নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ পড়ায় উদবুদ্ধ করতে হবে : পরিবেশমন্ত্রী - দৈনিকশিক্ষা

নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ পড়ায় উদবুদ্ধ করতে হবে : পরিবেশমন্ত্রী

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশকে একটি মর্যাদাশীল উন্নত সমৃদ্ধ রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করতে, মহান মুক্তিযুদ্ধের চেতনা ও জাতির পিতা বঙ্গবন্ধুর আদর্শ হৃদয়ে ধারণ করাতে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধ বিষয়ক গ্রন্থ পড়ায় উদবুদ্ধ করতে হবে। কোনও অবস্থায়ই এ আদর্শ থেকে বিচ্যুৎ হওয়া চলবে না। জনগণকে এ চেতনার মিছিলে সামিল করতে এ বিষয়ে কবিতা, প্রবন্ধ, গল্প উপন্যাস প্রভৃতি রচনা করতে হবে। মুক্তিযুদ্ধের চেতনায় উদবুদ্ধ হয়ে নিজ নিজ কাজ সঠিকভাবে করতে পারলে আমাদের দেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা এবং মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশ হয়ে উঠবে। 

বুধবার জাতীয় যাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে কবি মনিরুজ্জামান বাদল রচিত ‘মুক্তির সংগ্রাম নিরন্তর’ গ্রন্থের মোড়ক উন্মোচন, সেমিনার ও কবিতা পাঠ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক বৈষম্যহীন সমাজব্যবস্থার চেতনা এবং সর্বোপরি জাতির পিতার আদর্শের চর্চার মধ্য দিয়েই আমাদের মেধা ও মননকে গড়ে তুলতে হবে। আমাদের দেশের সহজ-সরল পরিশ্রমী সাধারণ মানুষ, নদী, প্রাকৃতিক সৌন্দর্যকে ভালোবাসতে হবে। বহুমুখী জীবনাভিজ্ঞতার অসামান্য প্রকাশ 'মুক্তির সংগ্রাম নিরন্তর' নামের বইয়ের মতো মুক্তিযুদ্ধ বিষয়ক বই বেশি করে পড়তে হবে। মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী বীর শহীদদের স্বপ্ন বাস্তবায়নে কাজ করতে হবে।

গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক মো. আবুবকর সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন ছড়াকার হাসান শরীফ। প্রগতি নাট্যম আয়োজিত সেমিনারে 'পঞ্চকাব্যের নওল কথক: কবি মনিরুজ্জামান বাদল' শিরোনামের মূল প্রবন্ধ উপস্থাপন করেন নাট্যকার ও গবেষক ড. জাহারাবী রিপন।

এইচএসসি পরীক্ষা সিলেবাস ও মানবণ্টন অনুযায়ী হবে - dainik shiksha এইচএসসি পরীক্ষা সিলেবাস ও মানবণ্টন অনুযায়ী হবে এমপিওভুক্ত প্রতিষ্ঠান পরিচালনা কমিটির কী দরকার - dainik shiksha এমপিওভুক্ত প্রতিষ্ঠান পরিচালনা কমিটির কী দরকার এমপিও শিক্ষকদের বেতন তুলতে নতুন করণীয় জানালো বোর্ড - dainik shiksha এমপিও শিক্ষকদের বেতন তুলতে নতুন করণীয় জানালো বোর্ড ভিকারুননিসার অধ্যক্ষ ও এক শিক্ষকের পদত্যাগ - dainik shiksha ভিকারুননিসার অধ্যক্ষ ও এক শিক্ষকের পদত্যাগ কুয়েটে রাজনীতি নিষিদ্ধ ঘোষণা - dainik shiksha কুয়েটে রাজনীতি নিষিদ্ধ ঘোষণা ‘কাটপেস্ট’ উপাচার্য মশিউরের পদত্যাগ, অজানা কাহিনী পড়ুন - dainik shiksha ‘কাটপেস্ট’ উপাচার্য মশিউরের পদত্যাগ, অজানা কাহিনী পড়ুন দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুলাই মাসের এমপিওর চেক ছাড় please click here to view dainikshiksha website Execution time: 0.0049660205841064