ব্যবসায়ীর বাসায় ডাকাতিতে আলিয়া মাদরাসার ছাত্র - দৈনিকশিক্ষা

ব্যবসায়ীর বাসায় ডাকাতিতে আলিয়া মাদরাসার ছাত্র

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

পুরান ঢাকার চামড়া ব্যবসায়ী সজীব হোসেন গত রোববার সকালে চকবাজারের হাজি রহিম বক্স লেনের ভাড়া বাসাতেই ছিলেন। দরজার কড়া নাড়ার শব্দ শুনে তিনি এগিয়ে যান। ভেতর থেকেই জিজ্ঞেস করেন কে? বাইরে থেকে বলা হয়, ময়লার বিল নিতে এসেছেন। এরপর দরজা খুলতেই ধারালো অস্ত্রধারী ছয় থেকে সাতজন বাসায় ঢুকে সবাইকে জিম্মি করে লুটপাট চালায়।

পুলিশের তদন্তে বেরিয়ে আসে, ময়লার বিল নিতে যাওয়ার কথা বলে বাসায় ঢোকা ডাকাত দলের সদস্যরা রাজধানীর বকশীবাজারে অবস্থিত সরকারি মাদরাসা-ই-আলিয়ার (আলিয়া মাদরাসা) সাবেক ও বর্তমান ছাত্র। তাদের মধ্যে দুজনকে সোমবার গভীর রাতে আলিয়া মাদরাসার আল্লামা কাশগরি হল ও শহীদ ইব্রাহীম হলে ব্লকরেইড দিয়ে গ্রেপ্তার করা হয়। ওই ঘটনার পর হল দুটি বন্ধ করে দিয়েছে মাদরাসা কর্তৃপক্ষ। গতকাল সোমবার ছাত্ররা হল ত্যাগের পর সেখানে পুলিশ অবস্থান নিয়েছে। এর আগে গ্রেপ্তার করা হয় দুজনকে।

পুলিশ ও মাদরাসা সূত্র জানায়, গ্রেপ্তার চারজনের মধ্যে আজিজুল হক জোবায়ের ও রেজাউল করিম রেজা ওই মাদরাসা শাখার ছাত্রলীগের নেতা। জুবায়ের এক সময় ওই শাখা ছাত্রলীগের অর্থবিষয়ক সম্পাদক ছিলেন। রেজার পদ ছিল না। যদিও সরকারি আলিয়া মাদরাসায় ছাত্রলীগের কমিটি স্থগিত রয়েছে। অপর দুজন জিসান ও হুসনাইন তাদের সহযোগী। গতকাল সোমবার আদালতে হাজির করে ওই চারজনকে দুদিন করে রিমান্ডে নিয়েছে পুলিশ।

পুলিশের সূত্র বলছে, ডাকাতি করে পালিয়ে যাওয়ার সময় রেজাউল করিম রেজা ও জিসানকে হাতেনাতে ধরে ফেলে স্থানীয় জনতা। পরে তাদের থানা পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। এরপর রোববার মধ্যরাত থেকে গতকাল ভোর পর্যন্ত আলিয়া মাদরাসার দুটি হলে ব্লকরেইড দিয়ে আজিজুল হক জুবায়ের ও হুসনাইনকে গ্রেপ্তার করা হয়। অভিযানে দেশীয় অস্ত্র, মাদক ও টাকা উদ্ধার করা হয়।

কাশগরি হল সূত্র বলছে, পুলিশের অভিযানে ঢাকা আলিয়া মাদরাসার ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক জুনায়েদকেও নিয়ে যায় পুলিশ। পরে তাকে ছেড়ে দেওয়া হয়। তবে পুলিশ তা অস্বীকার করছে।

চকবাজার থানার পরিদর্শক (অপারেশন) জাকির হোসাইন বলেন, হলে অভিযান চালিয়ে লক্ষাধিক টাকা জব্দ করা হয়েছে। ধারণা করা হচ্ছে, ওই টাকা ব্যবসায়ীর বাসা থেকে ডাকাতি করা হয়েছিল। এ বিষয়ে গ্রেপ্তার ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

ডাকাতির শিকার ব্যবসায়ী চকবাজার থানায় দায়ের ডাকাতি মামলায় উল্লেখ করেছেন, ডাকাতরা দেড় ভরি ওজনের অন্তত ১ লাখ ৪৭ হাজার টাকা মূল্যের স্বর্ণালংকর, দেড় লাখ টাকা ও অস্ত্র ঠেকিয়ে মোবাইল ব্যাংকিং বিকাশ অ্যাকাউন্ট থেকে ৩৮ হাজার টাকা নিয়ে যায়। তবে মামলায় কোনো আসামির নাম উল্লেখ করেননি তিনি। 

ব্যবসায়ী সজীব হোসেন বলেন, ঘটনার সময় বাসায় তার মা, স্ত্রী ও সাত বছরের মেয়ে ছিল। রোববার সকাল সাড়ে ১০টার দিকে ময়লার বিল নিতে দরজার কড়া নাড়তেই তিনি তা খুলে দেন। এরপর ধারালো অস্ত্রধারী লোকজন বাসার সবাইকে জিম্মি করে ফেলে। গলায় ধারালো অস্ত্র ঠেকিয়ে বলে চিৎকার করলে মেরে ফেলবে। তার স্ত্রী কী কারণে এমন করা হচ্ছে জানতে চাইলে তাকে চড়-থাপ্পড় দেয় এবং দেয়ালের সঙ্গে মাথায় আঘাত করে। ছোট্ট মেয়েটিকেও চড় মেরে গলায় চাকু ধরে রাখে। এরপর লুটপাট চালায়।

ওই ঘটনায় মামলার তদন্ত কর্মকর্তা চকবাজার থানার উপপরিদর্শক রাইসুল ইসলাম বলেন, দুই আসামিকে হাতেনাতে ধরার পর তারা কয়েকজনের নাম জানায়। এরপর আলিয়া মাদরাসার হলে অভিযান চালিয়ে ডাকাতিতে জড়িত আরও দুজনকে গ্রেপ্তার করা হয়। তারা সাবেক ও বর্তমান ছাত্র।

তিনি বলেন, চারজনকেই রিমান্ডে নেওয়া হয়েছে। ওই ডাকাতিতে জড়িত অপর আসামিদেরও গ্রেপ্তারের চেষ্টা চলছে।

এদিকে সরকারি মাদরাসা-ই-আলিয়ার অধ্যক্ষ মুহাম্মদ আবদুর রশীদ জানিয়েছেন, উদ্ভূত পরিস্থিতিতে হল ও শৃঙ্খলা কমিটির জরুরি বৈঠক থেকে আল্লামা কাশগরি (রহ.) হল ও শহীদ ইব্রাহীম হল আগামী শনিবার পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। পুলিশের সহায়তায় সোমবারই শিক্ষার্থীরা হল ছেড়েছে। সেখানে আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশ মোতায়েন করা হয়েছে।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0029208660125732