বাকৃবির নতুন উপাচার্য ড. এমদাদুল হক - দৈনিকশিক্ষা

বাকৃবির নতুন উপাচার্য ড. এমদাদুল হক

বাকৃবি প্রতিনিধি |

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ২৫তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বাকৃবির ভেটেরিনারি অনুষদের প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী।

বুধবার (১২ জুলাই) রাষ্ট্রপতির আদেশক্রমে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব (সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখা) মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে এ নিয়োগের বিষয়টি জানানো হয়েছে। 

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য-এর অনুমোদনক্রমে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ১৯৬১ এর ধারা ১২ (১) অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরীকে উপাচার্য পদে নিয়োগ দেওয়া হয়েছে। 

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, উপাচার্য পদে কর্মরত থাকাকালীন তিনি বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতাদি পাবেন। তিনি উপাচার্য পদ সংশ্লিষ্ট অন্যান্য সুযোগ-সুবিধা ভোগ করবেন এবং সার্বক্ষণিক ভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। 

বাকৃবির প্যাথলজি বিভাগের অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। বর্তমানে তিনি চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্স ও ঈশা খাঁ ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট মেম্বার ও বিশ্ব ভেটেরিনারি ও পোল্ট্রি সমিতির সভাপতি হিসেবে দ্বায়িত্বরত রয়েছেন। এছাড়াও তিনি বাকৃবির পরিকল্পনা ও উন্নয়ন শাখার পরিচালক, প্যাথলজি বিভাগের প্রধান, প্রভোস্ট কাউন্সিলের আহবায়ক, নিরাপত্তা কাউন্সিলের চেয়ারম্যান, হল প্রভোস্ট এবং ইন্টারডিসিপ্লিনারি ইন্সিটিটিউট ফর ফুড সিকিউরিটির কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করেছেন। 

অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী  ফরিদপুর জেলার সদরপুর থানার এক পরিবারে জন্ম গ্রহণ করেন। শিক্ষা জীবনে কৃতিত্বের অধিকারী প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি সায়েন্স অনুষদ থেকে কৃতিত্বের সাথে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (সম্মিলিত মেধা তালিকায় প্রথম শ্রেণীতে ২য় স্থান) এবং সম্মিলিত মেধা তালিকায় প্রথম শ্রেণীতে ১ম স্থান অর্জন করে মাস্টার অব সায়েন্স ডিগ্র্রি  লাভ করেন। পরবর্তীতে  ১৯৯৯ খ্রিষ্টাব্দে সুইজারল্যান্ড এর ইউনিভার্সিটি অব জুরিখ থেকে সম্মানের সাথে পিএইচডি ডিগ্রি অর্জন এবং ২০০১-২০০২ খ্রিষ্টাব্দে জাপান থেকে পোস্ট ডক্টরাল ফেলোশিপ সম্পন্ন করেন। 

অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী ১৯৯৫ খ্রিষ্টাব্দে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ-এর প্যাথলজি বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি ২০০৮ সাল থেকে অদ্যাবধি উক্ত বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী বহু জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার, সিম্পোজিয়াম, ওর্য়াকশপ ও কনফারেন্সে যোগদান করে গবেষণালব্ধ প্রবন্ধ উপস্থাপন করেছেন এবং বিভিন্ন টেকনিক্যাল সেশনে চেয়ারপারসনের দায়িত্ব পালন করেন। তিনি গবেষণা ও শিক্ষা সংক্রান্ত কাজে পৃথিবীর বহু দেশ ভ্রমণ করেছেন। 

বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ এর পরিকল্পনা ও উন্নয়ন শাখার পরিচালক, প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান, প্রভোস্ট ও প্রভোস্ট কাউন্সিলের আহ্ববায়ক, নিরাপত্তা পরিষদের চেয়ারম্যান, খাদ্য নিরাপত্তা ইন্টারডিসিপ্লিনারি ইনস্টিটিউটের সমন্বয়কারী হিসেবে সুনাম ও দক্ষতার সাথে কাজ করেছেন।  চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় এবং ঈসাখাঁ ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। গবেষণায় অবদানের স্বীকৃতস্বরুপ প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন এন্ড রিসার্চ কর্তৃক সেরা তরুণ উপস্থাপনা পুরস্কার ১৯৯৯, সেন্টার ফর এ্যাকশন রিসার্চ, ঢাকা বায়োটেক  কেয়ার, বাংলাদেশ কর্তৃক সেরা পোস্টার পুরস্কার ২০১৩ পেয়েছেন।তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি থেকে সেরা প্রকাশনা পুরস্কার ২০১৪ এবং ২০১৯ এবং ২০২২ খ্রিষ্টাব্দে গবেষণার জন্য বাকৃবি’র সেরা গবেষকের অ্যাওয়ার্ড পেয়েছেন। এফএও - ভিয়েনা, অস্ট্রিয়ার যৌথ বিভাগ দ্বারা ছাগলের ভাইরাল রোগের আণবিক নির্ণয়ে শতভাগ দক্ষতার স্বীকৃতি পেয়েছেন তিনি । একজন নিবেদিত প্রাণ শিক্ষাবিদ প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী  বিভিন্ন সামাজিক সংগঠনের দায়িত্বে ছিলেন। তিনি বিভিন্ন সময়ে  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আওয়ামী শিক্ষক সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরাম এর সহ-সভাপতি, কোষাধ্যক্ষ , সাধারণ সম্পাদক , সাংগাঠনিক সম্পাদক,কার্যনির্বাহী কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করেছেন। বর্তমানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় আওয়ামীপন্থী গণতান্ত্রিক শিক্ষক ফোরামের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন। 

এছাড়াও  প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী আওয়ামী শিক্ষক প্যানেল সমর্থিত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক পরিষদের নির্বাচনে নির্বাচিত সদস্য (২০০৯খ্রিষ্টাব্দ) এবং সাধারণ সম্পাদক (২০১০ খ্রিষ্টাব্দ) এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের নির্বাচিত সহ-সভাপতি (২০১০-২০১১) এর দায়িত্ব পালন করেছেন। তিনি ২০০৯ খ্রিষ্টাব্দ থেকে বঙ্গবন্ধু পরিষদ, বাকৃবি শাখা, এর সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বরত রয়েছেন। ২০১৪ খ্রিষ্টাব্দ থেকে রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ, ময়মনসিংহ শাখার সহ-সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করে আসছেন।

তিনি বঙ্গবন্ধু প্রতিকৃতির শস্যক্ষেত্রে মোজাইকের গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের জুরি হিসেবে দায়িত্ব পালন করেছেন যা ছিল দেশের জন্য অত্যন্ত গর্বের। তিনি বর্তমানে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পেশাগত, সামাজিক সংগঠনের কার্যক্রমের সাথে জড়িত রয়েছেন। তার উদ্ভাবিত প্রযুক্তি গ্রামীণ বাংলাদেশে “ডোরস্টেপ ভেটেরিনারি সার্ভিস”  মডেল । নিরাপদ পশু প্রোটিন উৎপাদনের জন্য প্রান্তিক কৃষকদের সেবায় নিয়োজিত  যা সারাদেশে মোবাইল ভেটেরিনারি ক্লিনিক হিসাবে প্রাণিসম্পদ বিভাগ (ডিএলএস) দ্বারা পরিচালিত হচ্ছে। ছাই থেকে জৈব স্যানিটাইজার এবং গবাদি পশুর রোগ নির্ণয়ের  নানা পদ্ধতিও তিনি  তৈরি করেছেন। ব্যক্তিগত জীবনে প্রফেসর ড. এমদাদুল হক চৌধুরী বিবাহিত এবং তিন সন্তানের জনক।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0052721500396729