দুই লক্ষাধিক ক্ষুদ্রঋণ কর্মীর জন্য পেনশন স্কিমে অংশগ্রহণ সহজ হচ্ছে - দৈনিকশিক্ষা

দুই লক্ষাধিক ক্ষুদ্রঋণ কর্মীর জন্য পেনশন স্কিমে অংশগ্রহণ সহজ হচ্ছে

দৈনিকশিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিকশিক্ষাডটকম প্রতিবেদক : ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের দুই লক্ষাধিক কর্মচারীর জন্য জাতীয় পেনশন স্কিমে অংশগ্রহণ সহজ হচ্ছে। এ লক্ষ্যে মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি (এমআরএ) ও জাতীয় পেনশন কর্তৃপক্ষের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।  মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচার আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট অডিটোরিয়ামে এ সমঝোতা চুক্তি স্বাক্ষর করা হয়। 

এমআরএর এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মো. ফসিউল্লাহ্ ও জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কবিরুল ইজদানী খান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এমআরএর পক্ষ থেকে জানানো হয়েছে, এ চুক্তির ফলে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের দুই লক্ষাধিক কর্মচারীর জন্য জাতীয় পেনশন স্কিমে অংশগ্রহণ সহজ হবে। এর মাধ্যমে মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলোর প্রায় চার কোটি গ্রাহককে এ বিষয়ে সচেতন করে পেনশন স্কিমে সম্পৃক্ত করতে পারবে। প্রগতি স্কিমের মাধ্যমে যেকোনো বেসরকারি প্রতিষ্ঠান নিবন্ধন করে প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারীদের জন্য পেনশন হিসাব পরিচালনা করতে পারেন। এ স্কিমের অধীন এত দিন ২ হাজার, ৩ হাজার ও ৫ হাজার টাকা পরিমাণে মাসিক অর্থ (চাঁদা) জমা রাখার সুযোগ ছিল। বর্তমানে ১০ হাজার টাকা চাঁদা জমারও সুযোগ রাখা হয়েছে। প্রগতি স্কিমের চাঁদা কর্মচারীরা ৫০ শতাংশ এবং মালিকপক্ষ ৫০ শতাংশ হারে বহন করবে। তবে কোনো বেসরকারি প্রতিষ্ঠান স্কিমে অংশ নিতে না চাইলে ওই প্রতিষ্ঠানের কর্মচারীরা নিজ উদ্যোগে এ স্কিমে অন্তর্ভুক্ত হতে পারবেন।

এমআরএ আরো জানায়, ২০২২-২০২৩ অর্থবছরে ৭২৮ টি সনদপ্রাপ্ত প্রতিষ্ঠান ২৫ হাজার ৩৩৬ টি শাখার মাধ্যমে দেশের ৪ কোটি সদস্যের মধ্যে ২ লাখ ৪৯ হাজার ৩০২ কোটি টাকা বিতরণ করেছে। জুন ২০২৩-এ ক্ষুদ্রঋণের স্থিতি ছিল ১ লাখ ৫০ হাজার ৪১৮ কোটি টাকা এবং সঞ্চয়স্থিতি ছিল ৬২ হাজার ৫৫ কোটি টাকা। ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানে প্রায় ২ হাজার ৬ হাজার ২৩৭ জন কর্মরত আছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। বিশেষ অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ ও অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জমান মজুমদার। 

অনুষ্ঠানের প্রধান অতিথি প্রধানমন্ত্রীর মুখ্য সচিব এ উদ্যোগকে স্বাগত জানান এবং প্রত্যাশা করেন এর মাধ্যমে ক্ষুদ্রঋণ খাতে কর্মরত কর্মকর্তা ও কর্মচারী এবং গ্রাহকরা সহজেই জাতীয় পেনশন স্কিম যুক্ত হতে পারবেন এবং মাননীয় প্রধানমন্ত্রীর উন্নত ও সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বির্নিমাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন।

মো. ফসিউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে অর্থ মন্ত্রণালয়, বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর, পরিদপ্তর ও সংস্থা, বাংলাদেশ ব্যাংক, পিকেএসএফ, সরকারি-বেসরকারি ব্যাংকের সিনিয়র কর্মকর্তা, ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও কর্মকর্তারা, ক্ষুদ্রঋণ খাতের নেটওয়ার্কিং এজেন্সি, সাংবাদিক এবং জাতীয় পেনশন কর্তৃপক্ষ ও এমআরএর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত ১৭ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা সর্বজনীন পেনশন স্কিমের উদ্বোধন করেন। এরপর থেকে চারটি স্কিমের মাধ্যমে এ কার্যক্রম চলছে। স্কিমগুলো হচ্ছে, প্রবাসী বাংলাদেশিদের জন্য প্রবাস, বেসরকারি চাকরিজীবীদের জন্য প্রগতি, স্বকর্মে নিয়োজিত ব্যক্তিদের জন্য সুরক্ষা ও স্বল্প আয়ের নাগরিকদের জন্য সমতা।
দেশের অন্তত ১০ কোটি মানুষকে পেনশন ব্যবস্থার আওতায় আনার প্রত্যাশা সরকারের। দেশের অধিকাংশ জনগোষ্ঠীকে সামাজিক নিরাপত্তা কাঠামোর আওতায় আনা এবং নিম্ন আয় ও অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত সমাজের ৮৫ শতাংশ মানুষকে সুরক্ষা দেয়ার লক্ষ্য নিয়েই পেনশন স্কিম চালু করা হয়।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0036320686340332