বাণিজ্য মেলা শুরু রোববার - দৈনিকশিক্ষা

বাণিজ্য মেলা শুরু রোববার

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হচ্ছে রোববার। ঢাকার পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) মাসব্যাপী এই মেলার আয়োজন করা হচ্ছে। মেলা উদ্বোধন উপলক্ষে শনিবার পূর্বাচলে সংবাদ সম্মেলনের আয়োজন করেছে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। এতে মেলা সম্পর্কে বিস্তারিত জানাবেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি।

ইপিবি সূত্রে জানা গেছে, মেলা আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আগামীকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে সকাল ১০টায় মেলা উদ্বোধন করবেন। গত বছরের চেয়ে এ বছর মেলায় স্টল বেড়েছে ১২৬টি। দেশি-বিদেশি মিলে মোট ৩৫১টি স্টল থাকবে। এর মধ্যে ৬৭টি প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন থাকবে। দেশীয় প্রতিষ্ঠান ছাড়াও মেলায় সিঙ্গাপুর, হংকং, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, তুরস্ক, কোরিয়া, ভারত, পাকিস্তানসহ ১০টি দেশের ১৭টি প্রতিষ্ঠান অংশ নেবে। মেলায় কমপ্লেক্সের স্থায়ী দুটি হল ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের বেশ কিছু প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন থাকবে। 

রাজধানীর শেরেবাংলা নগর থেকে সরিয়ে গত বছর প্রথমবারের মতো পূর্বাচলে বাণিজ্য মেলার আয়োজন করা হয়। প্রথমবারই যাতায়াতে ক্রেতা-দর্শনার্থীদের ঝামেলা পোহাতে হয়। এবার যোগাযোগব্যবস্থা ভালো হওয়ায় সেই ভোগান্তি হবে না বলে প্রত্যাশা আয়োজকদের। যাতায়াতের সুবিধার্থে সাধারণ দিনে ৫০টি এবং ছুটির দিনে প্রায় দেড়শ বিআরটিসি বাস থাকবে। বাণিজ্য মেলায় যেতে ৩০০ ফুট রাস্তা এখন নির্বিঘ্নে যাতায়াতের জন্য উপযোগী করা হয়েছে।

বেশ কয়েক বছর ধরে মীর ব্রাদার্স নামে একটি প্রতিষ্ঠান বাণিজ্য মেলার প্রবেশপথ বা গেটের ইজারা পেয়ে আসছিল। গত বছর প্রতিষ্ঠানটি ৪ কোটি ৩২ লাখ টাকায় গেটের ইজারা নিয়েছিল। এ বছর ইজারা পেয়েছে রূপগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান সালাউদ্দিন ভূঁইয়ার প্রতিষ্ঠান আব্দুল্লাহ অ্যান্ড সন্স। গত বছরের মতোই এবার মেলায় প্রবেশ ফি ধরা হয়েছে বড়দের ৪০ টাকা আর শিশুদের জন্য ২০ টাকা।

শিক্ষার্থীদের রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী - dainik shiksha শিক্ষার্থীদের রাজাকার বলিনি, বক্তব্য বিকৃত করা হয়েছে: প্রধানমন্ত্রী তীব্র সেশনজটের মহাশঙ্কা - dainik shiksha তীব্র সেশনজটের মহাশঙ্কা কলেজে ভর্তি : অতি চালাকদের শিক্ষাবোর্ডে ধরনা! - dainik shiksha কলেজে ভর্তি : অতি চালাকদের শিক্ষাবোর্ডে ধরনা! ক্যাম্পাস খুললে শিক্ষকরা কর্মসূচি চালু রাখবেন - dainik shiksha ক্যাম্পাস খুললে শিক্ষকরা কর্মসূচি চালু রাখবেন প্রাথমিকে শিক্ষক নিয়োগে কোটা, যা জানালেন সচিব - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে কোটা, যা জানালেন সচিব কলেজে ভর্তির সময় বাড়লো, ক্লাস শুরু ৬ আগস্ট - dainik shiksha কলেজে ভর্তির সময় বাড়লো, ক্লাস শুরু ৬ আগস্ট স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর - dainik shiksha স্থগিত এইচএসসি পরীক্ষা ১১ আগস্টের পর দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0071649551391602