ডেঙ্গু সচেতনতায় মাধ্যমিকে শিখন কার্যক্রম - দৈনিকশিক্ষা

ডেঙ্গু সচেতনতায় মাধ্যমিকে শিখন কার্যক্রম

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

ডেঙ্গু রোগ নিয়ে সচেতনতা সৃষ্টি ও এর প্রতিকার ও প্রতিরোধ নিয়ে মাধ্যমিক পর্যায়েল শিক্ষার্থীদের নিয়ে প্রকল্পভিত্তিক শিখন কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। আগামী ৩১ আগস্ট থেকে ৩১ অক্টোবর পর্যন্ত এ কার্যক্রম চলবে। এ কার্যক্রমে ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা ডেঙ্গু সম্পর্কে ধারণা পাবেন ও এর বিস্তার রোধে বিশেষ ভূমিকা পালনের দক্ষতা অর্জন করবে বলে জানিয়েছে অধিদপ্তর। 

বুধবার অধিদপ্তর থেকে জারি করা এক পরিপত্রে বিষয়টি সব সরকারি-বেসরকারি স্কুলের প্রধান শিক্ষককে এ শিখন কার্যক্রমের বিষয়ে জানানো হয়। একইসঙ্গে এ কার্যক্রমের প্রকল্প নির্দেশিকা প্রকাশ করেছে অধিদপ্তর।

নির্দেশিকায় জানানো হয়, ৩১ আগস্ট থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা ডেঙ্গু সচেতনতা সৃষ্টি প্রতিবার ও প্রতিরোধ বিষয়ে প্রকল্পভিত্তিক এ শিখন কার্যক্রমের অংশ নেবেন। এর মধ্যমে সব শিক্ষার্থী ডেঙ্গু রোগ সম্পর্কে ধারণা পাবেন, পাশাপাশি সচেতন হবেন এবং এর প্রতিকার ও প্রতিরোধের বিষয়ে অভিজ্ঞতা অর্জন করবেন। এ কার্যক্রমে শিক্ষার্থীরা যোগাযোগ, সুক্ষ্মচিন্তা, সিদ্ধান্ত গ্রহণ, সমস্যা সমাধান ও সৃজনশীল দক্ষতা অর্জন করবেন। তবে যথাযথ স্বাস্থবিধি ও সতর্কতা অবলম্বন করে এ কার্যক্রম বাস্তবায়ন করতে হবে। 

এ কার্যক্রমে ষষ্ঠ ও সম্পত শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞনি বিষয়ের শিক্ষক ও অষ্টম থেকে দশম শ্রেণির বিজ্ঞান বিষয়ের শিক্ষকরা শিক্ষার্থীদের মাধ্যমে এ কার্যক্রম বাস্তবায়নে মূল দায়িত্ব পালন করবেন। দলগত এ কার্যক্রমে শিক্ষার্থীদের দল গঠন, তথ্য সংগ্রহ ও উপস্থাপনের বিষয়গুলো তত্ত্বাবধান করবেন শিক্ষকরা। প্রতিষ্ঠানের সব শিক্ষক এ কার্যক্রমে অংশ নেবেন ও প্রযোজ্য ক্ষেত্রে পরিচ্ছন্নতা কার্যক্রম ও মূল্যায়নে অংশ নেবেন। প্রধান শিক্ষক বিষয়টি সমন্বয় করবেন ও পুরো কার্যক্রম সার্বিকভাবে তত্ত্বাবধান করবেন। 

নির্দেশিকায় জানানো হয়েছে, প্রতিটি শ্রেণির দশজন শিক্ষার্থীকে এক একটি দলে অন্তর্ভুক্ত করে এ কার্যক্রম বাস্তবায়ন করা হবে। প্রতি দলের জন্য একজন দলনেতা নির্বাচন করতে হবে। প্রকল্প বাস্তবায়নের প্রতিটি ধাপে দলনেতা পরিবর্তন করতে হবে। ফলে প্রত্যেক শিক্ষার্থী দলনেতা হওয়ার সুযোগ পাবেন। প্রত্যেক শিক্ষার্থীর সঙ্গে শিক্ষকের যোগাযোগ স্থাপন হবে। 

এ কার্যক্রমে শিক্ষার্থীরা একক কাজ, দলগত কাজ, প্রদর্শন, ভূমিকাভিনয়, মুক্ত আলোচানা ইত্যাদি বিভিন্ন উপায়ে ডেঙ্গু সম্পর্কে তাদের ধারণা উপস্থাপন করবেন। বিভিন্ন দলে ভাগ হয়ে শিক্ষার্থীদের দলগতভাবে তথ্য সংগ্রহ করতে হবে ও সংগ্রহীত তথ্য উপস্থাপন করতে হবে। প্রত্যেক শিক্ষার্থী তার সম্পূর্ণ অভিজ্ঞতা ধারাবাহিকভাবে একটি খাতায় প্রকল্প ডায়রি হিসেবে লিপিবদ্ধ করবে।  

শিক্ষার্থীরা শিক্ষকের সহায়তায় বিভিন্ন শ্রেণির পাঠ্যপুস্তক, ইন্টারনেট, পত্রিকা, লাইব্রেরি ইত্যাদি উৎস থেকে ডেঙ্গু রোগের বিষয়ে তথ্য সংগ্রহ করবেন। এ ক্ষেত্রে মশা ও মশাবাহিত রোড, এডিস মশা ও ডেঙ্গু রোগ, এ রোগের কারণ ও লক্ষণ, রোগের বিস্তার, রোগ নিরাময় ও প্রতিকার, রোগীর খাবার চার্ট ও ডেঙ্গু প্রতিরোধে করণীয় ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ করবেন। 

শিক্ষার্থীদের ডেঙ্গু প্রতিরোধে করণীয় সম্পর্কে ধারণা পাবেন। এসব তথ্য তারা পরিবারের সদস্য ও অন্যদের জানাবেন। পানি জমতে না পারার বিষয়টি লক্ষ রাখা, ফুলেরটব বা অন্যান্য পাত্রে জমে থাকা পানি সরিয়ে ফেলা, মশার ডিম অপসারণে পানি জমা পাত্রটি ঘষে পরিস্কার করা, পাত্র উল্টে রাখা, ছাদ বাগানে পানি জমতে না দেয়া, মশারি টাঙ্গিয়ে ঘুমানো ইত্যাদি বিষয়ে নিজ পরিবার ও অন্যান্যদের উৎসাহিত করবে। শিক্ষার্থীদের পোস্টার প্ল্যাকার্ড তৈরি ও প্রদর্শনের মাধ্যমে সচেতনতা সৃষ্টি, বিভিন্ন স্থানে পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণ, নিজ বাড়ি-ঘর ডেঙ্গুর ঝুঁকিমুক্ত রাখার কার্যক্রম পরিচালনা করতে হবে। স্কুলভবনের ভেতরে ও স্কুল বাউন্ডারির ভেতর ও নিজ বাসাবাড়িতে শিক্ষার্থীদের পরিচ্ছন্নতা অভিযান চালাতে হবে। 

অধিদপ্তর জানিয়েছে, প্রতি সপ্তাহে রোব, মঙ্গল ও বৃহস্পতিবার শিক্ষার্থীরা শেষ পিরিয়ডের শেষ ১৫ মিটিন পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করবে। শেষ ক্লাসে উপস্থিত শিক্ষকের নেতৃত্বে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালিত হবে। প্রতি সপ্তাগহের শনি, সোম ও বুধবার শিক্ষার্থীরা নিজ বাড়িতে সুবিধাজনক সময়ে পরিচ্ছন্নতা কার্যক্রম চালাবে। পরিবারের অভিভাবকের নেতৃত্বে ও অন্যান্য সদস্যদের সহায়তা নিয়ে এ কার্যক্রম চালাতে হবে।

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ে শিখনকালীন মূল্যায়নের অংশ হিসেবে এ প্রকল্পভিত্তিক কাজটি মূল্যায়ন করা হবে। ষষ্ঠ শ্রেণির চতুর্থ অধ্যায়ের (বন্যপ্রাণী সংরক্ষণ ক্লাব) ও সপ্তম শ্রেণির পঞ্চম অধ্যয়ের শিখনকালীন মূল্যায়নের অংশ হিসেবে কাজটি মূল্যায়ন করতে হবে। এছাড়া ষষ্ঠ ও সপ্তম শ্রেণির আচরণিক সূচক মূল্যায়নের অংশ হিসেবে সব শিক্ষকই শিক্ষার্থীদের প্রকল্পভিত্তিক এ কাজের মূল্যায়ন করবেন। 

আর অষ্টম, নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য এ কার্যক্রমটি ধারবাহিক মূল্যায়নের মধ্যে অন্তর্ভুক্ত হবে। এ ক্ষেত্রে শিক্ষকরা শিক্ষার্থীদের বিভিন্ন দক্ষতার মূল্যায়ন করবেন। অপরদিকে অভিভাবকরা ওই শিক্ষার্থী কেমন ধারণা অর্জন করেছে সে বিষয়টি মূল্যয়ন করবেন। আলাদা ছকে শিক্ষক ও অভিভাবকরা মূল্যায়ন করবেন। শিক্ষার্থী অভিভাবকদের পূরণ করা মূল্যায়ন ছক শিক্ষককে দেবেন। শিক্ষার্থী অভিভাবকের পূরণ করা মূল্যায়ন ছকে নম্বর দিয়ে চূড়ান্ত গ্রেডশিটে স্থানান্তর করবেন। দায়িত্ক পালনকারী শিক্ষক মূল্যায়নের ক্ষেত্রে শিক্ষার্থীদের একক ও দলগত পারদর্শিতারা দিকে লক্ষ্য রাখবেন। শিক্ষক-শিক্ষার্থীকে মূল্যায়নের সময় শিক্ষার্থী নিজ পরিবারে কতোটুকু সচেতনা সৃষ্টি করতে পেরেছে সে বিষয়টি বিবেচনা নেবেন। শিক্ষকরা শিক্ষার্থীর প্রাপ্ত নম্বরর ৫০ শতাংশ চূড়ান্ত ধারাবাহিক মূল্যায়নে যোগ করবেন।  

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বিশেষ শিক্ষা শাখার উপপরিচালক অধ্যাপক সৈয়দ মইনুল হাসান স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়েছে, ৩০ আগস্ট আঞ্চলিক পরিচালকরা নিজ নিজ অঞ্চলের উপপরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও একাডেমিক সুপারভাইজারদের সমন্বয়ে আয়োজন করবেন। এ সভায় এ কার্যক্রম সম্পর্কে সবাইকে জানাবেন ও বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবেন। উপজেলা ও থানা শিক্ষা কর্মকর্তারা নিজ নিজ উপজেলার প্রধান শিক্ষকদের সমন্বয়ে দ্বিতীয় সভার আয়োজন করবেন এবং সেই সভায় এ কার্যক্রম সম্পর্কে সবাইকে জানাবেন ও কার্যক্রমে করণীয় বিষয়গুলো নিয়ে বিস্তারিত আলোচনা করবেন। কার্যক্রম বাস্তবায়ন করার জন্য আঞ্চলিক পরিচালক, উপপরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা ও থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তারা স্ব স্ব অবস্থান থেকে উদ্যোগ গ্রহণ করবেন ও তদরকি করবেন। নির্দেশিকা অনুযায়ী কার্যক্রম বাস্তবায়নে মাঠ পর্যায়ের কর্মকর্তা ও শিক্ষকদের বলেছে অধিদপ্তর।

দৈনিক শিক্ষাডটকমের পাঠকদের জন্য এ সংক্রান্ত কার্যক্রমের পরিপত্র ও নির্দেশিকা তুলে ধরা হলো। 

নির্দেশিকা দেখতে ক্লিক করুন :

শিক্ষার সব খবর সবারআগে জানতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষা ডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0029270648956299