ববিতে সাইকোলজিস্ট নিয়োগের দাবি - দৈনিকশিক্ষা

ববিতে সাইকোলজিস্ট নিয়োগের দাবি

ববি প্রতিনিধি |

বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাইকোলজিস্ট নিয়োগের দাবি জানিয়েছেন ববির গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল।

বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুরে উপাচার্য বরাবর লিখে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. খোরশেদ আলমের কাছে জমা দেন তারা।

আবেদনে বলা হয়, আর্থ-সামাজিক বাস্তবতায় মেন্টাল ডিপ্রেসন বা বিষন্নতাকে আর বিলাস বা ভ্রম বলে উড়িয়ে দেয়ার সুযোগ নেই। বিষণ্ণতায় ভোগে আত্মহত্যার পথ বেছে নেয়া মানুষের সংখ্যাটা কম নয়। শুধুমাত্র গত বছরেই সাড়ে চারশোর উপরে শিক্ষার্থী আত্মহত্যা করেছে বাংলাদেশে।

সংখ্যাটা একই সঙ্গে উদ্বেগ এবং আশঙ্কার। কিন্তু আমরা আর দশটা শারীরিক সমস্যাকে যতখানি গুরুত্ব দিয়ে দেখছি বা প্রতিকারের চেষ্টা করছি তার কিয়দাংশ গুরুত্বও আমরা মানসিক রোগের ক্ষেত্রে দিচ্ছি না। সারা দেশের আলাপ যদি বাদও দিই বিশ্ববিদ্যালয়ের মত জায়গাতেই আমরা মানসিক সমস্যাকে ঠিক সমস্যা হিসেবে শনাক্ত করতে পেরেছি কিনা সে প্রশ্ন থেকেই যায়।

তার উপরে মানসিক চিকিৎসা গ্রহণের ব্যাপারে সমাজে যে পরিমাণ ট্যাবু রয়েছে সেই ট্যাবু ভাঙার দায়ও বিশ্ববিদ্যালয়ের ঘাড়েই বর্তায়। হাজার দশেকের মত শিক্ষার্থী পরিবার পরিজন ছেড়ে এই পঞ্চাশ একরকে আকড়েই জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সয়মটা পার করে।

স্বজনহীন একা একটা মানুষের পক্ষে যে কোনো মানসিক ধাক্কা কাটিয়ে ওঠা কঠিন। প্রশিক্ষণ এবং পর্যাপ্ত ধারণা না থাকায় শিক্ষকমণ্ডলী এবং সহপাঠীদের আন্তরিক পদক্ষেপ মানসিক সমস্যা সমাধানে যথেষ্ট কার্যকর হয় না।

এখানে আরও বলা হয়, এই অতিমারী হয়তো একেবারে বন্ধ করা অসম্বব কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসনের স্বদিচ্ছা থাকলে এর ক্ষয়ক্ষতির মাত্রাকে কমিয়ে আনা সম্ভব।একজন সাইকোলজিস্ট নিয়োগ করলে এ সমস্যা কাটিয়ে উঠা সম্ভব।

শুধু হতাশায় ভোগা মানুষ নয়, যে কোনো মানুষই কোনো বিশেষ কারণে বা কারণ ছাড়াই মানসিক জটিলতায় ভুগতে পারেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মানসিক জটিলতামুক্ত একটা শিক্ষাজীবন নিশ্চিত করা বিশ্ববিদ্যালয়ের কর্তব্যের মধ্যেও পরে। আর কোনো প্রাণের অপচয় আমরা দেখতে চাই না। চাই না আর কোনো মা দরজা ভেঙে সন্তানের নিথর দেহ বের করে আনুক। তাই বিশ্ববিদ্যালয়ে একজন সাইকোলজিস্ট নিয়োগের মাধ্যমে শিক্ষার্থীদের মানসিক জটিলতা কাটিয়ে ওঠার মত পরিবেশ তৈরীতে প্রশাসন আগ্রহী হবে এমনটাই প্রত্যাশা করছি।

এ বিষয়ে প্রক্টর বলেন, আমরা ইউজিসির কাছে আগেও সাইকোলজিস্টের স্থায়ী পদ নিয়োগের ব্যাপারে চিঠি দিয়েছিলাম। এবারও আরেকটি চিঠি দিব যাতে দ্রুত নিয়োগের ব্যাপারে সুপারিশ করেন। তবে আমরা আপাতত অস্থায়ীভাবে সাইকোলজিস্ট নিয়োগ দিব।

এদিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর অপ্রত্যাশিত মৃত্যুর ঘটনায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এক বার্তায় শোক প্রকাশ করেন।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0049171447753906