রাবিতে এমফিল-পিএইচডিতে ভর্তি আবেদনের শেষ সময় ৩০ জুলাই - দৈনিকশিক্ষা

রাবিতে এমফিল-পিএইচডিতে ভর্তি আবেদনের শেষ সময় ৩০ জুলাই

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এমফিল ও পিএইচডি কোর্সে আবেদনের সময় বাড়ানো হয়েছে। আগ্রহীরা ৩০ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন। আবেদনপত্রের সঙ্গে সব পরীক্ষার সনদপত্র ও নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি সংযুক্ত করতে হবে। 

এমফিল দুই বছর মেয়াদের ও পিএইচডি তিন বছর মেয়াদের। বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক একাডেমিক কমিটি কর্তৃক নির্ধারিত ফি পাবেন এমফিল ও পিএইচডি’র জন্য। এমফিলে পনেরো হাজার টাকা এবং পিএইচডিতে বিশ হাজার টাকা মাসিক ফেলোশিপ মিলবে।

এমফিল কোর্সে ভর্তির যোগ্যতা
জীববিজ্ঞান/কৃষিবিজ্ঞান/শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান ও সংশ্লিষ্ট বিষয়গুলো এবং বিজ্ঞান অনুষদের জীববিজ্ঞানের গবেষণার সঙ্গে সম্পৃক্ত যেকোনো বিষয়ের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

পিএইচডি কোর্সে ভর্তির যোগ্যতা
জীববিজ্ঞান/কৃষিবিজ্ঞান/শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান ও সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

এমফিল/পিএইচডি প্রোগ্রামে খণ্ডকালীন গবেষণা

২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে একজন আবেদনকারী এমফিল/পিএইচডি প্রোগ্রামে খণ্ডকালীন গবেষক হিসেবে ভর্তি হতে পারবেন। খণ্ডকালীন গবেষকের গবেষণাকালীন আবশ্যিক নেওয়ার বাধ্যবাধকতা থাকবে না। তবে এমফিল/পিএইচডি প্রোগ্রামে কোর্সওয়ার্কের ৫০ শতাংশ সশরীর উপস্থিত থেকে, ৫০ শতাংশ অনলাইনে এবং পরীক্ষায় সশরীর উপস্থিত থেকে ব্লেন্ডড পদ্ধতি সম্পন্ন করতে হবে।

এমফিল প্রোগ্রাম ন্যূনতম তিন) বছর থেকে সর্বোচ্চ ছয় বছর এবং পিএইচডি প্রোগ্রাম ন্যূনতম পাঁচ বছর থেকে সর্বোচ্চ আট বছরের মধ্যে অবশ্যই সম্পন্ন করতে হবে। তবে এমফিল/পিএইচডির অন্য বিধি খণ্ডকালীন গবেষকদের জন্য প্রযোজ্য হবে। খণ্ডকালীন গবেষককে আইবিএসসি থেকে কোনো ধরনের স্কলারশিপ/আর্থিক অনুদান/ নিয়মিত গবেষকের সুবিধাদি প্রদান করা হবে না।

ভর্তির প্রাথমিক আবেদনপত্রে সরবরাহ করা তথ্যাদি ভুল প্রমাণিত হলে আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

আবেদনের পদ্ধতি
আবেদন ফরম পূরণ অনলাইনে করা যাবে। এ জন্য পোর্টালের ভর্তি অপশন থেকে M.Phil অথবা Phd নির্বাচন করতে হবে। যথাযথভাবে সব তথ্য পূরণের পর আবেনদকারীকে এই পোর্টালের পছন্দমতো অপশনের মাধ্যমে অর্থ ই হাজার পঞ্চাশ টাকা প্রদান করতে হবে। অন্যথায় আবেদনপত্র দাখিল সম্পন্ন হবে না।

বিস্তারিত জানতে কল করুন: হেল্পলাইন ০১৭১৬-৮২৪৬১১ অথবা ০১৭১০-৬০২২০৮ (সকাল ৯.০০ টা থেকে বিকেল ৪.০০ টা)

এখনই মেডিক্যাল কলেজ খোলার চিন্তাভাবনা নেই: মহাপরিচালক - dainik shiksha এখনই মেডিক্যাল কলেজ খোলার চিন্তাভাবনা নেই: মহাপরিচালক বিকেলে চালু হচ্ছে মোবাইল ইন্টারনেট - dainik shiksha বিকেলে চালু হচ্ছে মোবাইল ইন্টারনেট নাশকতাকারীদের বিশেষ আদালতের মাধ্যমে শাস্তির আওতায় আনা হবে - dainik shiksha নাশকতাকারীদের বিশেষ আদালতের মাধ্যমে শাস্তির আওতায় আনা হবে বন্ধই থাকছে ফেসবুক টিকটক, প্রতিনিধিদের তলব - dainik shiksha বন্ধই থাকছে ফেসবুক টিকটক, প্রতিনিধিদের তলব রাবিতে এমফিল-পিএইচডিতে ভর্তি আবেদনের শেষ সময় ৩০ জুলাই - dainik shiksha রাবিতে এমফিল-পিএইচডিতে ভর্তি আবেদনের শেষ সময় ৩০ জুলাই স্কুলের টিন দিয়ে প্রধান শিক্ষকের বাড়ির গেট - dainik shiksha স্কুলের টিন দিয়ে প্রধান শিক্ষকের বাড়ির গেট দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.005587100982666