মরক্কোর ম্যাচের আগে জাতীয় সংগীতের পরিবর্তে সুরা ফাতিহা পাঠ - দৈনিকশিক্ষা

মরক্কোর ম্যাচের আগে জাতীয় সংগীতের পরিবর্তে সুরা ফাতিহা পাঠ

দৈনিকশিক্ষা ডেস্ক |

গত শুক্রবার স্থানীয় সময় রাত ১১টা ১১ মিনিটে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে মরক্কোর মধ্যাঞ্চল। বলা হচ্ছে, উত্তর আফ্রিকার এ দেশটিতে গত ১০০ বছরের মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প। ভূমিকম্পে মৃতের সংখ্যা ২ হাজার ৮০০ ছাড়িয়েছে। তবে এখনো কত মানুষ নিখোঁজ রয়েছেন তা অনুমান করতে পারেনি কর্তৃপক্ষ। 

ছবি : সংগৃহীত

বিপর্যয়ে আছে লিবিয়াও। ভয়াবহ বন্যায় বিপর্যস্ত মরুভূমির দেশটি। ক্রমেই বাড়ছে প্রাণহানির সংখ্যা। বন্যার পানির তীব্র স্রোতে, সাগরে ভেসে যাওয়া মরদেহ উদ্ধারে হিমশিম খাচ্ছে জরুরি কর্মীরা। প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজারে। বুধবার এ তথ্য নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। এখনও নিখোঁজ প্রায় ৯ হাজার মানুষ। সাগরে বিলীন হয়ে গেছে দেরনা শহরের এক-চতুর্থাংশ। আশঙ্কা করা হচ্ছে, ২০ হাজার মানুষ মারা যেতে পারেন।

দুই দেশের ভয়াবহ এই মানবিক বিপর্যয় ছুঁয়েছে ফুটবলারদেরও। গতকাল মরক্কো বনাম বুরকিনা ফাসোর প্রীতি ম্যাচেই যেমন, ম্যাচ শুরুর আগে ফ্রান্সের লেঁস বোলাঁ-দেলেলি স্টেডিয়ামে দুই দেশের ক্ষতিগ্রস্তদের জন্য খেলোয়াড়, কর্মকর্তা ও উপস্থিত দর্শক সূরা ফাতিহা পাঠ করেন। সাধারণত যেকোনো ম্যাচের আগে দুই দেশের জাতীয় সঙ্গীত গাওয়া হলেও - এ ম্যাচটি ছিল ব্যতিক্রম। ৩৬ মিনিটে মিডফিল্ডার আজেদিন উনাহির গোলে জিতেছে মরক্কোই।

সামাজিক যোগাযোগমাধ্যমে এর মধ্যেই এই ভিডিও ছড়িয়ে পড়েছে, খবরের সত্যতা দিয়েছে তুরস্কের রাষ্ট্রায়ত্ত্ব সংবাদ সংস্থা ‘আনাদোলু আজেন্সি’ও। শুধু তাই নয়, জানা গেছে, এই ম্যাচ থেকে প্রাপ্ত সকল অর্থ মরক্কোর ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য ব্যয় করা হবে।

১১ আগস্ট থেকে নতুন সূচিতে এইচএসসি, এর আগপর্যন্ত পরীক্ষা স্থগিত - dainik shiksha ১১ আগস্ট থেকে নতুন সূচিতে এইচএসসি, এর আগপর্যন্ত পরীক্ষা স্থগিত ডিবি হেফাজত থেকে ছাড়া পেলেন ৬ সমন্বয়ক - dainik shiksha ডিবি হেফাজত থেকে ছাড়া পেলেন ৬ সমন্বয়ক সামাজিক যোগাযোগমাধ্যম এখন বিপদের কারবার: প্রধান বিচারপতি - dainik shiksha সামাজিক যোগাযোগমাধ্যম এখন বিপদের কারবার: প্রধান বিচারপতি ৩ এইচএসসি পরীক্ষার্থীকে আইনি সহায়তা দিতে আইনজীবী নিয়োগ শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha ৩ এইচএসসি পরীক্ষার্থীকে আইনি সহায়তা দিতে আইনজীবী নিয়োগ শিক্ষা মন্ত্রণালয়ের জামায়াত নিষিদ্ধে আইনি ফাঁকফোকর বন্ধ করা জরুরি - dainik shiksha জামায়াত নিষিদ্ধে আইনি ফাঁকফোকর বন্ধ করা জরুরি দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে জামায়াত নিষিদ্ধের প্রজ্ঞাপন কিছুক্ষণের মধ্যে: আইনমন্ত্রী - dainik shiksha জামায়াত নিষিদ্ধের প্রজ্ঞাপন কিছুক্ষণের মধ্যে: আইনমন্ত্রী please click here to view dainikshiksha website Execution time: 0.0040948390960693