রক্ত সঞ্চালন সঠিকভাবে বজায় রাখতে পাঁচ সুপারফুড - দৈনিকশিক্ষা

রক্ত সঞ্চালন সঠিকভাবে বজায় রাখতে পাঁচ সুপারফুড

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক:  শরীর সুস্থ রাখতে চাইলে শরীরে রক্ত সঞ্চালন ভালোভাবে হওয়া প্রয়োজন। মানবদেহের সমস্ত অংশে সঠিকভাবে রক্ত না পৌঁছলে একাধিক সমস্যা হতে পারে। তাই যেভাবেই হোক রক্ত সঞ্চালন প্রক্রিয়া সঠিকভাবে সচল রাখা প্রয়োজন। এর জন্য যেমন প্রতিদিন শরীরচর্চার প্রয়োজন রয়েছে তেমনই নজর দেওয়া প্রয়োজন খাওয়া-দাওয়ার দিকেও। বেশ কয়েকটি 'সুপারফুড' রয়েছে যা আমাদের শরীরে রক্ত সঞ্চালন প্রক্রিয়া ঠিক রাখতে সাহায্য করে।

জেনে নিন ৫টি সুপারফুডের নাম-

বিটরুট: বিটরুট আপনি নানাভাবে খেতে পারেন। সবজি হিসেবে তরকারি মধ্যে হোক, সালাত হিসেবে কিংবা রস বা জুস করে বিটরুট খাওয়া যায়। বিটরুটের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে নাইট্রেট। এই উপকরণ মানবদেহে নাইট্রিক অক্সাইডের মাত্রা বৃদ্ধি করে। আর তার ফলে রক্ত সঞ্চালন প্রক্রিয়া সঠিকভাবে বজায় থাকে। অতএব আপনার মেনুতে যোগ করুন বিটরুট। কারণ এর মধ্যে রয়েছে আরও অনেক পুষ্টিগুণ।

বেদানা: বেদানার মধ্যে রয়েছে পলিফেনল অ্যান্টঅক্সিডেন্টস এবং নাইট্রেটস। এই দুই উপকরণ মানবশরীর রক্ত সঞ্চালন প্রক্রিয়া সঠিকভাবে বজায় রাখতে সাহায্য করে। তাই বেদানা খাওয়া আপনার স্বাস্থ্যের পক্ষে উপকারি। এমনিতেও যারা রক্তাল্পতায় ভোগেন, তাদের ক্ষেত্রেও এই ফল দারুণভাবে কাজে লাগে। কারণ বেদানা বা ডালিম খেতে পারলে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ে, শরীরে রক্ত হয়।

দারুচিনি: এই মশলার রয়েছে অনেক গুণ। দারুচিনির মধ্যে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস। এর সাহায্যে অক্সিডেটিভ স্ট্রেস কমে। এর পাশাপাশি ব্লাড ভেসেলের ক্ষয়ও রোধ হয়।

সবুজ শাকজাতীয় পাতা বা সবজি: সবুজ শাকপাতা, সবজি খাওয়া আমাদের স্বাস্থ্যের পক্ষে সবসময়েই ভালো। বিশেষ করে সবুজ শাকসবজি আমাদের দৃষ্টিশক্তি প্রখর করে, চোখ ভালো রাখতে সাহায্য করে। পালংশাক, কালে এই জাতীয় শাকের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে নাইট্রেট যা মাওবদেহের ব্লাড ভেসেল উন্মুক্ত করতে এবং শরীরে রক্ত সঞ্চালন প্রক্রিয়া সঠিকভাবে বজায় রাখতে সাহায্য করে। অনেকেই পালংশাকের রস করে খান। এ ছাড়াও সবজি হিসেবেও এই শাক রান্না করে খাওয়া যায়। খালি এই সবুজ শাকপাতা খাবার আগে তা ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নেওয়া প্রয়োজন।

রসুন: রসুনের মধ্যে থাকে সালফার জাতীয় উপাদান। অর্থাৎ এর মধ্যে থাকে allicin. এই উপকরণ মানবদেহে সঠিকভাবে রক্ত সঞ্চালন প্রক্রিয়া বজায় রাখে। এর পাশাপাশি উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে সেটাও কমাতে সাহায্য করে রসুন।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0044260025024414