তীব্র শীতে নওগাঁর হাইস্কুল-মাদরাসা বন্ধ ঘোষণা, সিদ্ধান্ত নেই প্রাথমিকে - দৈনিকশিক্ষা

তীব্র শীতে নওগাঁর হাইস্কুল-মাদরাসা বন্ধ ঘোষণা, সিদ্ধান্ত নেই প্রাথমিকে

নিজস্ব প্রতিবেদক |

গত কয়েকদিনের তীব্র শীত ও হিমেল হাওয়ায় স্থবির হয়ে পড়েছে নওগাঁর জনজীবন। দিনের তাপমাত্রা নেমেছে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে। প্রচন্ড শীতের কারণে শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সকলের নাজেহাল অবস্থা। এ অবস্থায় বুধবার থেকে নওগাঁর মাধ্যমিক পর্যায়ের হাইস্কুল-মাদরাসা বন্ধ ঘোষণা করা হয়েছে। গতকাল মঙ্গলবার রাতে দৈনিক শিক্ষাডটকমকে বিষয়টি নিশ্চিত করেছেন জেলা শিক্ষা কর্মকর্তা মো. লুৎফর রহমান।

তবে এ শীতের কারণে জেলার মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় সাধারণ ছুটি ঘোষণা করা হলেও সাধারণ ছুটি ঘোষণা করা হয়নি প্রাথমিক বিদ্যালয়গুলোর। এতে করে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে জেলার প্রাথমিক বিদ্যালয়গুলোতে লেখাপড়া করা হাজার হাজার শিশু শিক্ষার্থী। 

জেলার বদলগাছী আবহাওয়া পর্যাবেক্ষণাগারের কর্মকর্তা মিজানুর রহমান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, গত কয়েকদিন থেকে জেলার উপর দিয়ে শৈত্যপ্রবাহ চলছে। এ কারণে এখানকার সর্বনিম্ন তাপমাত্রা কোনো দিন ১০ ডিগ্রি সেলসিয়াস আবার কোনো দিন ৯ ডিগ্রি সেলসিয়াস আবার কোনো দিন তারও কম হচ্ছে। এরমধ্যে গত কয়েকদিন কুয়াশার কারণে সূর্য না উঠায় তাপমাত্রা বাড়ছে না। এ কারণে শীতের তীব্রতা আরো কয়েকদিন থাকতে পারে বলে জানান তিনি।

প্রাথমিক বিদ্যালয় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে কিনা সে বিষয়ে জানতে চাইলে সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সানাউল হাবিব দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ছুটির বিষয়ে এখনো আমাদের কোনো সিদ্ধান্ত হয়নি। বুধবার হয়তো সিদ্ধান্ত হতে পারে। সিদ্ধান্ত আসলে তা জানিয়ে দেয়া হবে।

জেলা শিক্ষা কর্মকর্তা মো. লুৎফর রহমান দৈনিক শিক্ষাডটকমকে বলেন, গত কয়েক দিন থেকে নওগাঁয় চলছে শৈত্যপ্রবাহ। কখনো নওগাঁর তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস আবার কখনো কখনো তার নিচে নেমে আসছে। এ কারণে শিক্ষা অধিদপ্তরের নির্দেশনায় চলমান এ শৈত্যপ্রবাহের কারণে শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি ভেবে আঞ্চলিক উপপরিচালক (ডিডি) স্যারের সঙ্গে আলোচনা করা হয়। মঙ্গলবার দিবাগত রাতে তাঁর মৌখিক নির্দেশনায় জেলার মাধ্যমিক পর্যায়ের সব স্কুল ও মাদরাসা সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এ বিষয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের জানানো হয়েছে। জেলার তাপমাত্রা বাড়ার সাথে সাথেই আবারও প্রতিষ্ঠান খোলার নির্দেশনা দেয়া হবে বলেও জানান তিনি।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0072150230407715