যু*দ্ধে প্রতিদিন ব্যয় ২৪ কোটি ডলার ইসরায়েলের - দৈনিকশিক্ষা

যু*দ্ধে প্রতিদিন ব্যয় ২৪ কোটি ডলার ইসরায়েলের

দৈনিকশিক্ষা ডেস্ক |

চলতি মাসের ৭ অক্টোবর থেকে ইসরায়েলের ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের নজিরবিহীন হামলার পর থেকেই অবরুদ্ধ গাজা উপত্যকায় নির্বিচারে বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এমনকি দিন দিন বাড়ছে হামলার তীব্রতা ও পরিমাণ।

তবে চলমান এই যুদ্ধে দেশটির প্রতিদিন স্থানীয় মুদ্রায় ১০০ কোটি শেকেল বা ২৪ কোটি ৬০ লাখ ডলারের মতো খরচ হচ্ছে বলে জানিয়েছে ইসরায়েলের অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ।   

বুধবার ইসরায়েলি মিডিয়ার বরাতে এক প্রতিবেদনে এ খবর জানায় কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, বুধবার স্থানীয় রেডিও চ্যানেলে সাক্ষাৎকারে এই তথ্য জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী। তিনি জানান, এ যুদ্ধের কারণে ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট এখন আর প্রাসঙ্গিক নয়। এটি সংশোধন করা হবে।

ইসরায়েলি মিডিয়া জানিয়েছে, এ যুদ্ধের কারণে আংশিকভাবে পঙ্গু অর্থনীতির ওপর পরোক্ষ খরচের মূল্যায়ন নেই স্মোট্রিচের দেয়া হিসেবে।

এদিকে এসঅ্যান্ডপি গ্লোবালের এক প্রতিবেদনে ঋণমান বা ক্রেডিট রেটিং আউটলুকে ইসরায়েলকে ‘স্থিতিশীল’ থেকে ‘নেতিবাচক’ অবস্থায় নামিয়ে আনা হয়েছে। এ সংশোধন ‘আশঙ্কাজনক’ হলেও এখনো বড় কোনো ঘাটতি দেখছেন না তিনি। এ সময় ব্যাংক অব ইসরায়েলের গভর্নর আমির ইয়ারনের প্রশংসা করেন অর্থমন্ত্রী। আমিরের পদত্যাগ করার কথা থাকলেও সাম্প্রতিক সংকটের কারণে তার মেয়াদ বাড়ানো হয়েছে।

গত সাত অক্টোবর থেকে এখন পর্যন্ত চলমান হামাস ও ইসরায়েলের সংঘাত। আর এই সংঘাতকে কেন্দ্র করে ইসরায়েলে বিনিয়োগ ঝুঁকি তৈরি হয়েছে বলে জানায় এসঅ্যান্ডপি গ্লোবাল। অর্থনীতি ও নিরাপত্তা পরিস্থিতিতে এ প্রভাব আরো ব্যাপকভাবে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে গত সপ্তাহে আন্তর্জাতিক ঋণমান নির্ণয়কারী অপর সংস্থা ফিচ রেটিংস ইসরায়েলের অর্থনীতিতে নেতিবাচক ঋণমানের পূর্বাভাস দেয়।

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0054619312286377