বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি পরিবর্তন বিষয়ে অস্পষ্টতা প্রসঙ্গে - দৈনিকশিক্ষা

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি পরিবর্তন বিষয়ে অস্পষ্টতা প্রসঙ্গে

ড. মোহা: এমরান হোসেন |

গত ২০ আগস্ট ২০২৪ খ্রি. স্মারক নং ৫৭.০০.০০০০.০৪০. ৩৩.০০৩.২২-১২১৩ মূলে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগ থেকে বেসরকারি মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি পরিবর্তন সংক্রান্ত নির্দেশনা প্রদান করে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। তাতে বলা হয় ‘বেসরকারি মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি/ম্যানেজিং কমিটি/ব্যবস্থাপনা কমিটির সভাপতি পদে (ক) জেলা পর্যায়ে জেলা প্রশাসক/জেলা প্রশাসকের মনোনীত প্রতিনিধি, উপজেলা পর্যায়ে উপজেলা নির্বাহী অফিসারকে এবং (খ) মহানগর এলাকায় বিভাগীয় কমিশনার/বিভাগীয় কমিশনারের মনোনীত প্রতিনিধিকে সভাপতির দায়িত্ব প্রদান করা হলো। পুনরাদেশ না দেয়া পর্যন্ত তারা সংশ্নিষ্ট দায়িত্ব পালন করবেন।’ মাদরাসার ক্ষেত্রে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড, ঢাকা (গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি) প্রবিধানমালা, ২০০৯ (২০১২ পর্যন্ত সংশোধিত) এর ধারা ৬ ও ৮ উল্লেখ করা হয়েছে। উক্ত প্রবিধানমালা অনুযায়ী দাখিল মাদরাসার ম্যানেজিং কমিটি এবং আলিম মাদরাসার গভর্নিং বডি গঠিত হয়।

দেশের ফাজিল ও কামিল মাদরাসা সমূহ ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের অর্ডিন্যান্স মোতাবেক পরিচালিত হয় এবং গভর্নিং বডি গঠিত হয়। সুতরাং অনেকের মতে বর্ণিত স্মারকের প্রজ্ঞাপনটি দাখিল ও আলিম মাদরাসার ক্ষেত্রে প্রযোজ্য হবে কিন্তু ফাজিল ও কামিল মাদরাসার ক্ষেত্রে প্রযোজ্য হবে না এবং ফাজিল ও কামিল মাদরাসার গভর্নিং বডিতে সভাপতির পদে দায়িত্ব পালনকারী ব্যক্তিরা বহাল থাকবেন। আবার অনেকের মতে ফাজিল ও কামিল মাদরাসাও উক্ত পত্রের আওতাভুক্ত হবে। ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারের মোবাইলে যোগাযোগ করা হলে তিনি বলেন যে, উক্ত পত্রটি অত্র ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ফাজিল ও কামিল মাদরাসার ক্ষেত্রে প্রযোজ্য নয়। অনুরূপভাবে একই বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি হয়। উক্ত প্রজ্ঞাপনে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি প্রবিধানমালা, ২০২৪ এর ৬৮ ধারা উল্লেখ করা হয়। সে মতে মাধ্যমিক বিদ্যালয় ও ইন্টারমিডিয়েট কলেজসমূহ উক্ত প্রজ্ঞাপনের আওতাভুক্ত হবে এবং জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ডিগ্রি কলেজসমূহ উহার অন্তর্ভুক্ত হবে না। সে ক্ষেত্রে ডিগ্রি কলেজে সভাপতির পদে দায়িত্বপালনকারী ব্যক্তিরা বহাল থাকবেন। আবার অনেকের মতে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ডিগ্রি কলেজসমূহও উক্ত প্রজ্ঞাপনের আওতাভুক্ত হবে। বিষয়টি নিয়ে অনেকেই দ্বিধা-দ্বন্দ্বে ভুগছেন। বিষয়টি স্পষ্ট করার জন্য শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয়ের যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হলো।


লেখক : অধ্যক্ষ, চাঁপাইনবাবগঞ্জ কামিল মাদরাসা, সদর, চাঁপাইনবাবগঞ্জ।

মোবাইল  ০১৭০৪৪৮৪৩৪২

(মতামতের জন্য সম্পাদক দায়ী নন)

অধ্যক্ষের অনুপস্থিতিতে শিক্ষক-কর্মচারীদের বেতন সভাপতির একক স্বাক্ষরে - dainik shiksha অধ্যক্ষের অনুপস্থিতিতে শিক্ষক-কর্মচারীদের বেতন সভাপতির একক স্বাক্ষরে দুই শব্দে অধ্যক্ষের পদত্যাগ! - dainik shiksha দুই শব্দে অধ্যক্ষের পদত্যাগ! বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে পাকিস্তান - dainik shiksha বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে পাকিস্তান বিএনপি নির্বাচিত হলে গুম প্রতিরোধে আইন করব: তারেক - dainik shiksha বিএনপি নির্বাচিত হলে গুম প্রতিরোধে আইন করব: তারেক ছাত্রলীগের সাবেক নেতা ইসহাক আলীর মৃত্যু শ্বাসরোধে: মেঘালয় পুলিশ - dainik shiksha ছাত্রলীগের সাবেক নেতা ইসহাক আলীর মৃত্যু শ্বাসরোধে: মেঘালয় পুলিশ ঢাবিতে যোগ দিলেন চাকরিচ্যুত অধ্যাপক ড. সাইফুল - dainik shiksha ঢাবিতে যোগ দিলেন চাকরিচ্যুত অধ্যাপক ড. সাইফুল কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0041489601135254