শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ঘোষণার প্রতিশ্রুতি আসছে! - দৈনিকশিক্ষা

মির্জা ফখরুলের বক্তৃতা কালশিক্ষাব্যবস্থা জাতীয়করণ ঘোষণার প্রতিশ্রুতি আসছে!

দৈনিক শিক্ষাডটকম প্রতিবেদক |

প্রতি বছরের মতো এবারও ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে রাজধানীর বিভিন্ন স্থানে একাধিক সংগঠন ও গ্রুপের আলোচনা সভা ও মানববন্ধন কর্মসূচি রয়েছে। প্রতিবছরের মতোই বিএনপি ও জামায়াতপন্থী  এবং মধ্যপন্থী শিক্ষক সংগঠন, শিক্ষাবিদ ও কর্মচারীদের সংগঠন এসব কর্মসূচির উদ্যোক্তা। তবে, স্বৈরাচার শেখ হাসিনার পতনের পর পরিবর্তিত পরিস্থিতিতে এবার আওয়ামী লীগপন্থী কোনো শিক্ষক সংগঠনের কোনো কর্মসূচির খবর পাওয়া যায়নি। আওয়ামী লীগের নেতা ও সাবেক এমপি এবং স্বাধীনতা শিক্ষক পরিষদের নেতা শাহজাহান সাজু পলাতক। তার সংগঠনের অপর প্রধান নেতা বেসরকারি ওয়ার্ল্ড  ইউনিভাসির্টি অব বাংলাদেশের মালিক অধ্যাপক আবদুল মান্নানও ৫ আগস্টের পর গা ঢাকা দিয়েছেন। সাজুপন্থী মাদরাসা জেনারেল টিচার্স এসোসিয়েশনের নেতারাও গা ঢাকা দিয়েছেন।

মধ্যমপন্থী ও শিক্ষাবিদদের সংগঠন হিসেবে পরিচিত বাংলাদেশ অধ্যক্ষ পরিষদ ও বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির উদ্যোগে ঢাকায় শুক্রবার সংবাদ সম্মেলন ও শনিবার সকালে আলোচনা অনুষ্ঠানের খবর পাওয়া গেছে। এর উদ্যোক্তা প্রবীন শিক্ষক নেতা অধ্যাপক মোহাম্মদ মাজহারুল হান্নান ও অধ্যক্ষ ইসহাক হোসেন। এখানেও জাতীয়করণসহ বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে।     

এবার রাজধানীর রমনায় ইনন্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ এর মিলনায়তনে বড় পরিসরে শিক্ষক-কর্মচারী জমায়েতের খবর পাওয়া গেছে। এর উদ্যোক্তা পাঁচ বছর আগে অবসরে যাওয়া অধ্যক্ষ ও বিএনপি অন্যতম সাংগঠনিক সম্পাদক মো. সেলিম ভূইয়ার নেতৃত্বাধীন সংগঠন বেসরকারি শিক্ষক-কর্মচারী ঐক্যজোট। পাঁচ অক্টোবরের ওই সমাবেশের প্র্রধান অতিথি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  

বিএনপিপন্থী একাধিক শিক্ষক নেতা দৈনিক আমাদের বার্তাকে জানিয়েছেন ৫ অক্টোবরের আলোচনায় শিক্ষাব্যবস্থা জাতীয়করণের প্রতিশ্রুতির ঘোষণা দিতে পারেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল। বিএনপি ক্ষমতায় গেলে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ করা হবে এমন ঘোষণার আশা করছেন অনেক শিক্ষক।

শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি বিপিসি ও বাকশিস‘র - dainik shiksha শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি বিপিসি ও বাকশিস‘র শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ঘোষণার প্রতিশ্রুতি আসছে! - dainik shiksha শিক্ষাব্যবস্থা জাতীয়করণ ঘোষণার প্রতিশ্রুতি আসছে! ‘আমরা রক্ত দিচ্ছি আর ওরা সচিবালয়ে বসে টাকা ভাগ করছে’ - dainik shiksha ‘আমরা রক্ত দিচ্ছি আর ওরা সচিবালয়ে বসে টাকা ভাগ করছে’ ২৪ বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত ভর্তি কাল, ক্লাস শুরু ২০ অক্টোবর - dainik shiksha ২৪ বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত ভর্তি কাল, ক্লাস শুরু ২০ অক্টোবর অবশেষে ইএফটিতে এমপিও শিক্ষকদের বেতন দেওয়া শুরু - dainik shiksha অবশেষে ইএফটিতে এমপিও শিক্ষকদের বেতন দেওয়া শুরু দুই শতাধিক জাল শিক্ষকের তালিকা প্রকাশ - dainik shiksha দুই শতাধিক জাল শিক্ষকের তালিকা প্রকাশ কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে - dainik shiksha কওমি মাদরাসা: একটি অসমাপ্ত প্রকাশনা গ্রন্থটি এখন বাজারে দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে - dainik shiksha দৈনিক শিক্ষার নামে একাধিক ভুয়া পেজ-গ্রুপ ফেসবুকে please click here to view dainikshiksha website Execution time: 0.0031471252441406