যুদ্ধবিরতি বাড়ানোর মধ্যেই গাজার বিদ্যালয়ে হা*ম*লা - দৈনিকশিক্ষা

যুদ্ধবিরতি বাড়ানোর মধ্যেই গাজার বিদ্যালয়ে হা*ম*লা

দৈনিকশিক্ষা ডেস্ক |

ফিলিস্তিনের গাজায় গতকাল বৃহস্পতিবার সপ্তম দিনের মতো যুদ্ধবিরতি চলাকালে বেশ কয়েক জায়গায় হামলা চালিয়েছে ইসরায়েল। উপত্যকার দক্ষিণাঞ্চলের একটি স্কুলে হয় ভয়াবহ হামলা। এতে শঙ্কার মধ্যে রয়েছেন গাজাবাসী।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, এই যুদ্ধবিরতি দুদিন বাড়ানোর জন্য চুক্তিতে মধ্যস্থতাকারী মিসর ও কাতার সংশ্লিষ্ট উভয় পক্ষকে চাপ দেয়। পরে গতকাল আরও এক দিনের জন্য যুদ্ধবিরতি বাড়াতে সম্মত হয় ইসরায়েল ও হামাস।

এদিকে গাজায় যুদ্ধ শুরুর পর চতুর্থবারের মতো ইসরায়েল সফরে গেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। গতকাল তিনি বলেন, ইসরায়েল ও হামাসের মধ্যকার অস্থায়ী যুদ্ধবিরতির ফলাফল ইতিবাচক। যুক্তরাষ্ট্র প্রত্যাশা করে, এই যুদ্ধবিরতি অব্যাহত থাকবে। ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হেরজগের সঙ্গে বৈঠকে ব্লিঙ্কেন আরও বলেন, ৭ অক্টোবর হামাসের হাতে জিম্মি ব্যক্তিদের মুক্তি নিশ্চিতে ওয়াশিংটনের সাহায্য অব্যাহত থাকবে।

গাজার স্কুলে হামলা

ফিলিস্তিনের সাংবাদিক ইসমাইল আবু ওমর গাজায় ইসরায়েলি হামলার একটি ভিডিও ফুটেজ শেয়ার করেছেন। ভিডিও ফুটেজটি যাচাই করে সত্যতা পেয়েছে আল জাজিরা। ওই ভিডিওতে দেখা যায়, গাজার দক্ষিণাঞ্চলের খান ইউনিসের নবনির্মিত ফুখারি স্কুলে ভয়াবহ বোমা হামলা করেছে ইসরায়েল।

জেরুজালেমে বন্দুক হামলা

পশ্চিম জেরুজালেমের একটি বাসস্ট্যান্ডে গতকাল দুজন বন্দুকধারীর গুলিতে তিনজন নিহত এবং ছয়জন আহত হয়েছে। আগের দিন পশ্চিম তীরের জেনিন শহরে ইসরায়েলি অভিযানে দুই ফিলিস্তিনি শিশু নিহত হওয়ার পরপরই এই হামলা হলো। পরে ওই দুই বন্দুকধারীকে হত্যা করে ইসরায়েলি বাহিনী।

বাসস্টপে হামলার দায় স্বীকার করেছে হামাস। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, এরা সেই একই হামাস, যারা ৭ অক্টোবর হামলা চালিয়েছিল।

চার দিনের পর বর্ধিত দুদিনের যুদ্ধবিরতির মেয়াদ ফুরিয়ে আসার আগ দিয়ে গত বুধবার রাতে তা ২৪ ঘণ্টা বাড়ানো হয়। এবারও ১০ ইসরায়েলি জিম্মি মুক্তির বিনিময়ে ৩০ ফিলিস্তিনি কয়েদির মুক্তির কথা বলা হয়। পাশাপাশি বলা হয় গাজায় ত্রাণ সরবরাহ বাড়ানোর কথাও।

১৬ জিম্মি এবং ৩০ ফিলিস্তিনি মুক্ত

গত বুধবার হামাস ১২ ইসরায়েলি ও থাইল্যান্ডের চারজন জিম্মিকে মুক্তি দিয়েছে। বিপরীতে ইসরায়েলি কারাগার থেকে মুক্তি পেয়েছে ৩০ ফিলিস্তিনি নারী ও শিশু।

বিবিসি বলেছে, ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হেরজগ দুবাইয়ে অনুষ্ঠেয় কপ-২৮-এ অংশ নিয়ে হামাসের হাতে আটক থাকা জিম্মিদের নিয়ে কূটনীতিকদের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে।

প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট সোসাইটি (পিআরসিএস) গতকাল এক বিবৃতিতে বলেছে, গত শুক্রবার যুদ্ধবিরতি শুরুর পর মিসরের রাফাহ সীমান্ত দিয়ে ১ হাজার ১৩২টি ত্রাণবাহী ট্রাক গাজায় প্রবেশ করেছে।

ইসরায়েলের সাম্প্রতিক হামলায় গাজার পৌর ভবনের আর্কাইভ বিভাগের গুরুত্বপূর্ণ নথি পুড়ে ছাই হয়ে গেছে। সেগুলোর মধ্যে কোনো নথি পাওয়া যায় কি না, তা পরীক্ষা করে দেখছেন প্যালেস্টাইন সিভিল ডিফেন্সের এক কর্মী। গতকাল গাজা সিটিতে। ছবি: এএফপি

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0034580230712891