ঢাবির বিশেষ সমাবর্তনের রেজিস্ট্রেশন শুরু কাল - দৈনিকশিক্ষা

ঢাবির বিশেষ সমাবর্তনের রেজিস্ট্রেশন শুরু কাল

ঢাবি প্রতিনিধি |

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সম্মানসূচক ডক্টর অব লজ (মরনোত্তর) ডিগ্রি প্রদানের জন্য আগামী অক্টোবর মাসে অনুষ্ঠিত হতে যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিশেষ সমাবর্তনের রেজিস্ট্রেশন আগামীকাল শুক্রবার (১ সেপ্টেম্বর) থেকে শুরু হচ্ছে।

জানা গেছে, বিশেষ সমাবর্তন অংশগ্রহণে আগ্রহী ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী, শিক্ষক, অ্যালামনাই এবং রেজিস্টার্ড গ্র্যাজুয়েটদেরকে আগামীকাল শুক্রবার (১ সেপ্টেম্বর) থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে অনলাইনে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। শিক্ষার্থী, শিক্ষক, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট এবং আলামনাই প্রত্যেক ক্যাটাগরিতে আসন সংখ্যা নির্ধারিত সংখ্যক হওয়াতেই রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার সাথে সাথে উক্ত ক্যাটাগরির রেজিস্ট্রেশন স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

বিশেষ সমাবর্তনের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শিক্ষকরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েব পোর্টালে (https://ssl.du.ac.bd/login) প্রোফাইলে লগইন করে বাম পাশের ‘Special Convocation’ মেন্যুতে ক্লিক করে রেজিস্ট্রেশন ফরমে প্রয়োজনীয় তথ্য প্রদান করার মাধ্যমে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ন করতে হবে।

শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েব পোর্টালে (https://ssl.du.ac.bd/studentlogin) স্ব-স্ব প্রোফাইলে লগইন করে বাম পাশের ‘Special Convocation’ মেন্যুতে ক্লিক করে রেজিস্ট্রেশন ফরমে প্রয়োজনীয় তথ্য প্রদান করার মাধ্যমে রেজিস্ট্রেশন প্রতি সপ্তা করবেন।

রেজিস্টার্ড গ্র্যাজুয়েটরা https://convocation.du.ac.bd পোর্টালের Register মেন্যুতে ক্লিক করে নিম্নোক্ত ধাপ অনুসরণ করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। প্রথমে ‘Registered Graduate’ বাটন সিলেক্ট করে Next বাটনে ক্লিক করতে হবে। এরপর রেজিস্টার্ড গ্র্যাজুয়েট রেজিস্ট্রেশন নম্বর প্রদান করে Next বাটনে ক্লিক করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আজীবন রেজিস্টার্ড গ্র্যাজুয়েটরা তাদের রেজিস্টার্ড গ্র্যাজুয়েট রেজিস্ট্রেশন নম্বর https://reggrad.du.ac.bd/voter_list_lifetime সাইট থেকে জেনে নিয়ে। পরবর্তী ধাপে অন্যান্য তথ্য প্রদান করে রেজিস্টেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। 

রেজিস্ট্রেশন প্রক্রিয়ার এক পর্যায়ে আপনার একটি সচল মোবাইল নম্বর, সাম্প্রতিক ছবি ও NID কার্ডের স্ক্যানড কপি যুক্ত করতে হবে। অ্যালামনাই সদস্যরা https://convocation.du.ac.bd পোর্টালের Register মেন্যুতে ক্লিক করে নিম্নোক্ত ধাপ অনুসরণ করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।

প্রথমে Alumni বাটন সিলেক্ট করে এবং ‘Next’ বাটনে ক্লিক করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই অ্যাসোসিয়েশনে নিবন্ধিত লাইফ মেম্বারস ডাটাবেজে যে মোবাইল নম্বরটি নিবন্ধিত রয়েছে সেই মোবাইল নম্বরটি প্রদান করতে হবে এবং Next বাটনে ক্লিক করতে হবে ডাটাবেজে নিবন্ধিত মোবাইল নম্বরটি নিশ্চিত না হলে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের অফিসে যোগাযোগ করতে হবে। পরবর্তী ধাপে অন্যান্য তথ্য প্রদান করে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। রেজিস্ট্রেশন প্রক্রিয়ার এক পর্যায়ে আপনার সাম্প্রতিক ছবি ও NID কার্ডের স্ক্যানড কপি প্রয়োজন হবে। বিশেষভাবে উল্লেখ্য যে, রেজিস্ট্রেশন সম্পন্ন করার পূর্বেই আপনার প্রদত্ত মোবাইল নম্বরটি ভেরিফাই করা হবে।

রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্নের পর শিক্ষার্থী ও শিক্ষকরা ড্যাশবোর্ড এবং রেজিস্টার্ড গ্রাজুয়েট ও অ্যালামনাই সদস্যরা https://convocation.du.ac.bd পোর্টাল-এ লগইন করে স্যুভেনির সংগ্রহের রসিদ এবং রেজিস্ট্রেশন ফরম ডাউনলোড করতে পারবেন।

শিক্ষকরা স্যুভেনির সপ্তাহের রসিদ জমা দিয়ে আগামী ২৩ ও ২৫ অক্টোবর সকাল ১০টা হতে বিকাল ৪টা পর্যন্ত নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন থেকে স্যুভেনির, আমস্থপত্র ও কস্টিউম সংগ্রহ করতে হবে। রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ও অ্যালামনাই সদস্যরা ডাউনলোডকৃত ফরমের কপি জমা দিয়ে একই তারিখ সময় ও স্থান থেকে স্যুভেনির ও আমন্ত্রণপত্র সংগ্রহ করবেন।

শিক্ষার্থীরা স্যুভেনির সপ্তাহের রসিদ জমা দিয়ে আগামী ২৩ ও ২৫ অক্টোবর সকাল ১০:০০টা হতে বিকাল ৪টা পর্যন্ত স্ব-স্ব অনুষদ থেকে স্যুভেনির ও আমন্ত্রণপত্র সংগ্রহ করতে হবে। 

প্রসঙ্গত, আগামী ২৬ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে Doctor of Laws (Honoris Cause) (মরণোত্তর) ডিগ্রি প্রদানের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন অনুষ্ঠিত হবে। এতে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. সাহাবুদ্দিন ওই সমাবর্তনে সভাপতিত্ব করবেন।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0035481452941895