দুই কলেজ শিক্ষকের দুর্নীতির প্রমাণ - দৈনিকশিক্ষা

দুই কলেজ শিক্ষকের দুর্নীতির প্রমাণ

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

এক অধ্যক্ষ ও প্রভাষকের আর্থিক দুর্নীতির প্রমাণ পাওয়ায় ৫ দিনের মধ্যে ব্যাখা চেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। কলেজ সভাপতি ও সেই অধ্যক্ষকে এই ব্যাখ্যা দিতে বলা হয়েছে। 

দুর্নীতিবাজ এই দুই শিক্ষক হলেন মুন্সীগঞ্জের শ্রীনগর হাঁসাড়া কালী কিশোর স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. জামাল উদ্দিন ও প্রভাষক মো. দাদন।

সরকারি সূত্রে জানা যায়, ২০২৩ খ্রিষ্টাব্দের ২৮ আগস্টে এই দুই শিক্ষকের বিরুদ্ধে অর্থ-আত্মসাত, দুর্নীতি, অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগ ওঠায় চলতি বছরের ২৮ জানুয়ারি অধিদপ্তর তদন্ত কর্মকর্তা নিয়োগ করে। 

কর্মকর্তা তদন্ত শেষে প্রতিবেদন জমা দেন। সেই প্রতিবেদনে উঠে আসে মো. জামাল উদ্দিন ও মো. দাদনের ভয়াবহ দুর্নীতির চিত্র।

এই দুর্নীতির মধ্যে রয়েছে, আয় ও ব্যয় ক্যাশ বইতে সঠিকভাবে লিখতেন না অধ্যক্ষ। প্রতিষ্ঠানের নিজস্ব আয়ও ক্যাশ বইতে লিখতেন না তিনি। এই আয়-ব্যয়ের মধ্যে রয়েছে- শ্রেণি কালেকশন, বিবিধ আয় ব্যতীত ব্যাংকের সুদ, বিভিন্ন কর্তন, চেক বই চার্জ ইত্যাদি বিষয়। 

এ ছাড়াও নির্ধারিত ব্যয় সীমার ঊর্ধ্বে টাকা ব্যয়ের ক্ষেত্রে প্রচলিত সরকারি বিধি-বিধান অনুসরণ করতনে না তারা। 

সম্মানির টাকা নেয়ার ক্ষেত্রে ৫০০ টাকা বা তদূর্ধ্ব ক্ষেত্রে রাজস্ব টিকিট ব্যবহার করা হয়নি। কাঁচা ভাউচারের ক্ষেত্রেও রাজস্ব টিকিট লাগানো হয়নি। কিছু-কিছু ক্ষেত্রে ভাউচার সঠিকভাবে তৈরি ও অনুমোদন করা হয়নি। 

প্রতিষ্ঠানের সব আয় ব্যাংক হিসাবে জমা না করে নগদ টাকা হাতে রেখে ব্যয় করার প্রবণতা ছিলো এই দুই শিক্ষকের।

এ ছাড়াও মোহাম্মদ দাদন সমাজকর্ম বিষয়ের প্রভাষক হলেও তিনি ইংরেজি ক্লাস নিতেন। এর কারণ হিসেবে অধ্যক্ষ উল্লেখ করেন শিক্ষক স্বল্পতা রয়েছে কলেজে। 

এমন পরিস্থিতিতে মাউশি অধদপ্তরের কর্মকর্তারা ৫ কর্মদিবসের মধ্যে ব্যাখ্যা ও মতামত দিতে বলেছেন।

শিক্ষার্থীদের রাজাকার শ্লোগান লজ্জার: প্রধানমন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের রাজাকার শ্লোগান লজ্জার: প্রধানমন্ত্রী কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা স্থগিত - dainik shiksha কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা স্থগিত উপহার দিলেই এমপিওভুক্তি! - dainik shiksha উপহার দিলেই এমপিওভুক্তি! কোচিং বাণিজ্যে জড়িত পিএসসির আরো ৪ কর্মকর্তা-কর্মচারী - dainik shiksha কোচিং বাণিজ্যে জড়িত পিএসসির আরো ৪ কর্মকর্তা-কর্মচারী ঢাবির জরুরি বৈঠকে প্রভোস্ট কমিটির পাঁচ সিদ্ধান্ত - dainik shiksha ঢাবির জরুরি বৈঠকে প্রভোস্ট কমিটির পাঁচ সিদ্ধান্ত কোটার পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীদের পাল্টাপাল্টি কর্মসূচি আজ - dainik shiksha কোটার পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীদের পাল্টাপাল্টি কর্মসূচি আজ শিক্ষামন্ত্রী দেশে ফিরছেন আজ - dainik shiksha শিক্ষামন্ত্রী দেশে ফিরছেন আজ র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে - dainik shiksha র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা কলেজগুলোর নাম এক নজরে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0030708312988281