রেসিডেনসিয়াল মডেল কলেজে বর্ণাঢ্য বিজ্ঞান উৎসব - দৈনিকশিক্ষা

রেসিডেনসিয়াল মডেল কলেজে বর্ণাঢ্য বিজ্ঞান উৎসব

দৈনিকশিক্ষা প্রতিবেদক |

উৎসবমুখর পরিবেশে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ (ডিআরএমসি) সাইন্স ক্লাবের উদ্যোগে তিনদিন ব্যাপী ১৪তম ‘ডিএমআরসি-সামিট ন্যাশনাল সাইন্স কার্নিভাল ২০২৩’এর উদ্বোধন হয়েছে। আজ শুক্রবার বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি চারশ’ পঞ্চাশটি শিক্ষাপ্রতিষ্ঠান এ বিজ্ঞান মেলায় অংশগ্রহণ করায় ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ কর্তৃপক্ষকে অভিনন্দন জানান। প্রতিমন্ত্রী বলেন, এমন আয়োজন থেকে বেরিয়ে আসবে আগামী দিনের শ্রেষ্ঠ বিজ্ঞানী। তারা একদিন বিশ্বে দেশের সুনাম বৃদ্ধি করবেন। একইসঙ্গে মন্ত্রী আবুধাবিতে অনুষ্ঠিত ‘জায়েদ সাস্টেইন্যাবিলিটি প্রাইজ ২০২৩’ অর্জন করায় রেসিডেনসিয়াল কলেজকে অভিনন্দন জানান।

বিদ্যৃৎ প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সারা দেশে বিজ্ঞানচর্চা ব্যাপকভাবে ছড়িয়ে গেছে। প্রতিটি স্কুলে ডিজিটাল মেলা হচ্ছে, বিজ্ঞান ক্লাব তৈরি হয়েছে। তারই হাত ধরে আমরা বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ করেছি। আওয়ামী লীগ সরকারই প্রথম অপটিক্যাল ফাইবার নিয়ে এসেছে। ইন্টারনেটের ব্যাপক ব্যবহার, দেশব্যাপী সেটা ছড়িয়ে দেওয়া, সবকিছুই আওয়ামী লীগের হাত দিয়ে হয়েছে। যার সুফল গোটা দেশের মানুষ পাচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদ, এনডিসি, পিএসসি। তিনি উপস্থিত শিক্ষার্থীদের বিজ্ঞানচর্চায় উদ্বুদ্ধ হয়ে দেশ ও জাতির কল্যাণে নিজেদেরকে নিয়োজিত করার আহবান জানান।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন কার্নিভালের টাইটেল স্পন্সর সামিট গ্রুপের ভাইস চেয়ারম্যান লতিফ খান, বিজিএমইয়ের সভাপতি ফারুক হাসান, কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেডের নির্বাহী পরিচালক মো. শহিদুল ইসলাম, সরকারি-বেসরকারি উচ্চপদস্থ কর্মকর্তা, আমন্ত্রিত অতিথি, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার প্রতিনিধি, অভিভাবক, প্রতিষ্ঠানের ছাত্র, শিক্ষকরা। 

এ বিজ্ঞান মেলায় ঢাকাসহ সারাদেশের সাড়ে চার শতাধিক স্কুল-কলেজ ও বিশ্বদ্যালয়ের পাঁচ সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণে করেন। মেলায় রঙ-বেরঙের পতাকা, বেলুন, ফেস্টুন, পোস্টার, ব্যানার দ্বারা নয়নাভিরাম সজ্জায় সজ্জিত করা হয়েছে কলেজ প্রাঙ্গণ। সবুজ-শ্যামলিমাময় সুবিশাল ক্যাম্পাস হয়ে উঠেছে নান্দনিক সৌন্দর্যে অতুলনীয়। তিন দিনব্যাপী এই বিজ্ঞান উৎসবের আয়োজনে প্রজেক্ট ডিসপ্লে, দেয়াল পত্রিকা, স্ক্র্যাপ বুক ডিসপ্লে, ফটোগ্রাফি প্রদর্শনী, অলিম্পিয়াডস, আইকিউ টেস্ট, সাইন্সফিকশন লিখন, ইলাসট্রেইশন এক্সজিবিশন, পোস্টার ডিজাইনিং এক্সজিবিশন, গেইমিং কনটেস্ট, লাইন ফলোইং, প্রভৃতি কুইজ, সুডোকু প্রতিযোগিতা, বিজ্ঞানভিত্তিক উপস্থিত বক্তৃতা ও রোবোটিক ওয়ার্কশপ প্রতিযোগিতা অন্তর্ভুক্ত রয়েছে। 

কার্নিভালে প্রিন্ট মিডিয়া পার্টনার শিক্ষা বিষয়ক দেশের একমাত্র প্রিন্ট পত্রিকা দৈনিক আমাদের বার্তা ও ডিজিটাল পত্রিকা দৈনিক শিক্ষাডটকম। আজ শনিবার সকাল ৯টায় মেলার দ্বিতীয় দিনের ইভেন্ট শুরু হবে। আগামীকাল রোববার তিন দিনব্যাপী এ আয়োজনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের মানেজিং ডিরেক্টর সৈয়দ মাহাবুবুর রহমান। 

যেসব চাকরির পরীক্ষা স্থগিত - dainik shiksha যেসব চাকরির পরীক্ষা স্থগিত কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার - dainik shiksha কোটা আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসছে সরকার উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত - dainik shiksha উত্তরায় গুলিতে ২ শিক্ষার্থী নিহত ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে - dainik shiksha ছাত্রলীগ আক্রমণ করেনি, গণমাধ্যমে ভুল শিরোনাম হয়েছে সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন - dainik shiksha সহিংসতার দায় নেবে না বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের - dainik shiksha জবিতে আজীবনের জন্য ছাত্র রাজনীতি বন্ধের আশ্বাস প্রশাসনের মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক - dainik shiksha মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানালেন পলক দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0027589797973633