়াইসি উদ্ভাবনের ভেতর দিয়ে কাগজমুক্ত অ্যাকাউন্ট খোলার পদ্ধতি বাংলাদেশে প্রথম চালু করেছে নগদ। এর ফলে মানুষের সময় ও জটিলতা অনেক সাশ্রয় হয়েছে। বর্তমানে এই পদ্ধতি অনুসরণ করে আরও অনেক আর্থিক প্রতিষ্ঠান সেবা প্রদান করছে। 

মাত্র চার বছরেরও কম সময়ে নগদ-এর গ্রাহক সংখ্যা এখন ৭ কোটির বেশি। প্রতিষ্ঠানটি গড়ে দৈনিক ৭৫০ কোটি টাকা লেনদেন করছে। যা কখনো কখনো এক হাজার কোটি টাকাও স্পর্শ করেছে। এছাড়া মাত্র তিন বছরে সর্বোচ্চ ভ্যাটদাতাদের তালিকায় চলে এসেছে। নগদ বিশ্বের দ্রুতবর্ধনশীল ফিনটেক হিসেবে দেশি-বিদেশি বিভিন্ন পুরস্কারও অর্জন করেছে।

এইচএসসি পরীক্ষা ১ আগস্ট পর্যন্ত স্থগিত - dainik shiksha এইচএসসি পরীক্ষা ১ আগস্ট পর্যন্ত স্থগিত দাবি পূরণ হয়েছে, এখনও কীসের আন্দোলন: প্রধানমন্ত্রী - dainik shiksha দাবি পূরণ হয়েছে, এখনও কীসের আন্দোলন: প্রধানমন্ত্রী আহত শিক্ষার্থীদের খোঁজ-খবর নিলেন শিক্ষামন্ত্রী - dainik shiksha আহত শিক্ষার্থীদের খোঁজ-খবর নিলেন শিক্ষামন্ত্রী ইন্টারনেটের গতি বৃদ্ধি ও ফেসবুক নিয়ে বিটিআরসির নির্দেশনা - dainik shiksha ইন্টারনেটের গতি বৃদ্ধি ও ফেসবুক নিয়ে বিটিআরসির নির্দেশনা কলেজে ভর্তির সময় বাড়লো, ক্লাস শুরু ৬ আগস্ট - dainik shiksha কলেজে ভর্তির সময় বাড়লো, ক্লাস শুরু ৬ আগস্ট জাল সনদে শিক্ষকতা করা আরো ৭ জন চিহ্নিত - dainik shiksha জাল সনদে শিক্ষকতা করা আরো ৭ জন চিহ্নিত স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর - dainik shiksha স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর মেট্রোস্টেশনে সম্ভাব্য ক্ষতি ৫০০ কোটি টাকা - dainik shiksha মেট্রোস্টেশনে সম্ভাব্য ক্ষতি ৫০০ কোটি টাকা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0052371025085449