নিষেধাজ্ঞা অমান্য করে খোলা রয়েছে কোচিং সেন্টার - দৈনিকশিক্ষা

নিষেধাজ্ঞা অমান্য করে খোলা রয়েছে কোচিং সেন্টার

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় প্রশ্ন ফাঁস রোধে দেশের সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশনা থাকলেও তা মানছেন না প্রায় কেউ। খোলা রয়েছে দেশের প্রায় সব কোচিং সেন্টার।

এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশে সম্পন্ন করতে এবং ‘প্রশ্ন ফাঁসের অপচেষ্টা বা গুজব রুখতে’ ২৬ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে সরকার। তবে শিক্ষা মন্ত্রণালয় সূত্র বলছে, প্রতিবছরই এ ধরনের নির্দেশনা দেয়া হলেও তা বাস্তবায়নে কোনো উদ্যোগ নেয়া হয় না। এমনকি নেই কোনো মনিটরিং টিম। যার কারণে কোচিং সেন্টারগুলো নির্দেশনা অমান্য করে নিয়মিত তাদের ব্যবসা পরিচালনা করে যাচ্ছে। ফলে প্রশ্নপত্র ফাঁস বা ফাঁসের নামে  গুজব ছড়ানোর সুযোগ থেকেই যাচ্ছে। কারণ এসব কোচিংয়ে দেশের বিভিন্ন স্কুল কলেজের শিক্ষকরা ক্লাস নেন। তারা কখনো কখনো কোচিংয়ের সুনাম ধরে রাখতে প্রশ্নপত্র ফাঁসের মতো জঘন্য কাজেও লিপ্ত হচ্ছেন।

এদিকে কোচিং সেন্টারের মালিকরা বলছেন, করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন কোচিং বন্ধ থাকায় ক্ষতির মুখে পড়েছেন তারা। এখন নিয়মিত কোচিংয়ের মাধ্যমে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন তারা। সম্প্রতি পবিত্র রমজান ও ঈদুল ফিতর উপলক্ষে এক মাসের বেশি সময় কোচিং বন্ধ ছিল। এরপরই শুরু হয়েছে এসএসসি পরীক্ষা। সে কারণে আরও এক মাস বন্ধ থাকবে স্কুলগুলো। কোচিং বন্ধ থাকলে তারা খরচ জোগাতে হিমশিম খাবেন। কোচিং রুমের ভাড়া, কর্মচারী ও শিক্ষকদের বেতন ঠিক সময়ে যেন দিতে পারেন, সে জন্য তারা কোচিং খোলা রেখেছেন।

রাজধানীর মিরপুর, ফার্মগেট, গ্রিনরোড, বেইলি রোড সরেজমিন ঘুরে এবারও এসএসসি পরীক্ষা চলা অবস্থায় কোচিং সেন্টার খোলা থাকার প্রমাণ পাওয়া গেছে। দেখা গেছে, এসব জায়গায় একাডেমিক কোচিংগুলোতে ক্লাস চলছে আগের মতোই। এমনকি গোপনে কিছু কোচিং সেন্টার এসএসসি পরীক্ষার্থী ব্যাচের ক্লাসও চালু রেখেছে। অন্য ক্লাসের কোচিংয়ের আগে সকাল বেলা তাদের কোচিং হয়। এমনো দেখা গেছে, ভবনের দেয়ালে সরকারি নির্দেশনা ঝোলানো, কিন্তু ভেতরে চলছে ক্লাস। এর পাশাপাশি খোলা রয়েছে চাকরির প্রস্তুতির কোচিং ও ভর্তি কোচিংও।

রাজধানীর মিরপুর এলাকার মনিপুর উচ্চবিদ্যালয়, মিরপুর গার্লস আইডিয়াল কলেজসংলগ্ন এলাকার কোচিং সেন্টারগুলোয় সকাল ৭টা থেকে সকালের শিফট এবং বেলা ৩টা থেকে বিকেলের শিফট চলছে।

জানতে চাইলে মিরপুর গার্লস আইডিয়াল কলেজের পাশের গলির প্রত্যয় কোচিংয়ের পরিচালক শাহজালাল সালমান বলেন, সরকারি নির্দেশনা নামে। এখানে সবাই কোচিং খোলা রেখেছে। আমাদের সব ব্যাচে নিয়মিত ক্লাস হচ্ছে। তবে এসএসসির কোনো ব্যাচ আমাদের নেই।

ফার্মগেট এলাকার তেজগাঁও সরকারি উচ্চবিদ্যালয়, তেজগাঁও সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, সরকারি বিজ্ঞান কলেজ, হলি ক্রস উচ্চ বালিকা বিদ্যালয়, হলিক্রস কলেজ, বটমলী হোম বালিকা উচ্চবিদ্যালয়, তেজগাঁও মডেল হাইস্কুলসংলগ্ন কোচিং সেন্টারগুলোও খোলা দেখা গেছে।

অদমাই একাডেমিক কোচিংয়ে গিয়ে দেখা যায়, তাদের নিয়মিত কার্যক্রম চলছে। তাদের অফিস কক্ষ খোলা রয়েছে। কয়েকটি ব্যাচের ক্লাস চলছে। তবে কোচিংটিতে ঢোকার সময় বাইরে থেকে বন্ধ রয়েছে বলে জানানো হয়।এ বিষয়ে জানতে শিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করলে কেউই মন্তব্য করতে রাজি হননি।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0053839683532715