ঢাবির বিজ্ঞান ইউনিটের সিট প্ল্যান প্রকাশ - দৈনিকশিক্ষা

ঢাবির বিজ্ঞান ইউনিটের সিট প্ল্যান প্রকাশ

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার সিট প্ল্যান প্রকাশিত হয়েছে। এসএমএস ও অনলাইন দুই মাধ্যমেই সিট প্ল্যান দেখা যাবে। গতকাল বুধবার রাত থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (admission.eis.du.ac.bd) এ সিট প্ল্যান প্রকাশিত হয়। আগামীকাল শুক্রবার (১২ মে) বেলা ১১টা থেকে দুপুর ১২টা ৩০ মিনিট পর্যন্ত চলতি শিক্ষাবর্ষের বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এদিকে পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা যাবে বলে জানা গেছে।

অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইটে লগ ইন করে, পরবর্তী নির্দেশনা মানলে সিট প্ল্যান দেখা যাবে। এছাড়া গ্রামীণফোন নাম্বার ছাড়া বাংলালিংক, রবি, এয়ারটেল, টেলিটক সিম ব্যবহার করে এসএমএসের মাধ্যমে সিট প্ল্যান দেখাতে পারবেন ভর্তিচ্ছুরা।

এসএমএসের মাধ্যমে দেখার নিয়ম :

DU<space>UNIT Keyword<space>Admission Test Roll and Send it to 16321.

Example: DU SCI 654212 and send to 16321

এ শিক্ষাবর্ষে বিজ্ঞান ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৮৫১টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৭৫টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৫১টি এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৫টি আসন বরাদ্দ রয়েছে। চলতি শিক্ষাবর্ষেও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রসহ একযোগে দেশের আট বিভাগীয় কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

গত বছরে মতো এবারো এক যোগে দেশের আট বিভাগীয় কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঢাকা বিভাগের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি), চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি), রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি), খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি), সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি), রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি), বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ও ময়মনসিংহ বিভাগের পরীক্ষা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) অনুষ্ঠিত হবে।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি থেকে ২০২২-২৩ শিক্ষাবর্ষে আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা আবেদন অনলাইনে শুরু হয়ে ২০ মার্চ রাত ১১টা ৫৯ মিনিটে শেষ হয়।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0050179958343506