প্যারিসে আজ শুরু অলিম্পিক মহাযজ্ঞ - দৈনিকশিক্ষা

প্যারিসে আজ শুরু অলিম্পিক মহাযজ্ঞ

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

বহুল প্রতীক্ষার অবসান। ছবি ও কবিতার দেশে ক্রীড়া দুনিয়ার ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত অলিম্পিকের পর্দা উঠছে আজ। প্যারিসের সময় আজ শুক্রবার সন্ধ্যা ৭টায় (বাংলাদেশ সময় রাত ১১টা ৩০ মিনিট) শুরু হবে বর্ণাঢ্য এই মহাযজ্ঞ। ক্রীড়ার মেগা এই আয়োজন উপভোগ করার জন্য উন্মুখ হয়ে রয়েছেন গোটা পৃথিবীর কোটি কোটি ভক্ত-অনুরাগী। অলিম্পিকের ৩৩তম সংস্করণের বড় চমক এবারই প্রথম স্টেডিয়ামের বাইরে অনুষ্ঠিত হবে উদ্বোধন। প্যারিসের আইফেল টাওয়ার সংলগ্ন সিন নদীতে হবে চমকপ্রদ এবং মনোমুগ্ধকর উদ্বোধনী অনুষ্ঠান।

দীর্ঘ চার ঘণ্টার এই বর্ণাঢ্য আয়োজনের শুরুতে ঐতিহ্য মেনে পরিচয় করিয়ে দেওয়া হবে অলিম্পিকের জন্মভূমি গ্রিসকে। আর সবার শেষে পরিচয় করিয়ে দেওয়া হবে আয়োজক দেশ ফ্রান্সকে। নৌকায় করে প্যারেডে যোগ দেবেন ক্রীড়াবিদরা। যা পুরো আয়োজনে যোগ করবে এক ভিন্ন মাত্রা। অলিম্পিকের মূল থিম ‘গেমস ওয়াইড ওপেন’কে সামনে রেখে অনুষ্ঠিত হবে এই উদ্বোধনী অনুষ্ঠান।

পুরো আয়োজনের কেন্দ্রবিন্দু সিন নদী। পুরো অনুষ্ঠানকে ভাগ করা হয়েছে ১২টি ভাগে। যেখানে প্রায় তিন হাজার নৃত্যশিল্পী, সংগীতশিল্পী ও বিনোদনকর্মী অংশ নেবেন। শুধু তাই নয়? অনুষ্ঠানের দুই-তৃতীয়াংশ আয়োজন দিনেরবেলায় করা হলেও বাকি অংশটি হবে গোধুলীবেলায়। অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে সাংস্কৃতিক, ভাষিক, ধর্মীয় ও লৈঙ্গিক বৈচিত্র্যকে তুলে ধরা হবে। উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজনটি পরিকল্পনা করেছেন প্রখ্যাত থিয়েটার পরিচালক টমাস জলি।

৪২ বছর বয়সী জলি সুপারহিট রক-অপেরা সংগীতের অনুষ্ঠান ‘স্টারম্যানিয়া’র পরিচালক হিসেবে সবচেয়ে বেশি বিখ্যাত। তার দলে ফরাসি টিভি সিরিজ ‘কল মাই এজেন্ট’ অনুষ্ঠানের লেখক ফ্যানি হেরেরোর পাশাপাশি রয়েছেন জনপ্রিয় লেখক লেইলা স্লিমানি ও বিখ্যাত ইতিহাসবিদ প্যাটট্রিক বুচেরোনে। জমকালো এই আয়োজনে মঞ্চ মাতাবেন ‘টাইটানিক’ এর ‘মাই হার্ট উইল গো অন’ খ্যাত গায়িকা সেলিন ডিওন।

এছাড়াও মহা এই আয়োজনের অন্যতম আকর্ষণ আমেরিকান পপ গায়িকা লেডি গাগা। দীর্ঘদিন ধরেই অসুস্থ বিশ্বনন্দিত গায়িকা সেলিন ডিওন। বলা চলে সংগীত জগৎ থেকে আড়ালেই রয়েছেন তিনি। বিরল স্নায়ুবিক ব্যাধি স্টিফ পারসন সিনড্রোমে আক্রান্ত ডিওন ভক্তদের জন্য এটা দারুণ খবর। এই মুহূর্তে সাজ সাজ রব প্যারিস শহরের রয়্যাল মোনাকো হেটেলের সামনে পাপারাৎজিদের ক্যামেরাবন্দিও হয়েছেন সেলিন। এই হোটেলেই অবস্থান করছেন আমেরিকান পপ তারকা লেডি গাগা।

প্যারেড চলাকালীন প্রায় ১০ হাজার ক্রীড়াবিদ ১০০টি নৌকায় করে অনুষ্ঠানে যোগ দেবেন। আর ঠিক আইফেল টাওয়ারের বিপরীত পার্শ্বে অলিম্পিকসের অগ্নি শিখা প্রদর্শিত হবে। এর পরই প্যারিস অলিম্পিকের উদ্বোধন ঘোষণা করা হবে। প্রায় ৫ লাখের বেশি দর্শক বিশেষভাবে তৈরি করা মঞ্চ থেকে পুরো আয়োজন উপভোগ করবেন। যেখানে টিকিটের দাম ৭০০ ইউরো থেকে শুরু করে ২২০০ ইউরো পর্যন্ত। আতিথেয়তা প্যাকেজ আছে ৩ হাজার ইউরোর।

সেই ১৯২৪ খ্রিষ্টাব্দের পর এবার ২০২৪ খ্রিষ্টাব্দ। ১০০ বছর পর অলিম্পিক আবার ফিরে এসেছে ফ্যাশন, ফুটবল, পারফিউম ও ভালোবাসার শহর প্যারিসে।  আয়োজক হিসেবে এবারের আয়োজনকে তাই জমজমাট করতে বদ্ধপরিকর আইফেল টাওয়ারের নগরী প্যারিস। এ প্রসঙ্গে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো বলেন, বছরব্যাপী আমরা এই (অলিম্পিক) গেমস আয়োজনের জন্য কাজ করেছি। আমরা এখন উদ্বোধনের শেষ মুহূর্তে। শতবর্ষ পর শুক্রবার প্যারিসে উদ্বোধনী অনুষ্ঠান হতে যাচ্ছে। অ্যাথলেট গ্রামখ্যাত সেন-সেন্ট-ডেনিস ফ্রান্সের সবচেয়ে অনুন্নত ও অবহেলিত স্থান। সেখানকার স্পোর্টস অ্যারেনার প্রসঙ্গেও কথা বলেন ম্যাক্রো। তার মতে, এই অঞ্চলের অপরিমেয় পরিবর্তনে আসরটি অনেক ভূমিকা রাখবে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) প্রেসিডেন্ট থমাস বাখও গ্রামটি ঘুরেছেন।    

প্যারিস অলিম্পিকে বাংলাদেশ থেকে অংশ নিচ্ছেন পাঁচ অ্যাথলেট। এদের মধ্যে সরাসরি খেলার সুযোগ পেয়েছেন আরচার সাগর ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানের মার্চপাস্টে লাল-সবুজের পতাকায় বাংলাদেশকে নেতৃত্বে দেবেন তিনি। এছাড়া অ্যাথলেটিক্সে ইমরানুর রহমান, সাঁতারে সামিউল ইসলাম রাফি, সোনিয়া আক্তার এবং শূটিংয়ে রবিউল ইসলাম সুযোগ পেয়েছেন ওয়াইল্ড কার্ডে। গতকালই অবশ্য অলিম্পিক শুরু হয়ে গেছে আরচার সাগরের। তারও আগে ফুটবলসহ মাঠে গড়িয়েছে বেশ কয়েকটি ইভেন্ট। ১৯ দিনের ক্রীড়াযজ্ঞ শেষে আগামী ১১ আগস্ট সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে পর্দা নামবে প্যারিস অলিম্পিকের। ৩২ ইভেন্টে ৩২৯ স্বর্ণপদকের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন ক্রীড়াবিদরা। 

এবারের আসরে সংগীতের অংশে কিছু বিতর্কও রয়েছে। যেমন ডানপন্থি রাজনীতিবিদদের আপত্তির পরও প্রখ্যাত ফরাসি সংগীতশিল্পী আয়া নাকামুরার অন্তর্ভুক্তিতে এরই মধ্যে তৈরি হয়েছে বিতর্ক। ফরাসি রাজনীতিবিদ মারিন লে পেন বলেন, অলিম্পিক আয়োজনে নাকামুরার অংশগ্রহণ ফ্রান্সের জন্য অপমানজনক হবে। তবে মাঠের বাইরের সব বিতর্ক ছাপিয়ে বিশ্ববাসীকে স্মরণীয় এক মুহূর্ত উপহার দেওয়ার অপেক্ষায় আয়োজক কর্তৃপক্ষ।

শিক্ষার্থীদের রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী তীব্র সেশনজটের মহাশঙ্কা - dainik shiksha তীব্র সেশনজটের মহাশঙ্কা কলেজে ভর্তি : অতি চালাকদের শিক্ষাবোর্ডে ধরনা! - dainik shiksha কলেজে ভর্তি : অতি চালাকদের শিক্ষাবোর্ডে ধরনা! ক্যাম্পাস খুললে শিক্ষকরা কর্মসূচি চালু রাখবেন - dainik shiksha ক্যাম্পাস খুললে শিক্ষকরা কর্মসূচি চালু রাখবেন প্রাথমিকে শিক্ষক নিয়োগে কোটা, যা জানালেন সচিব - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে কোটা, যা জানালেন সচিব কলেজে ভর্তির সময় বাড়লো, ক্লাস শুরু ৬ আগস্ট - dainik shiksha কলেজে ভর্তির সময় বাড়লো, ক্লাস শুরু ৬ আগস্ট স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর - dainik shiksha স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0057408809661865