বন্যাকবলিত এলাকায় বিটিআরসির রেসপন্স টিম গঠন - দৈনিকশিক্ষা

বন্যাকবলিত এলাকায় বিটিআরসির রেসপন্স টিম গঠন

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

পাহাড়ি ঢল আর বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যায় বিপর্যস্ত ফেনী, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, লক্ষ্মীপুর ও খাগড়াছড়ি। এমন পরিস্থিতিতে বন্যাপ্লাবিত এসব অঞ্চলে টেলিযোগাযোগ সেবা অব্যাহত রাখতে ‘জরুরি রেসপন্স টিম’ গঠন করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। একই সঙ্গে কমিশনে স্থাপন করা হয়েছে অস্থায়ী পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ কক্ষ।

বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুরে কমিশনের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশনস বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মুস্তাফিজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, খাগড়াছড়ি, সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলাসমূহের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। বন্যাপ্লাবিত অঞ্চলের সাধারণ জনগণ জানমালের ক্ষতিসহ অনেক ভোগান্তির সম্মুখীন হচ্ছেন। এর প্রভাবে সংশ্লিষ্ট জেলাগুলোর বন্যাকবলিত এলাকায় দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে সব ধরনের টেলিযোগাযোগ সেবা অব্যাহত রাখতে এবং সার্বক্ষণিক পর্যবেক্ষণ করতে ইমারজেন্সি রেসপন্স টিম গঠন এবং পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণকক্ষ স্থাপন করা হয়েছে। এতে বিটিআরসির ঊর্ধ্বতন এবং অন্যান্য কর্মকর্তারা (মোট ১৫ জন) কাজ করবেন।

তিনি আরো জানান, বন্যা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই টিমের কর্মকর্তারা অন্যান্যদের সঙ্গে নিরবিচ্ছিন্নভাবে যোগাযোগ বজায় রেখে কাজ করবেন। এক্ষেত্রে দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে নিয়ন্ত্রণ কক্ষে দায়িত্ব পালন করা, বন্যাকবলিত এলাকাগুলোতে দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা নিশ্চিত করতে সব অপারেটরদের সঙ্গে প্রয়োজনীয় সমন্বয় করে দিকনির্দেশনা দেওয়া, দুর্যোগ পরবর্তী ক্ষতিগ্রস্ত নেটওয়ার্ক পুনর্গঠনের কার্যক্রমে সমন্বয় করা এবং কমিশনের চেয়ারম্যান ও অন্যান্যদের দুর্যোগকালীন সময়ে নেটওয়ার্কের হালনাগাদ তথ্য সময়ে সময়ে অবহিত করার বিষয়ে দায়িত্ব পালন করতে বলা হয়েছে।

অন্যদিকে, বিটিআরসির জরুরি রেসপন্স টিমের সঙ্গে যোগাযোগের জন্যও চালু করা হয়েছে বিশেষ হটলাইন। প্রয়োজনে যে কেউ চাইলে +৮৮০২২২২২১৭১৫২ নম্বরে যোগাযোগ করতে পারবেন।

এছাড়া, বিটিআরসির কল সেন্টার ১০০ ও আপদকালে জরুরি সাড়া দেওয়ার ক্ষেত্রে ব্যবহার করা হবে।

অধ্যক্ষের অনুপস্থিতিতে শিক্ষকদের বেতন সভাপতির একক স্বাক্ষরে - dainik shiksha অধ্যক্ষের অনুপস্থিতিতে শিক্ষকদের বেতন সভাপতির একক স্বাক্ষরে জোর করে পদত্যাগ, ভালো নেই স্ট্রোক করা সেই অধ্যক্ষ - dainik shiksha জোর করে পদত্যাগ, ভালো নেই স্ট্রোক করা সেই অধ্যক্ষ বরিশালে থানায় শিক্ষার্থীদের হামলা-ভাঙচুর - dainik shiksha বরিশালে থানায় শিক্ষার্থীদের হামলা-ভাঙচুর হাজিরা মেশিন কাজে আসেনি ১৬৯ বিদ্যালয়ে, গচ্চা ৩৭ লাখ টাকা - dainik shiksha হাজিরা মেশিন কাজে আসেনি ১৬৯ বিদ্যালয়ে, গচ্চা ৩৭ লাখ টাকা পদ্মার ভাঙনে বিলীনের শঙ্কায় দুই স্কুল - dainik shiksha পদ্মার ভাঙনে বিলীনের শঙ্কায় দুই স্কুল কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0032548904418945