রোদে ঘুরলেও পুড়ে কালচে হবে না ত্বক - দৈনিকশিক্ষা

রোদে ঘুরলেও পুড়ে কালচে হবে না ত্বক

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক |

দৈনিক শিক্ষাডটকম ডেস্ক: বাইরে বের হলে ত্বককে রক্ষা করা খুবই কঠিন। এটি ত্বকে ট্যান তো ফেলেই, একইসঙ্গে হতে পারে সানবার্ন। এই সমস্যার অন্যতম সমাধান হতে পারে সানস্ক্রিন। তার সঙ্গে আরও কিছু নিয়ম মেনে চললেই মিলবে উপকার।

গরমে ত্বক ভালো রাখাতে সুরক্ষা কোনও বিকল্প নেই। কারণ সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি ত্বকের জন্যে খুবই ক্ষতিকর। নষ্ট হয় ত্বকের জেল্লা। সেই সঙ্গে ত্বকে পড়তে পারে ট্যান। আর এসব ক্ষতিকর প্রভাবকে রুখে দিতেই বাড়তি সতর্কতা অবলম্বন করা উচিৎ। সম্প্রতি একটি ইনস্টাগ্রাম ভিডিওতে ভারতীয় ত্বক-রোগ বিশেষজ্ঞ ডাঃ অপরাজিতা লাম্বা এই বিষয়ে দিয়েছেন সহজ সমাধান। ট্যান থেকে ত্বকে বাঁচানোর ৩টি ট্রিক দিয়েছেন।

১। সকালে উঠে মুখ ক্লিনজিং করার পরে ত্বকের বিশেষ যত্ন নিতে হবে। এক্ষেত্রে মুখে লাগাতে হবে ভিটামিন সি সিরাম। সেই সঙ্গে ব্যবহার করুন অ্যাস্টাক্স্যানথিনও। এই দুইয়ের মেলবন্ধনে ত্বকের উপর তৈরি হবে বাড়তি সুরক্ষাস্তর। ফলে রোদ আপনার ত্বকের ক্ষতি করতে পারবে না।

২। প্রখর রোদ থেকে ত্বককে বাঁচাতে সানস্ক্রিন এসপিএফ ৫০ ব্যবহার হবে বুদ্ধিমানের কাজ। প্রতিদিন বাইরে বের হওয়ার অন্তত ১৫ মিনিট আগে সানস্ক্রিন লাগাতে হবে। শুধু মুখে নয়, হাতে ও গলায় লাগিয়ে নিন। তারপরেই বাইরে পা রাখুন। এই সময় ফুল স্লিভ পোশাক পরতে পারলে ভালো। যতটা ঢাকা পোশাক পরবেন, ততই সানট্যান রুখে দিতে পারবেন।

৩। শুধু দিনে নয়, রাতেও করুন ত্বকের যত্ন। আপনি যদি দিনে দুবার ত্বকের খাতির না করেন, তাহলে সেই বা সুস্থ থাকবে কী ভাবে? তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে ময়শ্চারাইজারের সঙ্গে গ্লাইসোলিক অ্যাসিড মিশিয়ে মুখে মাখুন। তাতেই মিলবে উপকার।

তাপপ্রবাহের এই সময় কিছু নিয়ম মেনে চলা উচিৎ। যেমন, বাইরে বের হলে ফুল স্লিভ পোশাক পরুন। সেই সঙ্গে ব্যবহার করতে হবে সানগ্লাস। ক্যাপ বা ছাতা নিতে একদম ভুল করা যাবে না। আর পর্যাপ্ত পানি পান করুন।

সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ - dainik shiksha সিটি কর্পোরেশন এলাকাভূক্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা - dainik shiksha দেশের সব ফাজিল ও কামিল মাদ্রাসা বন্ধের নির্দেশনা সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ - dainik shiksha সব বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কলেজসমূহ অনির্দিষ্টকাল বন্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ - dainik shiksha সব শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকাল বন্ধ ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত - dainik shiksha ১৮ জুলাইয়ের এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা - dainik shiksha আতঙ্কে হল ছাড়ছেন শিক্ষার্থীরা দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে - dainik shiksha ঢাকা কলেজের সামনে সংঘর্ষে নিহত শিক্ষার্থীর পরিচয় মিলেছে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0056672096252441