বিলাসবহুল সেই গাড়িতে কিমকে নিয়ে ছুটলেন পুতিন! - দৈনিকশিক্ষা

বিলাসবহুল সেই গাড়িতে কিমকে নিয়ে ছুটলেন পুতিন!

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দীর্ঘ ২৪ বছর পর উত্তর কোরিয়া সফর করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেই সফরের একটি ভিডিওতে রাশিয়ায় তৈরি বিলাসবহুল অউরাস লিমোজিনে পাশাপাশি দেখা গেছে পুতিন ও উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উনকে। কিমকে পাশে বসিয়ে গাড়ির স্টিয়ারিংয়ে ছিলেন খোদ পুতিন। পরে লিমোজিনটি কিমকে উপহার দেন পুতিন। দুই রাষ্ট্রপ্রধানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং রাশিয়া-উত্তর কোরিয়ার কূটনীতিক সমীকরণও স্পষ্ট হয়েছে ভিডিওটিতে।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত চ্যানেলে প্রথম প্রকাশ করা হয় এই ভিডিও। সেখানে দেখা যায়, কালো রঙের সাঁজোয়া অউরাস লিমোজিনের স্টিয়ারিংয়ে পুতিন। তার পাশে প্যাসেঞ্জার আসনে কিম জং উন। এটি রুশ প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক প্রেসিডেনশিয়াল গাড়ি। যাত্রা জুড়ে দুই রাষ্ট্রপ্রধানকে হাস্যোজ্জ্বল অবস্থায় গল্প করতে দেখা গেছে। দুই রাষ্ট্রপ্রধানই পালাক্রমে গাড়িটি চালান।

সংক্ষিপ্ত এই যাত্রা শেষে দুই নেতা গাড়ি থেকে নেমে কথা বলতে বলতে হেঁটে যান। সংশ্লিষ্ট সূত্র বলেছে, অউরাস লিমোজিনটি কিম জং উনকে উপহার দিয়েছেন তিনি। গত ফেব্রুয়ারিতেও এই একই মডেলের একটি লিমোজিন কিমকে উপহার দিয়েছিলেন পুতিন।

কিম জং উন গাড়ির ব্যাপারে বেশ আগ্রহী বলে ধারণা করা হয়। এখন তার কাছে অন্তত অউরাস লিমোজিনের দুটো গাড়ি আছে। দুটোই পুতিনের উপহার।

কিমের কাছে বিলাসবহুল বিদেশি গাড়ির বেশ বড় একটি সংগ্রহ রয়েছে। তবে এসব গাড়ি পাচার করে আনা হয়ে থাকতে পারে। কারণ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব অনুসারে, উত্তর কোরিয়ায় বিলাসবহুল পণ্য রপ্তানি নিষিদ্ধ। কিমকে একটি মেব্যাচ লিমোজিন, বেশ কয়েকটি মার্সিডিজ, একটি রোলস-রয়েস ফ্যান্টম এবং একটি লেক্সাস স্পোর্টস ইউটিলিটি গাড়িতে দেখা গেছে।

সোভিয়েত যুগের জিল লিমোজিনের পর অনেকটা রেট্রো স্টাইলের অউরাস সেনেট লিমোজিনই হচ্ছে রুশ প্রেসিডেন্টের আনুষ্ঠানিক গাড়ি। গত বছরের সেপ্টেম্বরে কিম রাশিয়া সফরে গেলে পুতিন তাকে এই মডেলের একটি গাড়ি দেখিয়েছিলেন।

বিনিময়ে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা রুশ প্রেসিডেন্টকে স্থানীয় এক জোড়া পুংসান কুকুর উপহার দেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন যে, উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উন ভস্টকনি কসমোড্রোম স্পেসপোর্টে এসে এই গাড়িটি দেখেছিলেন। পুতিন নিজে তাকে এই গাড়িটি দেখিয়েছিলেন। তখনই রুশ প্রেসিডেন্ট গাড়িটি কিম জং উনকে উপহার দেবেন বলে সিদ্ধান্ত নিয়েছিলেন।

অউরাস রাশিয়ার বিলাসবহুল গাড়ির ব্র্যান্ড। রুশ সংবাদ সংস্থা তাসের রিপোর্ট অনুযায়ী, এই প্রথম কোনো রাষ্ট্রপ্রধান এই ধরনের বিলাসবহুল গাড়ি উপহার হিসেবে পেলেন। যদিও গাড়ির মডেল প্রকাশ্যে আনা হয়নি।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0038840770721436