শিক্ষকের পা ধুয়ে দিলেন শিক্ষার্থীরা - দৈনিকশিক্ষা

শিক্ষকের পা ধুয়ে দিলেন শিক্ষার্থীরা

কক্সবাজার প্রতিনিধি |

সারপ্রাইজ দিতে সাত সকালে ফুলে ফুলে সাজানো ঘোড়ার গাড়ি ও ফুলের তোড়া নিয়ে স্কুলের সাবেক প্রধান শিক্ষকের বাড়ির সামনে এসে হাজির হন বেশ কয়েকজন সাবেক শিক্ষার্থী।   

শিক্ষক স্কুলে যাওয়ার জন্য ঘর থেকে বের হয়ে রাস্তায় এসেই তাদের দেখে হতবাক।

কিছু বুঝে ওঠার আগেই শিক্ষকের পা ছুঁয়ে সালাম করেন তার ছাত্র-ছাত্রীরা। এরপর ফুল দিয়ে স্যারকে ঘোড়ার গাড়িতে তুলে নেন তারা। সাত কিলোমিটার পথ পাড়ি দিয়ে স্যারকে নিয়ে এ ঘোড়ার গাড়ি থামে বিদ্যালয় প্রাঙ্গণে। 

গতকাল বৃহস্পতিবার বিশ্ব শিক্ষক দিবসে নিজের শিক্ষার্থীদের এমন ব্যতিক্রমী ভালোবাসা ও শ্রদ্ধায় অভিষিক্ত হলেন রামুর পানিরছড়া এসএসডি মডেল হাইস্কুলের সাবেক প্রধান শিক্ষক আব্দুল হালিম।

ঘোড়ার গাড়িতে চড়ে সাত কিলোমিটার পথ পাড়ি দিয়ে শিক্ষক আব্দুল হালিম যখন স্কুলে পৌঁছান, তখন সেখানেও ছিল অবাক করা আয়োজন।  

ফুলের পাঁপড়ি ছিটিয়ে লাল গালিচার উপর দিয়ে বিদ্যালয় আঙিনায় নিয়ে তাকে চেয়ারে বসানো হয়।  এরপর শিক্ষার্থীরা সবাই মিলে স্যারের পা ধুয়ে দেন।

শিক্ষকদের শ্রদ্ধা প্রদর্শনের এমন ব্যতিক্রমী শ্রদ্ধা নিবেদনে ঘটনা এলাকায় বেশ প্রশংসা কুড়িয়েছে। দেশজুড়ে আলোড়ন ফেলেছে।

শুধু আব্দুল হালিমকেই নয়; ওই বিদ্যালয়ের আরো ৯ জন শিক্ষককে এভাবে শ্রদ্ধা-ভালোবাসায় সিক্ত করে বিশ্ব শিক্ষক দিবস পালন করেছে বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা।  

এদিন তারা অনুষ্ঠান করে কেক কেটে এবং শিক্ষকদের ক্রেস্ট দিয়ে সম্মাননা জানায়।

ফুলের শুভেচ্ছায় সংবর্ধিত শিক্ষক আবদুল হালিম বলেন, শিক্ষক দিবসের অনুষ্ঠানের জন্য তারা আমাকে আগেই দাওয়াত দিয়ে যায়। আমি তখন স্কুলে যাওয়ার জন্য বের হচ্ছিলাম। এসময় বাইরে গিয়ে তাদের আয়োজন দেখে আমি বাকরুদ্ধ হয়ে পড়ি। শিক্ষার্থীদের এমন ভালোবাসায় সত্যি আমি মুগ্ধ। একজন শিক্ষক হিসাবে এর চেয়ে বেশি সম্মান আর কি হতে পারে! সত্যিই এ সময় আমি আবেগাপ্লুত হয়ে পড়েছিলাম।

পানিরছড়া এসএসডি মডেল হাইস্কুলের বর্তমান প্রধান শিক্ষক ও প্রতিষ্ঠাতা সদস্য মোহাম্মদ ওমর শওকত বলেন, শিক্ষকদের এভাবে সম্মান জানানোর ঘটনা বিরল দৃষ্টান্ত। এটি এলাকায় নজির স্থাপন করেছে। এটি দেখে অন্যান্য স্কুলের শিক্ষার্থীরাও উদ্বুদ্ধ হবে।

এর ধরনের বিরল সম্মান এবং শ্রদ্ধা অর্জনের মাধ্যমে শিক্ষকরাও আরো বেশি দায়িত্বশীল হবেন বলেও জানান তিনি।

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে দুপুরে বিদ্যালয় মিলনায়তনে আয়োজিত শিক্ষক সম্মাননা প্রদান ও আলোচনা সভায় সংবর্ধিত শিক্ষকদের মধ্যে বক্তব্য দেন পানিরছড়া এসএইচডি মডেল হাই স্কুলের নির্বাহী পরিচালক ও সাবেক প্রধান শিক্ষক আব্দুল হালিম, প্রধান শিক্ষক ও প্রতিষ্ঠাতা সদস্য মোহাম্মদ ওমর শওকত, সহকারী শিক্ষক মোবারক হোসেন, ফারুক উদ্দিন, সাহেদ কামাল, রিদুয়ানুর রহমান, সাহাব উদ্দিন, মোহাম্মদ সোহেল, আবু সাজ্জাদ, জাহানারা বেগম, পারভীন আক্তার ও জান্নাতুল ফেরদৌস।

বিদ্যালয়ের শিক্ষার্থী তাহিয়া তাবাচ্ছুম উষা ও ইউসা বিনতে মুনের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য এস এম হেলাল উদ্দিন, নুরুল আমিন ও এনামুল হক, শিক্ষার্থী লিজা আলম, লুৎফা সাদিয়া লিজা, নাছরিন সুলতানা লাকি, উম্মে তাবাচ্ছুম নুরী।

উল্লেখ্য, শিক্ষক আব্দুল হালিম জেলার প্রাচীন বিদ্যাপীঠ রামু খিজারী সরকারি আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে অবসর নেন। এর পর ওই এলাকার শিক্ষানুরাগীদের অনুরোধে পানিরছড়া এসএইচডি মডেল হাই স্কুলটি প্রতিষ্ঠাকালীন সময়ে প্রধান শিক্ষকের দায়িত্ব নেন।  

রামুর রশিদনগর ইউনিয়নে ননএমপিওভুক্ত এ শিক্ষাপ্রতিষ্ঠানটি অবস্থিত।  

যাত্রাবাড়ীতে অবরোধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ - dainik shiksha যাত্রাবাড়ীতে অবরোধ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল বন্ধ কমপ্লিট শাটডাউন ঘিরে কাউকে সহিংসতা করতে দেওয়া হবে না: কাদের - dainik shiksha কমপ্লিট শাটডাউন ঘিরে কাউকে সহিংসতা করতে দেওয়া হবে না: কাদের ‘ছাত্রলীগ করে, ওকে মেরে ফেল’ - dainik shiksha ‘ছাত্রলীগ করে, ওকে মেরে ফেল’ সারাদেশে কমপ্লিট শাটডাউন চলছে - dainik shiksha সারাদেশে কমপ্লিট শাটডাউন চলছে সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন - dainik shiksha সারাদেশে ২২৯ প্লাটুন বিজিবি মোতায়েন দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে please click here to view dainikshiksha website Execution time: 0.0073890686035156