বেতাগীর ১০ গ্রামে একদিন আগেই ঈদ - দৈনিকশিক্ষা

বেতাগীর ১০ গ্রামে একদিন আগেই ঈদ

বেতাগী (বরগুনা) প্রতিনিধিঃ |

সৌদি আরবের সঙ্গে মিল রেখে এক দিন আগেই বরগুনার বেতাগী উপজেলার ১০টি গ্রামে পবিত্র ঈদ-উল ফিতর উদযাপিত হচ্ছে। শুক্রবার সকাল ৮টায় উপজেলার কাজিরাবাদ ইউনিয়নের বকুলতলী গ্রামে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। জামাতে ইমামতি করেন হাফেজ মো. রমজান আলী। 

ইমাম মো. রমজান আলী দৈনিক শিক্ষাডটকমকে বলেন, প্রতি বছ‌রের মতো এবারও আমরা সৌ‌দি আর‌বের সা‌থে মিল রে‌খে ঈদুল ফিতর পালন কর‌ছি। এজন্য আমরা রোজাও রে‌খে‌ছিলাম ১‌দিন আ‌গে। শুক্রবার সকাল ৯টায় ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। আমি ঈদের নামাজ পড়াই। নামাজে শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন। নামাজ শেষে মুসুল্লিরা কোলাকুলি করেন।

স্থানীয়রা জানান, প্রায় শতবর্ষ আগে থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে উপজেলার সদর ইউনিয়নের খন্তাকটা, লক্ষীপুরা, গ্রেদ লক্ষীপুরা,  কাজিরাবাদ ইউনিয়নের কাজিরাবাদ, বকুলতলী,বুড়ামজুমদারের কাজির হাঁট গ্রাম ও হোসনবাদ এলাকার একটি অংশের প্রায় ১০ গ্রামের চিশতিয়া কাদেরীয়া সম্প্রদায়ের কয়েক হাজার অনুসারীরা অগ্রিম রোজা ও অগ্রিম ঈদ পালন করে আসছেন। প্রথম দিকে মুসল্লির সংখ্যা কম থাকলেও প্রতিবছরই এ সংখ্যা বাড়ছে বলে জানা গেছে।

কাজিরাবাদ ইউনিয়নের বকুলতলী গ্রামের বাসিন্দা মো. গোলাম সরোয়ার দৈনিক শিক্ষাডটকমকে বলেন, প্রায় ১০০ বছর ধরে তাঁরা সৌদি আরবের সঙ্গে মিল রেখে এক দিন আগে রোজা ও ঈদ উদ্‌যাপন করছেন। বাংলাদেশের সাতকানিয়া থানার মির্জাখিল দরবার শরিফের নির্দেশে তারা এইভাবে রোজা ও ঈদ পালন করে আসছেন। 

সদর ইউনিনের খোন্তাকাটা গ্রামের বাসিন্দা আলী আহম্মদ আকন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ছোটবেলা থেকেই বাবা-মায়ের সঙ্গে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা পালন করে আসছি। তাই এখনো সেই নিয়মই পালন করছি।

বেতাগী উপজেলা পরিষদ মসজিদের খতিব ও ইমাম প্রভাষক আব্দুল হাই নেছারি দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এখানে কিছু মানুষ সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা ও ঈদ পালন করে আসছেন। এটি তাদের দীর্ঘদিনের রীতি। তবে এটা শরিয়তসম্মত নয়। কারণ, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সময় ব্যবধান ৩ ঘণ্টা। যদি সৌদির সঙ্গে মিল রেখে রোজা এবং ঈদের নামাজ আদায় করতে হয় তাহলে তারা কেন অন্যান্য ধর্মীয় অনুষ্ঠান সৌদির সঙ্গে মিল রেখে করেন না।

বেতাগী উপজেলা নির্বাহী আফিসার মো: সুহৃদ সালেহীন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এ উপজেলের কয়েকটি গ্রামের মানুষ সৌদি আরবের সঙ্গে মিল রেখে প্রতিবছরই অগ্রিম রোজা ও ঈদ উদযাপন করে আসছেন। দীর্ঘদিন ধরে এভাবেই তারা রোজা ও দুই ঈদ পালন করছেন।

বেতাগী থানার অফিসার ইনচার্জ  মো: আনোয়ার হোসেন দৈনিক শিক্ষাডটকমকে বলেন, সৌদির সঙ্গে মিল রেখে এ উপজেলা কয়েকটি গ্রামে  ঈদ-উল ফিতর উদযাপন ও মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। নামাজ আদায়কে কেন্দ্র করে সেখানে যাতে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি না হয়, সেজন্য পুলিশ সর্তক রয়েছে।

জঙ্গি ছাত্রশিবির, ছাত্রদল সব নষ্টের চেষ্টা করেছে: আইনমন্ত্রী - dainik shiksha জঙ্গি ছাত্রশিবির, ছাত্রদল সব নষ্টের চেষ্টা করেছে: আইনমন্ত্রী শিক্ষার্থীদের আন্দোলনে ভর করে ধ্বংসযজ্ঞ: নৌবাহিনী প্রধান - dainik shiksha শিক্ষার্থীদের আন্দোলনে ভর করে ধ্বংসযজ্ঞ: নৌবাহিনী প্রধান কোটা সংশোধনের প্রজ্ঞাপন জারি: সব গ্রেডের চাকরিতে কোটায় ৭ - dainik shiksha কোটা সংশোধনের প্রজ্ঞাপন জারি: সব গ্রেডের চাকরিতে কোটায় ৭ তিন শতাধিক পরীক্ষা পেছানোয় শিক্ষায় স্থবিরতা - dainik shiksha তিন শতাধিক পরীক্ষা পেছানোয় শিক্ষায় স্থবিরতা শিক্ষা ক্যাডারদের এমপিওর তথ্য মেলেনি আজও - dainik shiksha শিক্ষা ক্যাডারদের এমপিওর তথ্য মেলেনি আজও দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে  - dainik shiksha please click here to view dainikshiksha website Execution time: 0.003162145614624