বঙ্গমাতা মেমোরিয়াল বৃত্তি ও স্বর্ণপদক পেলেন ঢাবির ৬ শিক্ষার্থী - দৈনিকশিক্ষা

বঙ্গমাতা মেমোরিয়াল বৃত্তি ও স্বর্ণপদক পেলেন ঢাবির ৬ শিক্ষার্থী

ঢাবি প্রতিনিধি |

বঙ্গমাতা শেখ ফজিলাতুনন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের ৬ শিক্ষার্থীকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল বৃত্তি ও স্বর্ণপদক দেয়া হয়েছে। 

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় হল মিলনায়তনে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে বৃত্তি ও স্বর্ণপদক বিতরণ করা হয়। সহশিক্ষা কার্যক্রমে সফলতা ও স্নাতক (সম্মান) শ্রেণির ফাইনাল পরীক্ষায় সর্বোচ্চ সিজিপিএ অর্জন করায় হলের আবাসিক শিক্ষার্থী ও লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের শিক্ষার্থী বশিরুননিসা অনন্যাকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল স্বর্ণপদক-২০২০ এবং ৫ জন শিক্ষার্থীকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল মেধাবৃত্তি দেয়া হয়।

বৃত্তিপ্রাপ্ত অন্যান্য শিক্ষার্থীরা হলেন ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের লাবন্য আক্তার রত্না, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ফাতেমাতুজ জোহরা এলি, লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের রাবেয়া সুলতানা ও নাজিয়া সিদ্দিকা ফারজানা এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের তানিভা নুর সিনী।

এছাড়াও স্মারক বক্তৃতা ও আলোচনা সভাও অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামন। অনুষ্ঠানে স্মারক বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও ইমেরিটাস অধ্যাপক ড. এ. কে. আজাদ চৌধুরী। 

এ কে আজাদ চৌধুরী বহুমাতার সংগ্রামী জীবনের বিভিন্ন দিক তুলে ধরে বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নকে বাস্তবায়িত করতে নিরবে-নিভৃতে কাজ করে গেছেন বেগম মুজিব। জীবনের শেষ দিন পর্যন্ত বঙ্গমাতা বঙ্গবন্ধুর পাশে থেকে দেশ ও জাতির সেবা করে গেছেন। দেশ ও দেশবাসীর জন্য সময় জীবন তিনি আত্মত্যাগ করেছেন। 

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান স্মারক বক্তাকে ধন্যবাদ এবং স্বর্ণপদক ও বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষা জীবন থেকে মহান মুক্তিযুদ্ধসহ সকল আন্দোলন-সংগ্রামের নেপথ্যে মূল অনুপ্রেরণার উৎস ছিলেন মহীয়সী নারী বঙ্গমাতা। সব সংকট ও প্রতিকূল পরিবেশ মোকাবিলায় বঙ্গমাতা বঙ্গবন্ধুকে শক্তি ও সাহস যুগিয়েছেন বলে তিনি উল্লেখ করেন। 

ঢাবি উপাচার্য আরো বলেন, বঙ্গবন্ধুর অবর্তমানে তাঁর পরিবারকে আগলে রাখার পাশাপাশি সুখ-দুঃখে গণমানুষের আশ্রয়দাতা ছিলেন বঙ্গমাতা। মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ত্যাগ, সাহসিকতা, ধৈর্য, মূল্যবোধ ও আদর্শ ধারণ করে যুক্তিবাদী ও প্রগতিশীল মানুষ হিসেবে নিজেদের গড়ে তুলে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমিকার রাখার জন্য উপাচার্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. নিলুফার পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, সহকারী আবাসিক শিক্ষক জ্যোতিষী চাকমা। অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, হলের আবাসিক শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবকরা উপস্থিত ছিলেন।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0035028457641602